Top

রংপুর অঞ্চলে ফসল রক্ষায় ১১ লাখেরও বেশি ইঁদুর নিধন

২২ অক্টোবর, ২০২২ ২:০১ অপরাহ্ণ
রংপুর অঞ্চলে ফসল রক্ষায় ১১ লাখেরও বেশি ইঁদুর নিধন
রংপুর প্রতিনিধি :

ইঁদুরের উপদ্রবে প্রতি বছর ক্ষতি হচ্ছে রোপা আমন। সেই সাথে বাড়ছে অন্যান্য ফসলেরও ক্ষতি। এ বছর রংপুর অঞ্চলে ফসল রক্ষায় ১১ লাখেরও বেশি ইঁদুর নিধন করা হয়েছে। ইঁদুর নিধনে বাঁশের চোঙা ফাঁদসহ প্রয়োগ করা হচ্ছে বিভিন্ন কৌশল। কৃষি বিভাগের প্রচেষ্টা এবার ৫ জেলায় মারা পড়েছে ১১ লাখ ৬০২টি ইঁদুর। এর ফলে রংপুর অঞ্চলে আমনের বিপুল সংখ্যক ফসল রক্ষা পাবে। গত বছরের তুলনায় এবার ইঁদুর নিধনের সংখ্যা ৮৭ হাজার ৭৪টি কম।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের দাবি, রোপা আমন মৌসুমে রংপুরেই ৬ লাখ ৬৪ হাজার ২৫২টি ইঁদুর নিধন করা হয়েছে। পাঁচ জেলার মধ্যে রংপুর জেলায় সবচেয়ে বেশি ইঁদুর নিধন করা হয়েছে। এছাড়া গাইবান্ধায় ৫৪ হাজার ৭৪০, কুড়িগ্রামে ১ লাখ ২১ হাজার ৯১৩টি, লালমনিরহাটে ৩৪ হাজার ১৫১টি, নীলফামারীতে ২ লাখ ২৫ হাজার ৫৪৬টি ইঁদুর নিধন করা হয়েছে।

চলতি মৌসুমে রংপুর অঞ্চলের ৫ জেলায় প্রায় ৬ লাখ হেক্টরের বেশি জমিতে আমন চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রত্যেক বছর আমন মৌসুমে উৎপাদিত ফসলের উল্লেখযোগ্য একটি অংশ ইঁদুরের পেটে চলে যায়। শুধু আমন মৌসুমে মোট উৎপাদনের ৬ শতাংশ ইঁদুরের খাবারে পরিণত হয়।

প্রতি মৌসুমে গমের মোট উৎপাদনের ১০ শতাংশ, আলুর ৬ শতাংশ, শাক-সবজির ৫ শতাংশ, নারিকেলের ১০ শতাংশ ও আনারসের ১০ শতাংশ ফলন খেয়ে ফেলে ইঁদুর। এছাড়া সেচ নালার ৭-১০ ভাগ পানি ইঁদুরের কারণে নষ্ট হয়ে থাকে। কোন স্থানে এক জোড়া ইঁদুর এক বছরে থাকলেই ৩ হাজারের বেশি বংশবৃদ্ধি করতে পারে।

কৃষি বিভাগ বলছে, দেশে প্রতি বছর ইঁদুরের কারণে ১০-১২ লাখ টন খাদ্যশস্য নষ্ট হয়ে থাকে। ইঁদুর প্রতিদিন তার শরীরের ওজনের ১০ গুণ পর্যন্ত খাবার নষ্ট করতে পারে। এছাড়া ইঁদুরের মলমূত্র ও লোম খাদ্যদ্রব্যের সাথে মিশে টাইফয়েড, জন্ডিস, চর্মরোগ, কৃমিরোগসহ ৩৩ প্রকারের রোগ ছড়ায়। প্লেগ রোগের বাহকও এই ইঁদুর। হাজার হাজার মেট্রিক টন ফসল খেয়ে দাঁপিয়ে বেড়ানো ইঁদুরের কারণেই প্রতিবছর আশানুরুপ উৎপাদন থেকে বঞ্চিত হচ্ছেন কৃষকরা। তবে দিন দিন রংপুর,লালমনিরহাট, কুড়িগ্রাম, নীলফামারী ও গাইবান্ধা জেলায় ইঁদুর নিধনে সচেতনতা বাড়ছে। গেল কয়েক বছর ধরে এ অঞ্চলে রোপা আমনের খেতে বাঁশ দিয়ে তৈরি চোঙা ফাঁদ পদ্ধতি কৃষকদের মধ্যে সাড়া ফেলেছে।

রংপুরের বিভিন্ন উপজেলা ঘুরে দেখা গেছে, মাঠের পর মাঠজুড়ে সবুজের সমারোহ। বেড়ে ওঠা ধান গাছগুলোর কোথাও কোথাও কেটে টুকরো টুকরো করে ফেলেছে ইঁদুর। জমিতে ধান গাছগুলো হলুদ বর্ণ ধারণ করে মরে যাচ্ছে। কৃষকরা ইঁদুর নিধনে জিংক পাউডার, গ্যাস ট্যাবলেটসহ বিভিন্ন বিষ ব্যবহার করেন। তবে তেমন সুফল না মেলায় কৃষি কর্মকর্তাদের পরামর্শে বাঁশের সাহায্যে‘চোঙা ফাঁদ তৈরি করেন। রাতে ধান খেতে এ চোঙা ফাঁদ পেতে ইঁদুর নিধনের চেষ্টা করছেন।

কৃষক আশরাফুল আলম জানান, আগে কৃষকরা ইঁদুরের যন্ত্রণায় অসহায় হয়ে পড়েছিল। কিন্তু এখন আমরা নানাভাবে কৃষি বিভাগের পরামর্শে ফসল রক্ষার চেষ্টা করছি। এ বছর চোঙা ফাঁদ ব্যবহার করায় ইঁদুরের উপদ্রব অনেক কমেছে। কৃষক রশিদ জানান, ইঁদুরের কারণে প্রতিবছর আমরা ক্ষতিগ্রস্ত হয়ে আসছি। তবে ইঁদুর নিধন কার্যক্রমে ক্ষতি কমে আসছে। এখন আমাদের লোকসানও কম হচ্ছে। আমরা চাই সারাবছর এমন কার্যক্রম অব্যাহত থাকুক।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রংপুরের উপপরিচালক ওবায়দুর রহমান মন্ডল বলেন, প্রতিবছরই মোট উৎপাদনের একটি উল্লেখ্যযোগ্য অংশ ইঁদুরের পেটে চলে যাচ্ছে। ইঁদুর নিধন অভিযানের ফলে এখন আবাদের একটি অংশ ইঁদুরের হাত থেকে রক্ষা হচ্ছে। আমরা বাঁশের চোঙা ফাঁদসহ বিভিন্ন পদ্ধতি ও কৌশল অবলম্বন করে ইঁদুর নিধনে কৃষকদের উৎসাহিত করছি।

শেয়ার