Top
সর্বশেষ

২০২৩ সালে মহামন্দার সঙ্কা, বিশ্বব্যাংক ও আইএমএফের সতর্কতা

১৪ অক্টোবর, ২০২২ ৯:২৯ অপরাহ্ণ
২০২৩ সালে মহামন্দার সঙ্কা, বিশ্বব্যাংক ও আইএমএফের সতর্কতা
বাণিজ্য ডেস্ক :

২০২৩ সালে বিশ্বে মহামন্দা দেখা দিতে পারে বলে ফের সতর্ক করলো উন্নয়ন সহযোগী সংস্থা বিশ্বব্যাংক ও আইএমএফ।

সংস্থা দুটি বলছে, জ্বালানির চড়া দাম ও লাগামহীন মূল্যস্ফীতিতে সৃষ্টি হবে খাদ্য ঘাটতি। এ সংকট থেকে মানুষকে বাঁচাতে সরকারগুলোকে সতর্ক হওয়ার তাগিদ দিয়েছেন তারা।

আইএমএফের বার্ষিক সম্মেলনের চর্তুথ দিনে আলাদা সংবাদ সম্মেলনে এসব শঙ্কার কথা বলেন বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস এবং আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টালিনা জর্জিয়েভা।

মন্দার কবলে পড়লে বিশ্বের ৩৫ কোটি মানুষ খাদ্য সংকটে পড়বে বলেও শঙ্কা প্রকাশ করে আইএমএফ ও বিশ্বব্যাংক।

সংস্থা দুটি বলছে, বিশ্বে ৪৮ টি দেশের প্রায় চার কোটি মানুষ এখন চরম খাদ্য সংকটে রয়েছে। এর মধ্যে কোস্টারিকা, বসনিয়া ও রুয়ান্ডার অবস্থা সবচেয়ে খারাপ। তার অর্থ কিন্তু এই নয় যে, এখন যে সব দেশের অর্থনীতি ভালো অবস্থানে আছে, তাদের মন্দা স্পর্শ করবে না। বরং উন্নয়নশীল দেশের জন্য মন্দা হবে ভয়াবহ। সংকট এড়াতে মূল্যস্ফীতির লাগাম টানার পরামর্শ তাদের।

আরেক সংবাদ সম্মেলনে বিশ্বব্যাংক প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস জানান, অর্থনৈতিক মন্দায় পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে নিয়ে বেশি শঙ্কা রয়েছে। এখনি এসব বিষয় গুরুত্ব দিয়ে বিবেচনা করতে হবে। একইসঙ্গে সতর্কও থাকতে হবে।

তিনি আরও বলেন, মূল্যস্ফীতির লাগাম না টানতে পারলে উন্নয়নশীল দেশগুলোর মানুষের জন্য চাপ আরো বাড়বে। একইসঙ্গে দরিদ্র মানুষের বেঁচে থাকা আরো কঠিন হয়ে পড়বে।

শেয়ার