Top

স্বর্ণা জাতের ধান উৎপাদন বন্ধ করতে চায় কৃষি অধিদপ্তর

১৯ নভেম্বর, ২০২২ ৪:৩৫ অপরাহ্ণ
স্বর্ণা জাতের ধান উৎপাদন বন্ধ করতে চায় কৃষি অধিদপ্তর
রংপুর প্রতনিধি :

মুক্ত পরাগয়ন জাত হওয়ায় দেশে স্বর্ণা জাতের ধানের উৎপাদন বন্ধ করতে চায় কৃষি অধিদপ্তর। ভারতের এই জাতটির বীজ আমদানী নিষিদ্ধ হলেও রংপুর অঞ্চলের বিভিন্ন সীমান্ত দিয়ে অবাধে এই ধানের বীজ দেশে প্রেবেশ করছে। ফলে স্বর্ণা জাতের ধানের চাষ কৃষক পর্যায়ে বন্ধ করা যাচ্ছে না কোন ভাবেই। প্রতি বছর আমন মৌসুমে চোরাই পথে ৪০ কোটি টাকার স্বার্ণা ধানের বীজ দেশে আসে ।

এই জাতের বিকল্প হিসাবে বাংলাদেশ ধান গবেষনা ইনিষ্টিটিউট বেশ কয়েকটি সমমানের জাত উদ্ভাবন করলেও তাতে কৃষকের খুব একটা আগ্রহ নেই বলে জানান কৃষি কর্মকতৃারা। কৃষি বিজ্ঞানীরা জানান, কৃষকদের চাহিদার কথা ভেবে জাত উদ্ভাবন করা গেলে স্বার্ণা জাতের ধানের চাষ কমবে বলে আশা করছেন। কৃষক সফর উদ্দিন জানান তিনি দীর্ঘ দিন ধরে আমন মৌসুমে স্বর্ণা জাতের ধান চাষ করে আসছেন। এবারও চাষ করেছেন এই জাতের ধান। স্বর্ণা ধানের ফলন ভালো। ভাতও সুস্বাদু।

সে কারনে এই ধানের চাষ দিন দিন বাড়ছে। চলতি আমন মৌসুমে রংপুর অঞ্চলের ৫ জেলায় এবার ৬ লাখ ১৬ হাজার হেক্টর জমিতে ধান চাষ হয়েছে। এর মধ্যে শুধু স্বর্ণা জাতের চাষ হয়েছে ২ লাখ ৫৩ হাজার ৭৬৯ হেক্টর জমিতে। মোট চাষের ৪০ শতাংশই স্বর্ণা জাতের। এছাড়া হাইব্রিড ৬৯ হাজার ৮৪৪ হেক্টর,উফশী ৫ লাখ ৩০ হাজার ৪৪৫ হেক্টর এবং স্থানীয় ১৫ হাজার ৭০৫ হেক্টর রংপুর কৃষি বিভাগের কর্মকর্তারা জানান, বাংলাদেশ ধান গবেষনা ইনষ্টিটিউট স্বর্ণার বিকল্প হিসাবে ব্রি ধান ৯৩,৯৩ ও ৯৫উদ্ভাবন করেছে।

এসবজাতে স্বর্ণার গুনাগুন থাকার কথা কৃষকদের জানানো হয়েছে। এছাড়াও বিনা ১৭ স্বর্ণা ধানের বিকল্প হিসাবে জনপ্রিয়তা পেয়েছে বলে জানান তারা। স্বর্ণার বিকল্প হিসেবে যে ধান উদ্ভাবিত হয়েছে মাঠ পর্যায়ে  সম্প্রসারণ নেই বললেই চলে। রংপুর কৃষি অঞ্চলে এই তিন জাতের ধানের চাষ হয়েছে মাত্র ৩ হাজার ৭শত ৬০ হেক্টরে। যা স্বর্ণা জাতের তুলনায় ৭০ গুন কম। ব্রি ধান ৯৩, ১৪শ ৫০ হেক্টর, ব্রি ধান ৯৪ ৯০৫ হেক্টর , ব্রি ধান ৯৫, ১ হাজার ৪০৫ হেক্টর চাষ করা হয়েছে।

একই সময়ে দেশে উদ্ভাবিত বেশ কয়েকটি জাতের দানের চাষ কিছুটা বাড়লেও স্বর্ণার তুলনায় অনেক কম। চলতি আমন মৌসুমে বিআর-১১, ব্রি ৪৯,৫১,৫২,৭৫ ও ব্রি ধান ৮৭ চাষ হয়েছে ১ লাখ ২৮ হাজার ৬৬ হেক্টরে। রংপুর কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তারা জানান স্বাণা ধানের চাষ কমেছে। সেই সাথে কৃষক পর্যায়ে দেশীয় জাতের জাতগুলো সম্প্রসারণ করতে তারা কাজ করে যাচ্ছেন।

তারা আশা প্রকাশ করছেন ধীরে ধীরে দেশে স্বর্ণা জাতের নানের চাষ কমে আসবে। কৃষকেরা জানান,জাত উদ্ভাবনের ক্ষেত্রে তাদের চাহিদার উপর গুরুত্ব দিতে হবে। তা না হলে দীর্ঘ সময় ধরে কৃষকেরা স্বার্ণা জাতের ধানের ওপর যে ভাবে নির্ভলশীল হয়ে পড়েছে সে জায়গা থেকে সরিয়েআনা সহজ হবে না।

প্রতিবছর আমন মৌসুমে রংপুর অঞ্চলেররংপুর,গাইবান্ধা,লালমনিরহাট,কুড়িগ্রাম ও নীলফামারী জেলার কৃষকেরা স্বাণা জাতের বীজ ব্যবহার করে ৫ হাজার থেকে সাড়ে ৫ হাজার মেট্রিক টন।

যার বাজার মূল্য প্রায় ৩৫ থেকে ৪০ কোটি টাকা। চাষের ৪০ শতাংশ বীজ মৌজুদ থেকে কৃষক পর্যায়ে। বাকি ৬০ ভাগের মধ্যে ২০ ভাগ ব্যবসায়ী পর্যায়ে আর বাকি ৪০ ভাগ আসে অবৈধ ভাবে সীমান্ত পারি দিয়ে। বিনা রংপুর উপকেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা মাহামুদুল হাসান জানান, বিনা ধান-১৭ রংপুর ও দিনাজপুর অঞ্চলের কৃষকদের মাঝে জনপ্রিয় হয়ে উঠেছে। ফলর ভালো।

এবার কৃষকেরা বিঘা প্রতি ১৬ থেকে ১৮ মণ ধান পেয়েছে। রংপুর বীজ প্রত্যয়ন কর্মকর্তা: খোরশেদ আলম জানান, কৃষক ভাইরা যদি ব্রি ধান-৯৩,৯৪ ও ৯৫ চাষ করে তা হলে তারা স্বার্ণার মতো ভালো ফলন পাবে। এই তিনটি জাত দিয়ে বৃদ্দমান স্বর্ণার যে জাত রয়েছে তার বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে।

শেয়ার