Top

বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে যাতায়াত ভিসার দাবি ঠাকুরগাঁওবাসীর

০৭ আগস্ট, ২০২২ ১১:২৮ পূর্বাহ্ণ
বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে যাতায়াত ভিসার দাবি ঠাকুরগাঁওবাসীর
ঠাকুরগাঁও প্রতিনিধি :

পঞ্চগড় জেলার বাংলাবান্ধা ও পশ্চিমবঙ্গের শিলিগুড়ি মহকুমার ফুলবাড়ি দিয়ে যাতায়াত ভিসা প্রায় ২ বছরেরও বেশি সময় ধরে বন্ধ রেখেছে ভারত। আর এতে চরম দুর্ভোগে পড়েছেন ভারত গমনেচ্ছু যাত্রীরা।

২০১৮ সালে বাংলাবান্ধা স্থলবন্দরটিতে ইমিগ্রেশন সুবিধা চালুর পর বাংলাদেশের পাসপোর্টধারী যাত্রীরা সহজে ও তেমন ঝামেলা ছাড়াই ভারত, নেপাল, ভুটানে যাতায়াত করতে পারতেন। করোনা পরিস্থিতির কারণে অন্য কয়েকটি রুটসহ এই রুটেও যাত্রী যাতায়াত বন্ধ থাকে। করোনা পরিস্থিতির উন্নতি হলে গত ৭ এপ্রিল অন্য রুটে যাত্রী পারাপার আবার চালু হলেও অজ্ঞাত কারণে বাংলাবান্ধা- ফুলবাড়ি চেকপোস্ট দিয়ে যাতায়াতের জন্য নতুন করে ভিসা দেওয়া হচ্ছেনা। শুধু চলতি বছরে নতুন ভিসায় যাদের বাংলাবান্ধা- ফুলবাড়ি রুট উল্লেখ থাকবে এমন পর্যটকরাই এই রুট ব্যবহার করতে পারবেন। ফলে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন পর্যটক, রোগী ও ব্যবসায়ীরা। তারা এই রুটে অতি দ্রুত ভিসা দেওয়ার দাবি জানিয়েছেন।

তারা জানান, বুড়িমাড়ি- চেংরাবান্ধা রুট চালু রয়েছে। বাংলাবান্ধা রুট বন্ধ থাকায় বুড়িমাড়ি চেকপোস্টে এখন অনেক ভিড়। ইমিগ্রেশন শেষ করে ওপারে যেতে তাদের দিনটাই শেষ হয়ে যায়। তার উপর আবার চেংরাবান্ধা থেকে আসতে হয় শিলিগুড়ি। দীর্ঘ পথ পাড়ি দিতে সময়, অর্থের অপচয় ও শারীরিক ক্লান্তি যাত্রীদের দুর্ভোগ বাড়িয়ে দেয়।

এদিকে বাংলাবান্ধা- ফুলবাড়ি ইমিগ্রেশন রুটে ভিসা চালুর দাবিতে সম্প্রতি পঞ্চগড় চেম্বার অব কমার্স ভবনে এক সংবাদ সম্মেলন করে বাংলাবান্ধা স্থলবন্দর আমদানি-রপ্তানীকারক গ্রুপ। বিভিন্ন সমস্যার কথা উল্লেখ করে তারা এই রুটে ভিসা ইস্যুর দাবি জানান।

বিশিষ্ট ব্যবসায়ী হাফিজুর রহমান জানান, তিনি একজন কিডনি রোগী। ভারতে গিয়ে তিনি কিডনি প্রতিস্থাপন করেছেন। প্রতিবছর তাকে ভারতে যেতে হয় । কিন্তু এখন বাংলাবান্ধা রুট দিয়ে যাতায়াতের ভিসা দিচ্ছেনা ভারত। অসুস্থ শরীর নিয়ে ঘুর পথে যাওয়া তার জন্য খুবই কষ্টকর।
বিভিন্ন সমস্যার কথা উল্লেখ করে ঠাকুরগাঁও ব্যবসায়ী সমিতি ও চেম্বারের নেতৃবৃন্দ, পর্যটক, শিক্ষার্থী ও ভারতে চিকিৎসা নিতে আগ্রহী রোগীরা বাংলাবান্ধা রুটে ভিসা ইস্যুর দাবি জানান।

শেয়ার