Top

শিশুকে মায়ের দুধ খাওয়ানোর কোনো বিকল্প নেই

০৬ অক্টোবর, ২০২২ ৫:০৫ অপরাহ্ণ
শিশুকে মায়ের দুধ খাওয়ানোর কোনো বিকল্প নেই
রংপুর প্রতিনিধি :

শিশুকে মায়ের দুধ খাওয়ানোর কোনো বিকল্প নেই। মায়ের দুধ না খাওয়ালে শিশুদের নানা রকম রোগ হতে পারে। শিশুর নিউমোনিয়াজনিত মৃত্যুর ঝুকি প্রায় ১৫ গুণ ও ডায়রিয়ায় মৃত্যুর ঝুকি প্রায় ১১ গুণ বেড়ে যায়। শিশুদের অপুষ্টি ও অন্যান্য কারণে মৃত্যুর ঝুকি প্রায় ১৪ গুণ বেড়ে যায়। শিশুর শারীরিক বৃদ্ধি ও বুদ্ধির বিকাশ বাধাগ্রস্ত হয়।

বৃহস্পতিবার সকালে রংপুর সিভিল সার্জন কার্যালয়ের সদর হাসপাতাল সভাকক্ষে অনুষ্ঠিত আলোচনা অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। বিশ্ব মাতৃদুগ্ধ সপ্তাহ উপলক্ষে জাতীয় পুষ্টিসেবা, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রাণলায়ের উদ্যোগে বাংলাদেশ ব্র্রেস্টফিডিং ফাউন্ডেশন এ অনুষ্ঠানের আয়োজন করে। আলোচনা সভায় প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ব্র্রেস্টফিডিং ফাউন্ডেশনের রংপুর বিভাগীয় কর্মকর্তা শামীমা আকতার। এতে মাতৃদুগ্ধ সপ্তাহ এবং মায়ের বুকের দুধ শিশুকের খাওয়ানোর গুরুত্ব তুলে ধরেন তিনি। আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রংপুর প্রেসক্লাবের সভাপতি মাহবুব রহমান হাবু বলেন, শিশু জন্মের ১ ঘণ্টার মধ্যে শিশুকে মায়ের দুধ দিলে মায়ের গর্ভফুল তাড়াতাড়ি পড়ে, সহজে রক্তক্ষরণ বন্ধ হয়, ফলে মা রক্তস্বল্পতা থেকে রক্ষা পান। দুগ্ধপানে মায়ের জন্ম বিরতিতে সাহায্য করে, স্তন ও জরায়ুর ক্যান্সার এবং উচ্চ রক্তচাপের ঝুকি কমায়।

তিনি অবলেন, মাতৃদুগ্ধ পান শিশুর সর্বোচ্চ শারীরিক বৃদ্ধি ও মানসিক বিকাশ নিশ্চিত করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয়, ডায়রিয়ার ঝুকি কমায়, শ্বাসযন্ত্রের সংক্রমণ এবং কানের প্রদাহ কমায়। একই সঙ্গে দাঁত ও মাড়ি গঠনে সহায়তা করে। এছাড়াও মায়ের দুধ শিশুর অনেক উপকার করে থাকে। সভায় আরও বক্তব্য রাখেন রবার্টসনগঞ্জ হাইস্কুল এন্ড কলেজের অধ্যক্ষ জাকির হোসেন, সাংবাদিক ও কবি জয়নাল আবেদীন, সাংবাদিক লাবনী ইয়াসমিন লুনা প্রমুখ। বক্তারা বলেন, শিশুর জন্মের পর থেকে স্বাভাবিক বিকাশে মায়ের দুধের বিকল্প নেই। অথচ বহুজাতিক বিকল্প দুগ্ধ ব্যবসায়ী কোম্পানীগুলো মাতৃদুগ্ধপানের বিষয়ে ভুল তথ্য প্রচার এবং বিপণনের কারণে অসচেতন মা-বাবারা শিশুকে গুড়াদুধ খাওয়ানোকেই ভাল বিকল্প করেন। কিন্তু প্যাকেটজাত বা গুড়াদুধ কখনোই শিশুর মানসিক বিকাশ ও বৃদ্ধির জন্য সহায়ক নয়। বরং এটি ক্ষতিকর এবং বিভিন্ন রোগের কারণ হতে পারে। এব্যাপারে মা-বাবাসহ পরিবারকে সচেতন হতে হবে।

শেয়ার