Top
সর্বশেষ
এখন পর্যন্ত রাষ্ট্রপতিকে সরানোর উদ্যোগ নেই: প্রধান উপদেষ্টার উপপ্রেস সচিব শাহবাগে আর জনসভা ও সমাবেশ করতে না দেওয়ার সিদ্ধান্ত সরকারের স্কয়ার টেক্সটাইলসের লভ্যাংশ ঘোষণা ‘রাজনৈতিক কারণে নয়, শৃঙ্খলাভঙ্গের দায়ে ২৫২ এসআইকে অব্যাহতি’ সারদা পুলিশ একাডেমিতে প্রশিক্ষণরত ২৫২ এসআইকে অব্যাহতি চাঁদপুরে ধান ক্ষেতে ব্লাস্ট সংক্রমণে দুশ্চিন্তায় কৃষক জামায়াতের নিবন্ধন: খারিজ হওয়া আপিল পুনরুজ্জীবিত করলেন আদালত ছয় মাসে ব্যাংকগুলোর সিএসআর ব্যয় কমেছে ১২ শতাংশ ব্যাংকে পাঠানো রেমিট্যান্স ঠিকমতো পাচ্ছে না স্বজনরা আমিরাতে দ্রুত ভিসা সমস্যা সমাধানের আশ্বাস রাষ্ট্রদূতের

শিশুর মানসিক স্বাস্থ্যের যত্নে সেমিনার আয়োজন

২০ নভেম্বর, ২০২২ ২:৪১ অপরাহ্ণ
শিশুর মানসিক স্বাস্থ্যের যত্নে সেমিনার আয়োজন
নিজস্ব প্রতিবেদক :

ছাত্রজীবনে পড়াশোনার চাপ প্রত্যেকটি শিক্ষার্থীর জীবনে বড় ভূমিকা পালন করে। শিশু বয়স থেকেই প্রতিযোগিতা এবং ক্যারিয়ারের মায়াজালে আটকে প্রতিটি শিশুর সেই চাপ সহ্য করতে হয়। স্কুলের শিক্ষকবৃন্দ থেকে শুরু করে সমাজ এমনকি বাবা মা-ও প্রতিটি শিশুদের উপর এই চাপ প্রয়োগ করে থাকে। পাশাপাশি তাদের ইচ্ছে অনিচ্ছাকে গুরুত্ব না দিয়ে বড়দের ইচ্ছে মত কাজ চাপিয়ে দেয়ার মত ঘটনা প্রচলিত। মতামত চাপিয়ে দেওয়ার রেওয়াজে শিশুদের মনঃক্ষুন্নতা সৃষ্টি হয়, মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাব পড়ে।

জুনিয়র শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের ব্যাপারে অভিভাবকদের সচেতনতা নিয়ে “শিশুদের পড়াশোনার চাপ ও মানসিক স্বাস্থ্য; নেতিবাচক দিকসমূহ ও করণীয়” শীর্ষক সেমিনারের আয়োজন করে সুপার কিড ইনিশিয়েটিভস এবং রোটারি ক্লাব অব তুরাগ উত্তরা। গতকাল (১৯ নভেম্বর) বিকেলে উত্তরা মডেল ক্লাব লিমিটেড মিলনায়তনে এই সেমিনার আয়োজন করা হয়। সেমিনারে অংশগ্রহন করেন রোটারি ক্লাব অব তুরাগ উত্তরার রোটারিয়ানগন, স্থানীয় বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের অভিভাবক এবং শিক্ষকবৃন্দ।

সেমিনারে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন শিশুদের শিক্ষা ও মানসিক স্বাস্থ্য উন্নয়নে কাজ করা বাংলাদেশে ইন্টারন্যাশনাল টিউটোরিয়াল (বিআইটি) এর জুনিয়র সেকশনের প্রাক্তন প্রধান ইশরাত জাহান এবং মুড়াপাড়া সরকারি কলেজের মনোবিজ্ঞান বিভাগের প্রভাষক সানজিদা পারভীন।

অনুষ্ঠানে আলোচকবৃন্দ বাস্তব উদাহরণের মাধ্যমে শিশুদের উপর চাপ প্রয়োগে কী ধরনের নেতিবাচক প্রভাব পড়তে পারে তা তুলে ধরেন। তাছাড়া অভিভাবক ও শিক্ষক হিসেবে শিশুদের প্রতি প্রত্যেকের করনীয় কী এবং আচরণ বিধি কেমন হতে পারে তা নিয়ে আলোকপাত করেন। এ সময় তারা উপস্থিত দর্শকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

সেমিনারে আরও উপস্থিত ছিলেন রোটারি ক্লাব অব তুরাগ উত্তরার বর্তমান প্রেসিডেন্ট জনাব উসরুল ওয়াসী এবং সুপার কিড ইনিশিয়েটিভস এর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহি জনাব তানজীল হাসান। উভয়ে সমাজে ও পরিবারে সেমিনারে আলোচ্য বিষয়টির গুরুত্ব নিয়ে কথা বলেন এবং ভবিষ্যতে এ ধরনের আরও আয়োজন করার প্রত্যয় ব্যক্ত করেন।

শেয়ার