Top

বিক্ষোভে উত্তাল রাশিয়াঃ মস্কোতে লকডাউন

০১ ফেব্রুয়ারি, ২০২১ ১:৫৩ অপরাহ্ণ
বিক্ষোভে উত্তাল রাশিয়াঃ মস্কোতে লকডাউন
আন্তর্জাতিক ডেস্ক :

বিরোধী দলীয় নেতা অ্যালেক্সি নাভালনির মুক্তির দাবিতে উত্তাল হয়ে উঠেছে রাশিয়া। তীব্র শীত আর গ্রেফতারের হুমকি মাথায় নিয়েই রবিবার রাজপথে নামে তার হাজার হাজার সমর্থক। এদিন দেশটির বিভিন্ন শহর থেকে পাঁচ হাজারেরও বেশি বিক্ষোভকারীকে আটক করে নিরাপত্তা বাহিনী। খবর ভয়েস অব আমেরিকার।

শুধু রাজধানী মস্কো থেকেই এক হাজার ৬০০-এরও বেশি বিক্ষোভকারীকে আটক করা হয়েছে। নাভালনির স্ত্রী ইউলিনাকে প্রথমে আটক করা হলেও জিজ্ঞাসাবাদের পর তাকে ছেড়ে দেওয়া হয়।

বিরোধীদলীয় নেতার ঘনিষ্ঠ সহযোগীদের মধ্যেও অনেককে তুলে নিয়ে গেছে নিরাপত্তা বাহিনী। এ তালিকায় নাভালনির ভাই ওলেগ নাভালনি-ও রয়েছেন।

বিক্ষোভকে কেন্দ্র করে আগেই সব মেট্রো স্টেশন বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। রাজধানী মস্কোয় চলাচলের ওপরও বিধিনিষেধ জারি করা হয়। বন্ধ করে দেওয়া হয় শহরের বেশিরভাগ রেস্তোরাঁ ও দোকানপাট। এছাড়া মাটির উপরিভাবে যেসব পরিবহন চলাচল করে, সেগুলোর রুটও বদলে দেওয়া হয়েছে।

রবিবার টুইটারে দেওয়া এক পোস্টে এই বিক্ষোভ নিয়ে কথা বলেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেন। এতে অবিলম্বে নাভালনির মুক্তির দাবি জানিয়েছেন তিনি। একইসঙ্গে বলেছেন, রাশিয়ার জনগণের মতপ্রকাশের স্বাধীনতার প্রতি যুক্তরাষ্ট্রের পূর্ণ সমর্থন রয়েছে।

এর আগে নার্ভ গ্যাস প্রয়োগ করে হত্যার চেষ্টা করা হয়েছিল নাভালনিকে। সেই হত্যাচেষ্টায় কোমায় চলে গিয়েছিলেন তিনি। তাকে নিয়ে যাওয়া হয় জার্মানিতে। সেখানে চিকিৎসায় সুস্থ হন তিনি। অবশেষে ১৭ জানুয়ারি দেশে ফেরামাত্র বিমানবন্দরেই তাকে গ্রেফতার করা হয়। পাঠিয়ে দেওয়া হয় কারাগারে। তার মুক্তির দাবিতে রাজপথে নামে সমর্থকরা।

শেয়ার