Top

সরকারিভাবে গড়ে উঠছে রংপুরের মিঠাপুকুর ইকোপার্ক

২৫ জানুয়ারি, ২০২১ ৪:৫৬ অপরাহ্ণ
সরকারিভাবে গড়ে উঠছে রংপুরের মিঠাপুকুর ইকোপার্ক
সাজ্জাদ হোসেন বাপ্পী :

উন্নয়নের ছোঁয়া লেগেছে রংপুরের শহর-বন্দর-গ্রামে। সরকারিভাবে গড়ে উঠছে রংপুরের মিঠাপুকুর উপজেলার একমাত্র পর্যটন ও বিনোদন কেন্দ্র মিঠাপুকুর ইকোপার্ক। উপজেলার শাল্টি গোপালপুরের শালবনকে ঘিরে গড়ে উঠা ইকোপার্কটিতে অবকাঠামোগত উন্নয়ন অব্যাহত রয়েছে।

প্রথম ও দ্বিতীয় পর্যায়ের অবকাঠামো উন্নয়ন কাজ শেষ হয়েছে। এখন চলছে তৃতীয় ধাপের উন্নয়ন কাজ। প্রায় সাড়ে ৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত সীমানা প্রাচীরের কাজ অর্ধেক হয়েছে। বাকি কাজ দ্রুত শেষ করতে চলছে তোড়জোড়।

রংপুর বিভাগীয় বন অফিস সূত্রে জানা গেছে, বনবিভাগের ২ শত ২৬ একর এলাকা নিয়ে ২০১৩ সালে শুরু হয় ইকোপার্কের অবকাঠামো উন্নয়নের কাজ। ওই সময় ২ কোটি টাকা ব্যয়ে নির্মিত হয় পাকা সড়ক, ২০টি ব্রেঞ্চ, দোলনা, পিকনিক স্পট, দর্শনার্থীদের বিশ্রাম কক্ষ, ওভারহেড পানির ট্যাঙ্ক, ছাতা, গোলঘর ও স্লিপার।

পুরোপুরি নির্মাণ কাজ শেষ হতে না হতেই দর্শনার্থীদের আনাগোনা বেড়েছে এই পার্কে। পুরো প্রকল্পটি বাস্তবায়নে সরকারি ভাবে চাহিদা ধরা হয়েছে ১’শ কোটি টাকা। ২০১৩ সালের ১২ আগষ্ট ইকোপার্কটি উদ্বোধন করেন স্থানীয় সংসদ সদস্য এইচএন আশিকুর রহমান। সেই থেকে সাত বছর পেরিয়ে গেলেও এখনো পার্কের কার্যক্রম পুরোপুরি চালু হয়নি। এখন পার্কটিকে সাজানোর প্রস্ততি চলছে।

ইতোমধ্যে সেখানে বেশ কিছু স্থাপনা ও অবকাঠামো উন্নয়ন দৃশ্যমান রয়েছে। দুই দফায় প্রায় এক কোটি টাকা বরাদ্দে নির্মাণ হয়েছে অফিস ভবন, টিকেট কাউন্টার, প্রবেশদ্বার, দোলনা, গণ শৌচাগার, পানির ট্যাংক, বিশ্রামাগার, প্রসাধনী ও পিকনিক স্পট, রান্নাঘর, পার্কিং এলাকা, গোলঘর, ছাউনি ও বসার জন্য বেঞ্চ।

এছাড়াও পার্কের ভিতর খনন করা হয়েছে ক্যানেল। এখন চলছে তৃতীয় ধাপের স্থাপনা উন্নয়ন। প্রায় সাড়ে ৪ কোটি টাকা ব্যয়ে নির্মিত হচ্ছে সীমানা প্রাচীর। যার কাজও প্রায় শেষের দিকে। এখানে প্রায় ১৫০ বছরের পুরানো শাল গাছ রয়েছে। মাঝে মধ্যে উলডট, কৃষি, বাঁশ ও বেত বাগান সৃজন করা হয়েছে। এছাড়া বিভিন্ন প্রজাতীর বন্যপ্রাণী ও পাখি দেখা যায়। জাতীয় উদ্যান ঘোষনার পর শোভা বর্ধনকারী ও ভেষজ উদ্ভিদের বাগান সৃজন কাজ চলছে। সবুজের সমারোহ ভরা গাছগাছালির সঙ্গে পরিবেশের ভারসাম্য রক্ষা এবং জীব বৈচিত্র সংরক্ষণে পার্কটি দর্শনার্থীদের কাটে টানবে।

তবে পার্কের কার্যক্রম পুরোদমে চালু না হওয়াতে এখনো সেখানে বহিরাগতদের পাশাপাশি স্থানীয়রা ইচ্ছে মতো ঘোরাফেরা করতে পারছেন। ইকোপার্কে জনসাধারণের জন্য এখনো উন্মুক্ত না হলেও বিভিন্ন দিবসগুলোতে ইকোপার্কে মানুষের ঢল নামে। ইতিমধ্যে সেখানে একটি অজগর সাপ, তক্ষক ও একটি বন বিড়াল পার্কটিতে অবমুক্ত করা হয়েছে। তবে নিরাপত্তা স্বল্পতায় গহিন অরণ্যে জনসাধারণের প্রবেশে রয়েছে বিধিনিষেধ।

স্থানীয় বাসিন্দা সাকিব মন্ডল ও রকি মাহমুদ বলেন, আমাদের দীর্ঘদিনের দাবি পূরণ হয়েছে। ইকোপার্কের অনেক কাজ এখনও বাকি রয়েছে। দ্রুত নির্মান কাজ শেষ করা দরকার। পার্কটি চালু হলে স্থানীয় অনেকের কর্মসংস্থান হবে। পাশাপাশি এখানে ব্যবসার পরিধিও বাড়ছে। স্থানীয় গোপালপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আমিরুল কবীর দিলিপ পাইকার বলেন, তৃতীয় ধাপে সীমানা প্রাচীর নির্মাণকাজ সুষ্টভাবে চলছে।

অবকাঠামো নির্মাণ শেষ হলে দৃষ্টিনন্দন হবে পার্কটি। শাল্টি গোপালপুর বনবিট কর্মকর্তা রুহুল আমিন জানান, জীব বৈচিত্র সংরক্ষণ ও ইকোট্যুরিজম উন্নয়ন প্রকল্পের আওতায় মিঠাপুকুর ইকোপার্কে উন্নয়ন  কার্যক্রমের কাজ চলমান রয়েছে। ২০১৩ সালে স্থানীয় সংসদ সদস্যের কারণে ইকোপার্ক নির্মাণে প্রথম বরাদ্দ মেলে। এরপর দুই ধাপে উন্নয়ন কাজ করা হয়েছে। এখনো অনেক কাজ বাকি রয়েছে। বর্তমানে তৃতীয় ধাপের উন্নয়ন কাজ চলছে।

শেয়ার