Top

কানাডার ভ্যাংকুভারে অনুষ্ঠিত হলো প্রবাস বাংলার সাংস্কৃতিক অনুষ্ঠান

০৮ নভেম্বর, ২০২২ ৩:২২ অপরাহ্ণ
কানাডার ভ্যাংকুভারে অনুষ্ঠিত হলো প্রবাস বাংলার সাংস্কৃতিক অনুষ্ঠান
নিজস্ব প্রতিবেদক :

কানাডার ভ্যাংকুভারে প্রবাস বাংলার সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গত রোববার ( ৬ই নভেম্বর) ২০২২-এ সারে আর্টস সেন্টারে “প্রেম এবং প্রকৃতি” থিমযুক্ত একটি সংগীত অনুষ্ঠান আয়োজন করা হয়।

এখানে ভ্যাংকুভারে বসবাসরত শিল্পীরা একক এবং সমবেত সঙ্গীত পরিবেশন করেছে। এদের মধ্যে শিল্পী সুচিতা নাহিদ সালাম, মীরা মেহজাবিন, সুশ্বেতা ব্যানার্জী এবং অনন্যা শীলা শামসুদ্দিনের একক পরিবেশনা ছিল অনবদ্য। ক্রমবর্ধমান জলবায়ু পরিবর্তন এবং চারপাশে বিদ্যমান অবিশ্বাসের পরিবেশের মধ্যেও প্রবাস বাংলা – বাংলার মহান কবিদের রচিত কিছু সৃষ্টির মাধ্যমে ভালবাসা ও প্রকৃতির প্রতি সচেতনতার ইতিবাচক ভাব ছড়িয়ে দিতে চায় আকাশে বাতাসে।

প্রবাস বাংলা মূলত ২০০৪ সালে গঠিত হয়েছিল। প্রবাস বাংলার একটি বার্ষিক অনুষ্ঠান “রবীন্দ্র নজরুল জয়ন্তী” রয়েছে যেখানে প্রথম এশীয় নোবেল বিজয়ী রবীন্দ্র নাথ ঠাকুর এবং বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে শ্রদ্ধা জানানো হয়।

“প্রবাস বাংলা” হল একটি নিবন্ধিত অলাভজনক বাঙালি সাংস্কৃতিক সোসাইটি যা বর্তমানে বৃহত্তর ভ্যাংকুভার এলাকার নিম্ন মূল ভূখণ্ডে বসবাসকারী বাংলাদেশ ও ভারতের বাংলাভাষী সম্প্রদায়ের বংশধরদের সামনে সামাজিক-সাংস্কৃতিক ঐতিহ্যের প্রচার করে। ‘প্রবাস বাংলা’র প্রাথমিক উদ্দেশ্য হল প্রবাসী বাঙালি তরুণ প্রজন্মকে তাদের পূর্বপুরুষের মূল এবং সাংস্কৃতিক ঐতিহ্যের প্রতি আকৃষ্ট করা এবং তা ধরে রাখা। ‘প্রবাস বাংলা’ একটি অরাজনৈতিক, ভৌগলিক সীমানা-বিহীন, অ-ধর্মীয় সাংস্কৃতিক সংগঠন। ‘প্রবাস বাংলা’ ভ্যাংকুভারের মূল এলাকার আশেপাশে বসবাসকারী বাঙালি প্রবাসীদের মধ্য থেকে নতুন নতুন সাংস্কৃতিক প্রতিভা উদ্বুদ্ধ করার জন্য নিবেদিত।

শেয়ার