Top

রসিকের ১৮টি ওয়ার্ডে নেই উন্নয়নের ছোঁয়া

২২ নভেম্বর, ২০২২ ৩:১৪ অপরাহ্ণ
রসিকের ১৮টি ওয়ার্ডে নেই উন্নয়নের ছোঁয়া
রংপুর প্রতিনিধ :

রংপুর সিটি করপোরেশন গঠন হবার পর ইউনিয়ন পরিষদ থেকে রংপুর সিটি করপোরেশনের সাথে যুক্ত ১৮টি ওয়ার্ডে তেমন কোন উন্নয়নের ছোয়া লাগে নাই। নেই সড়ক বাতি,সাপ্লাই পানির ব্যবস্থা, ড্রেনেজ ব্যবস্থা, পাকা সড়ক, বিদ্যুতের খুটি, ডাষ্টবিন। সিটি করপোরেশনের অন্তভুক্ত হওয়ায় নিম্ন আয়ের মানুষেরা সরকারের কাবিখা, কাবিটা, টিআরসহ নানা সহায়তা পাচ্ছে না। এবস ওয়ার্ডে এখনও গ্রামীণ অবস্থা বিরাজ করছে।

রংপুর সদর উপজেলার ১০টি এবং কাউনিয়া ও পীরগাছা উপজেলার একটি করে ইউনিয়ন ২০১২ সালের ২৬ জুন রংপুর সিটি করপোরেশ গঠন করা হয়। রংপুর সিটি করপোরেশনের আয়তন ২০৫ বর্গকিলোমিটার। ওয়ার্ড রয়েছে ৩৩টি। ২০১২ সালেল ২০ ডিসেম্বর প্রথম আর দ্বিতীয় নির্বাচন হয় ২০১৭ সালে।
আসছে ২৭ ডিসেম্বর তৃতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। রংপুর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র শরফুদ্দিন আহামেদ ঝন্টু ও বর্তমান মেয়ের মোস্তাফিজার রহমান মোস্তফার আমলে নগরীর প্রধান সড়ক চার লেন, সড়ক সংস্কার, আধুনিক কেন্দ্রীয় বাস টার্মিনাল, নগর মাতৃসদন, ব্রিজ- কালভার্ট, ড্রেন নির্মাণ দৃশ্যমান করা হয়েছে।

কিন্ত নগরীর বাইরে পৌঁছায়নি নাগরিক সেবা। বর্ধিত এলাকার কাঁচা সড়কগুলো পাকা হয়নি, যেগুলো হয়েছে সেগুলো সংস্কার না করায় খানা-খন্দে সৃষ্টি হয়ে যানবাহন চলাচলে বিঘœ ঘটছে। এইসব ওয়ার্ডেও বাসিন্দাদের পল্লী বিদ্যুতের আলোই সরভা। মঙ্গলবার সিটি করপোরেশনের বর্ধিত এলাকা ঘুরে দেখা গেছে,
নির্বাচনকে ঘিরে প্রচারণায় কোনো উত্তাপ নেই। তবে স্থানীয় কাউন্সিলর প্রার্থীদের নিয়ে আলোচনা রয়েছে। মেয়র পদ নিয়ে তাদের আপাতত আলোচনা নেই।

ভোটাররা বলছেন, বর্ধিত এলাকার দিকে ফিরে চান না কোন মেয়র। কোন উন্নয়ন হয় নাই। এবার মেয়র যে হোউক না কেন এসব এলাকায় যে উন্নয়ন করতে পারবেন এলাকার মানুষকে শান্তিতে রাখতে পারবেন এমন কাউন্সিলরকে নির্বাচিত করা হবে। আমরা দেখি কে কে মেয়র প্রার্থি হয় তার পর চিন্তা ভাবনা করে একটা সিদ্ধান্ত নিতে হবে। সিটি করপোরেশনের বর্ধিত এলাকা ১, ২ ও ৩ নম্বর ওয়ার্ডে গিয়ে দেখা গেছে, ওয়ার্ডের মূল সড়ক পাকা হয়েছে। ড্রেন হয়নি। সড়কের পাশে সড়ক বাতির জন্য খুঁটি বসানো আছে। সেগুলোতে সংযোগ হয়নি।

জগদীশপুর,বক্তারপুর, পশ্চিম ও পূর্ব গিলাবড়ি, রথিরামপুর এলাকা ঘুরে দেখা গেছে,অধিকাংশ সড়ক পাকা হয়েছে। চলাচলে লোকজনের অসুবিধা নেই। কিন্তু পয়োনিষ্কাশন ও বর্জ্য অপসারণ ব্যবস্থা গড়ে ওঠেনি। ৩১,৩২ ও ৩৩ নম্বর ওয়ার্ড পুরনো তামপাট ইউনিয়ন। সিটি করপোরেশন হলেও সেখানকার অবস্থা এখনো ইউনিয়ন পরিষদের মতো। শুধু মূল সড়ক হয়েছে।

অন্যান্য সড়ক পাকা না হওয়ায় বর্ষাকালে কর্দমাক্ত পথে বাসিন্দারদেও চলতে হয়। ৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা ঔষধ ব্যবসায়ী আপেল মাহামুদ জানান, আমার
এলাকার পানি যাওয়ার জায়গা নেই। ড্রেনেজ ব্যবস্থা না থাকায় বর্ষায় চরম দুর্ভোগে পড়তে হচ্ছে। যে সকল সুযোগ সুবিধা থাকা দরকার তা নেই। ইমরুল হাসান রেভিন নামে আর এক বাসিন্দা জানান, নামে আমরা সিটি সিটি করপোরেশন এলাকায় বসবাস করি। বৃষ্টি হলেই পানিত তলে যায়। পানি যাওয়ার রাস্তা নাই। ভোট আসে ভোট যায়, এলাকার কথা কেউ মনে রাখে না।

তিনি বলেন, আমার এলাকায় পল্লী বিদ্যুৎ। সন্ধার পর থাকে না। সিটি করপোরেশনের ৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর নজরুল ইসলাম দেওয়ানি জানান, আমি এলাকার উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছি। আমি এবার নির্বাচিত হলে রেখে যাওয়া অসমাপ্ত কাজগুলো করবো।রংপুর সিটি মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা বলেন, আমি পাঁচ বছরক্ষমতায় ছিলাম। যতটুকু দৃশ্যমান উন্নয়ন সেটা আমার আমলে হয়েছে।

আমি প্রতিটি ওয়ার্ড অসংখ্যবার গিয়ে সেখানকার মানুষের সঙ্গে কথা বলে সমস্যার কথা শুনেছি, বরাদ্দ দিয়েছি। অনেক অনেক উন্নয়ন করেছি। অনেক কাজ চলমান রয়েছে। সেগুলোও করা হবে।

শেয়ার