Top

পুলিশের হয়রানীর প্রতিবাদে ট্রাক চালকদের মহাসড়ক অবরোধ

০১ ফেব্রুয়ারি, ২০২১ ৪:০৫ অপরাহ্ণ
পুলিশের হয়রানীর প্রতিবাদে ট্রাক চালকদের মহাসড়ক অবরোধ
রংপুর প্রতিনিধি :

পুলিশের হয়রানীর প্রতিবাদে ট্রাক চালকেরা রংপুর-কুড়িগ্রাম-দিনাজপুর মহাসড়কে তিন ঘন্টা অবরোধ করে বিক্ষোভ করেছে।

সোমবার (১ ফেব্রুয়ারি) সকাল এগারোটা থেকে দুপুর দুইটা পর্যন্ত পূর্ব বাবুখার ট্রাক টার্মিনাল এলাকায় বিক্ষোভ করে তারা। এসময় রংপুর, দিনাজপুর, ঠাকুরগাঁ ও পঞ্চগড় জেলার সাথে সারা দেশের সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়।

এসময় সড়কের দুই পাশে প্রায় ৫ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। আন্দোলনকারীরা দায়ী পুলিশ কর্মকর্তার বিচার দাবী করেন। পরে সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) ফরহাদ ইমরুল কায়েস দায়ী পুলিশ সদস্যের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলে তিন ঘন্টা পর দুপুর দুপুর দুইটায় ওই সড়কে যানবাহন চালাচল শুরু হয়।

রংপুর জেলা ট্রাক, ট্যাংলরী, কাভার্ডভ্যান ও ট্রাক্টর শ্রমিক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মানিক জানান, ট্রাকের সমস্ত কাগজ পত্র হালনাগাদ থাকার পরেও সোমবার সকালে নগরীর দর্শণা এলাকায় তাজহাট থানার উপ-পরিদর্শক আশরাফ চালক সজীবুর রহমান সজীকের ট্রাক থামিয়ে চাঁদা দাবী করে। সে চাঁদা দিতে অস্বীকার করলে তাকে অশ্লীল ভাষায় গালাগাল ও মামলা দেয়।

তিনি জানান, রংপুরের লোকাল ট্রাকগুলো ইট, বালু ভিটি মাটি বহন করে থাকে। কিন্ত রংপুর মেট্রোপলিটন ছয়টি থানার পুলিশ সড়কে চালচলকারী এসব ট্রাকের কাগজ পত্র হালনাগাদ থাকার পরেও প্রতিনিয়ত চাঁদাবজী করে আসছে। চালকেরা টাকা দিতে আস্বীকার করলে তাদের নামে হয়রানী মূলক মামলা, গালাগাল, ও নির্যাতন করে আসছে। আমরা থানা পুলিশের এসব হয়রানীর প্রতিবাদে রংপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনারকে লিখিত ভাবেও অভিযোগ দিয়েছি। কিন্ত এর পরেও থানা পুলিশ অযথা চালকদের হয়রানী করে আসছে। পুলিশের এসব কর্মকান্ডে আমরা অতিষ্ট হয়ে সড়ক অবরোধ করতে বাধ্য হয়েছি।

তিনি জানান, থানা পুলিশ যদি তাদের এই কর্মকান্ড থেকে বিরত না থাকে তাহলে আরো বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলে হুমকি দেন এই শ্রমিক নেতা। ট্রাক চালকেরা জানান, রংপুরের পীরগঞ্জ থেকে তারাগঞ্জ পর্যন্ত রংপুর জেলা ও মেট্রো পুলিশকে চাঁদা দিতে হয়। এই পর্যন্ত পথ পাড়ি দিতে প্রত্যেক ট্রাক চালককে প্রায় এক হাজার টাকার মতো চাঁদা দিতে হয়। আমরা এর অবসান চাই। গাড়ির কাগজপত্র হালনাগাদ থাকার পরেও রাস্তায় কাগজ পত্র পরীক্ষার নামে আমাদের প্রতিনিয়ত হয়রানীর শিকার হতে হচ্ছে। এসব বন্ধ করতে হবে।

সহকারী পুলিশ কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) ফরহাদ ইমরুল কায়েস জানান, ট্রাক, ট্যাংলরী, কাভার্ডভ্যান ও ট্রাক্টর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মানিকসহ ইউনিয়নের নেতাদের সাথে আমার কথা বলে বিষটি গুরুত্বের সাথে নিয়েছি। ঘটনার তদন্ত করে দায়ী পুলিশ সদস্যদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছি। আর যাতে ট্রাক চালকেরা হয়রানীর স্বীকার না হয় দেকি খেয়াল রাখার জন্য সকলকে নির্দেশ দেওয়া হয়েছে বলে জানান তিনি।

শেয়ার