Top

টাঙ্গাইলের যমুনা নদীতে বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন

২৮ সেপ্টেম্বর, ২০২২ ৭:৩৫ অপরাহ্ণ
টাঙ্গাইলের যমুনা নদীতে বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন
টাঙ্গাইল প্রতিনিধি :

টাঙ্গাইলের ভূঞাপুরে যমুনা নদীর পূর্ব তীর রক্ষা বাঁধের কাছ থেকে বালু উত্তোলন বন্ধের দাবিতে লাঠি ও ঝাঁড়– নিয়ে মানববন্ধন এবং বিক্ষোভ করেছে এলাকাবাসী। বুধবার দুপুরে উপজেলার অর্জুনা ইউনিয়নের বলরামপুর এলাকার যমুনা নদীর পূর্ব তীরে মানববন্ধন করা হয়। পরে সেখান থেকে বিক্ষোভ করে বালু উত্তোলন বন্ধে কয়েক হাজার ক্ষতিগ্রস্থ মানুষ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের কাছে সমবেত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ফলদা ইউপি চেয়ারম্যান সাইদুল ইসলাম তালুকদার দুদুু ও সেচ্ছাসেবক লীগ নেতা ইকো মিয়ার নেতৃত্বে এলাকার কিছু প্রভাবশালী নেতাদের যোগসাজশে সরকারি বালু মহলের নাম করে দীর্ঘদিন যাবৎ ড্রেজার বসিয়ে অবৈধভাবে নলিন থেকে রায়ের বাশালিয়া গ্রাম রক্ষা বাঁধ ও ফসলি জমি থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। অবৈধ বালু উত্তোলন কাজে কেউ বাঁধা দিলে তাদের নানাভাবে হয়রানিসহ হুমকিও দেয়া হয়।

এছাড়াও কোটি কোটি টাকা ব্যয়ে নির্মিত তীর রক্ষা বাঁধের নিকট বালু উত্তোলন অব্যাহত থাকলে আগামী বন্যা মৌসুমে হুমকির মুখে পড়বে বিদ্যালয় মসজিদ মাদরাসা মন্দিরসহ একটি গুচ্ছ গ্রাম। প্রশাসনকে বার বার বললেও তারা কোন কার্যকর ব্যবস্থা নেয়নি।

ফলদা ইউপি চেয়ারম্যান সাইদুল ইসলাম তালুকদার দুদু জানান, ইজারাকৃত বালু মহল থেকে আমরা বালু উত্তোলন করেছি এবং পানি শুকিয়ে যাওয়ায় ড্রেজারগুলো সরিয়ে নেওয়া হয়েছে। একটি মহল আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করছেন।

এ ব্যাপারে ভূঞাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইশরাত জাহান জানান, অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে সব সময় নজরদারি রয়েছে। ফসলি জমি কেটে বালু বিক্রির বিষয়ে কেউ অভিযোগ করেনি। অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার