Top

পঞ্চগড়ে অনির্দিষ্টকালের জন্য পাথর ও বালি ক্রয়-বিক্রয় বন্ধ ঘোষণা

২৭ আগস্ট, ২০২২ ৫:০৫ অপরাহ্ণ
পঞ্চগড়ে অনির্দিষ্টকালের জন্য পাথর ও বালি ক্রয়-বিক্রয় বন্ধ ঘোষণা
পঞ্চগড় প্রতিনিধি :

পঞ্চগড়ে কোন সিদ্ধান্ত ছাড়াই লোড- আনলোড খরচ বৃদ্ধি করায় অনির্দিষ্টকালের জন্য পাথর ও বালি ক্রয়-বিক্রয় বন্ধ ঘোষণা করেছে পঞ্চগড় জেলা পাথরবালি যৌথ ফেডারেশন। পঞ্চগড় জেলায় দীর্ঘদিন ধরে লোড আনলোডে প্রতি সেফটি ২ টাকা ৮০ পয়সা নেয়া হতো। কিন্তু হঠাৎ করে জোর করে প্রতি সেফটি ৫ টাকা ৫০ পয়সা করে নেয়া শুরু করে।

গত শুক্রবার (২৬ আগস্ট) রাতে জেলার তেঁতুলিয়া উপজেলার ভজনপুর পাথর বালি ব্যবসায়ী সমিতির অফিস কার্যালয়ে পাথর বালি ব্যবসায়ী ও মালিকসহ সংগঠনের সদস্যদের নিয়ে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। ওই সভায় লোড-আনলোড খরচ বৃদ্ধি করায় অনির্দিষ্টকালের জন্য পাথর ও বালি ক্রয়-বিক্রয় বন্ধ ঘোষণার সিদ্ধান্ত গৃহীত হয়।

শনিবার (২৭ আগস্ট) পঞ্চগড় জেলা পাথরবালি যৌথ ফেডারেশনের সভাপতি হাসিবুল হক প্রধান বিষয়টি নিশ্চিত করেন। পাথরবালি যৌথ ফেডারেশন সূত্রে জানা যায়, পঞ্চগড় জেলায় দীর্ঘদিন ধরে পাথর বালি লোড- আনলোডে সেফটি প্রতি ২টাকা ৮০ পয়সা করে শ্রমিকদের দিয়ে আসছিলো ব্যবসায়ীরা। এদিকে জেলা ট্রাক ট্রাক্টর, ট্যাংকলরী ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন ২০০০ ও পঞ্চগড় জেলা মটর পরিবহন শ্রমিক ইউনিয়ন ২৬৪ এর সভাপতি সম্পাদক ১০ আগস্ট লোড- আনলোডের দাম বৃদ্ধির জন্য পঞ্চগড় জেলা প্রশাসক বরাবর একটি লিখিত আবেদন করেন। কিন্তু জেলা প্রশাসক কর্তৃক কোন সিদ্ধান্ত না হওয়ার আগেই শ্রমিক ইউনিয়ন ২০০০ ও ২৬৪ গত ২০ আগস্ট থেকে জোর পূর্বক ভাবে ব্যবসায়ীদের কাছ থেকে ২ টাকা ৮০ পয়সার বিপরীতে ৫ টাকা ৫০ পয়সা করে নেয়া শুরু করে। এতে করে ব্যবসায়ীরা যৌথ ফেডারেশনের সাথে কয়েক দফা আলোচনা শেষে করেও কোন সমাধান না হওয়ায় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে।

পঞ্চগড় জেলা পাথরবালি যৌথ ফেডারেশনের সভাপতি হাসিবুল হক প্রধান জানান, ওই দুই শ্রমিক সংগঠন ব্যবসায়ীদের সাথে কথা না বলে এবং প্রশাসনের কোন নির্দেশনা ছাড়াই একাই দাম বৃদ্ধি করে এ সিদ্ধান্ত গ্রহণ করেছে। তাই এর প্রতিবাদে শনিবার (২৭ আগস্ট) সকাল থেকে অনির্দিষ্টকালের জন্য ব্যবসায়ীদের সম্মতিতে পাথর বালি ক্রয়- বিক্রয় বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

এদিকে পঞ্চগড় জেলা মটর পরিবহন শ্রমিক ইউনিয়ন ২৬৪ এর সভাপতি আব্দুল লতিফ জানান, দ্রব্যমূল্লের উর্ধ্বগতির কারনে শ্রমিকরা দীর্ঘদিন থেকে লোড খরচা বাড়ানোর দাবী জানিয়ে আসছিল। সেই দাবীর প্রেক্ষিতে জেলা প্রশাসক বরাবর কয়েকদফা আবেদন করে গত বৃহস্পতিবার (২৫ আগস্ট) থেকে ৪ টাকা নেয়া শুরু করেছি। জেলা ট্রাক ট্রাক্টর, ট্যাংকলরী ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন ২০০০ এর সাধারণ সম্পাদক জসিদুল ইসলাম জসিম জানান, প্রথমে তেঁতুলিয়া লেবার শ্রমিক ইউনিয়ন দাম বৃদ্ধির আবেদন করে। এর পর ভজনপুর লেবার শ্রমিক ইউনিয়ন। পরে আমাদের ইউনিয়নের শ্রমিকরা আমাদের কাছে শ্রমের দাম বৃদ্ধির আবেদন করে। তাই আমরা যৌথ ফেডারেশন ও জেলা প্রশাসককে অবগতসহ লিখিতভাবে দাম বৃদ্ধির আবেদন করে জানিয়েছি।

জেলা প্রশাসক জহুরুল ইসলাম জানান, শ্রমিকদের মূল্য বৃদ্ধির আবেদন আমরা পেয়েছি। আবেদনের পর এখনো কোন সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি। সে বিষয়ে আমাদের কাজ চলমান রয়েছে।

শেয়ার