Top

নুসরাত ট্র্যাজেডি: দন্ডপ্রাপ্ত পরিবারের স্বজনদের বিক্ষোভ ও মানববন্ধন

০৮ অক্টোবর, ২০২২ ৬:৫৪ অপরাহ্ণ
নুসরাত ট্র্যাজেডি: দন্ডপ্রাপ্ত পরিবারের স্বজনদের বিক্ষোভ ও মানববন্ধন
ফেনী প্রতিনিধি :

ফেনীর সোনাগাজীর আলোচিত মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যা মামলায় বিচার বিভাগীয় তদন্ত ও পিবিআই প্রধান বনজ কুমারের বিচারের দাবীতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে এলাকাবাসী।

শনিবার দুপুরে পৌর শহরের জিরো পয়েন্টে অনুষ্ঠিত এ কর্মসুচীতে নুসরাত হত্যা মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত ১৬ আসামীর পরিবার পরিজন ও স্বজনরাসহ আওয়ামীলীগের বিপুল সংখ্যক নেতাকর্মী অংশগ্রহন করেন।

ভুক্তোভোগী পরিবারের দাবি, তারা রায়ের আগে ও পরে সোনাগাজীতে মানববন্ধন করতে চাইলে প্রশাসন ও পিবিআইয়ের বাধায় তা করা সম্ভব হয়নি। তারা কাফনের কাপড় পরে মানববন্ধনে অংশগ্রহণ করেন। দীর্ঘ প্রায় ৪ বছর যাবত তাদের বুক ফাটা আর্তনাদ কেউ শুনেনি, তাই তারা মাননীয় প্রধানমন্ত্রী ও সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করে ন্যায়বিচার দাবি করেন । সবার একটাই দাবি মামলাটি পুনরায় তদন্তের মাধ্যমে নির্দোষ মানুষগুলো যেন মুক্তি পায়।

মৃত্যদন্ডপ্রাপ্ত সাবেক পৌর কাউন্সিলর মকসুদ আলমের ছেলে আরাফাত বিজয় বলেন, পিবিআই কর্মকর্তা শাহআলম রিমান্ডে আমার বাবাকে বর্বর নির্যাতন করে বনজ কুমারের কথা বলে ৫০ লাখ টাকা দাবী করেন। নির্যাতন থেকে বাঁচাতে বাধ্য হয়ে ৪০ লাখ টাকা দিতে হয়েছে। টাকা আদায়ের যাবতীয় প্রমান আমাদের কাছে রয়েছে।

মৃত্যুদন্ডপ্রাপ্ত আবসার উদ্দিনের স্ত্রী সুরাইয়া হোসেন বলেন, অগ্নিদগ্ধ হওয়ার তিনদিন আগে নুসরাত আত্মহত্যার চেষ্টা করে যাহা এলাকার সবাই জানে। ঘটনার আগের দিন সে আমার স্বামীর কাছে অধ্যক্ষ সিরাজের জামিন ঠেকাতে প্রয়োজনে আত্মহত্যা করবে বলে এসএসএম দেয়। আমার স্বামী পিবিআইকে সেই এসএমএম দেখালে তারা সেগুলো গায়েব করে আমার স্বামীকে ফাঁসিয়ে দেয়।

মানববন্ধনে আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত থেকে মুহুমুহু শ্লোগান দিয়ে মৃত্যুদন্ডপ্রাপ্ত সবার মুক্তি দাবী করেন। পরে মানববন্ধনে অংশগ্রহনকারীরা ব্যানার ও প্ল্যাকার্ড বহন করে মৃত্যদন্ডপ্রাপ্তদের দ্রুত মুক্তি দাবী করেন।

সোনাগাজীর আলোচিত মাদ্রাসাছাত্রী নুসরাত জাহান রাফি হত্যাকান্ড নিয়ে প্রবাসি সাংবাদিক ইলিয়াছ হোসেনের ডকুমেন্টারি একটি ভিডিও প্রকাশের পর সোনাগাজীতে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। গত ৩ অক্টোবর রাতে নিজের ইউটিউব ও ফেসবুক পেজে ৩৬মিনিট ৪৭সেকেন্ডের ওই ভিডিও প্রকাশ করেন আমেরিকা প্রবাসি সাংবাদিক ইলিয়াছ হোসেন । ভিডিও প্রকাশের আগে একটি ট্রেইলর প্রকাশকে কেন্দ্র করে ২৯ সেপ্টেম্বর সোনাগাজী থানায় জিডি করেন নুসরাতের ভাই মাহমুদুল হাসান নোমান। জিডিতে নোমান উল্লেখ করেন দন্ডপ্রাপ্তদের সহযোগীতায় প্রবাসি সাংবাদিক ইলিয়াছ হোসেন ও স্থানীয় সাংবাদিক আবুল হোসেন রিপন ভিডিও বানানোর নামে ভিকটিম ও তার পরিবারের বিরুদ্ধে অপপ্রচার এবং ষড়যন্ত্র করছে। উক্ত ভিডিওর কারনে তার পরিবারের সম্মানহানী ও নিরাপত্তাহীনতার কথা উল্লেখ করেন।

অপরদিকে পরদিন ৩০ সেপ্টেম্বর নুসরাতের ভাই মাহমুদুল হাসান নোমান ও রাশেদুল হাসান রায়হানের বিরুদ্ধে জিডি করেছেন আবুল হোসেন। তিনি জিডিতে উল্লেখ করেন পাওনা টাকা ফেরত চাওয়ায় নোমান ও রায়হান তাকে হত্যার উদ্দেশ্যে হামলা করেছে।

তবে ভিডিও প্রকাশের পর মুঠোফোনে যোগাযোগ করা হলে মাহমুদুল হাসান নোমান মিডিয়ায় তাদের বক্তব্য সঠিকভাবে প্রচার হয়না অভিযোগ করে কোন প্রতিক্রিয়া জানাতে অস্বীকৃতি জানান।

শেয়ার