Top

সিরাজগঞ্জে চালু হচ্ছে ডিজিটাল ই ট্রাফিক প্রসিকিউশন ব্যবস্থা

০৩ ফেব্রুয়ারি, ২০২১ ৭:৪২ অপরাহ্ণ
সিরাজগঞ্জে চালু হচ্ছে ডিজিটাল ই ট্রাফিক প্রসিকিউশন ব্যবস্থা
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জে সনাতন পদ্ধতির পরিবর্তে ডিজিটাল ই-ট্রাফিক প্রসিকিউশন ব্যবস্থা চালু করা হচ্ছে। রাজশাহী রেঞ্জের ডিআইজি মোঃ আব্দুল বাতেন, বিপিএম, পিপিএম’র উদ্যোগে এ ব্যবস্থা নেয়া হয়েছে। প্রায় এক সপ্তাহের মধ্যে একযোগে রাজশাহী বিভাগের ৮ জেলায় এ ব্যবস্থা চালু করা হবে।

বুধবার (৩ ফেব্রুয়ারি) দুপুরে সিরাজগঞ্জ পুলিশ সুপার কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে পুলিশ সুপার হাসিবুল আলম, বিপিএম এসব কথা বলেন।

তিনি আরো বলেন, এ বিষয়ে ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক লিমিটেডের ইউ ক্যাশ কর্তৃপক্ষ ও গ্রামীনফোনের সাথে গত ২১ জানুয়ারি সিরাজগঞ্জ জেলা পুলিশের সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। জেলা পুলিশের সকল প্রশাসনিক প্রস্তুতি ইতিমধ্যেই সম্পন্ন করা হয়েছে। আগামী ৭ ফেব্রুয়ারি সিরাজগঞ্জসহ রাজশাহী বিভাগের ৮ টি জেলায় একযোগে ই-ট্রাফিক প্রসিকিউশন সিস্টেম উদ্বোধন করা হবে। আনুষ্ঠানিকভাবে এ উদ্বোধন করবেন রাজশাহী রেঞ্জের ডিআইজি।

এদিকে সনাতন পদ্ধতিতে সড়ক মহাসড়কে আইন ভঙ্গের কারণে রুজুকৃত মামলা নিষ্পত্তির জন্য গাড়ি ও চালকের বিরুদ্ধে শাস্তি স্বরুপ আইন দ্বারা নির্ধারিত জরিমানার টাকা জমা দেয়ার জন্য স্থানীয় ব্যাংকে যেতে হতো। ব্যাংকে জরিমানার টাকা জমা দেয়ার পর ট্রাফিক অফিসে প্রমাণাদি দেখিয়ে জব্দকৃত কাগজপত্র ও গাড়ি নিতে হতো।

এ নিয়ে সাপ্তাহিক ও সরকারি ছুটির দিনগুলোতে দূর-দূরান্ত থেকে আগত গাড়ীর মালিক এবং চালকগণ দুর্ভোগে পড়তে হতো। এ পরিস্থিতিতে সংশ্লিষ্ট ট্রাফিক বিভাগে কিছু অনিয়ম করার সুযোগ তৈরী হতো। ই-ট্রাফিক প্রসিকিউশন সিস্টেম কার্যকর হওয়ার পর মামলার পক্ষগুলো ঘটনাস্থল হতে তৎক্ষণাৎ অথবা পরবর্তীতে বাংলাদেশের যে কোন স্থান হতে জরিমানার টাকা ইউ ক্যাশের মাধ্যমে জমা দিয়ে মামলা নিষ্পত্তি করতে পারবেন।

এ সময় জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ ও ব্যাংক কর্মকর্তাসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রিক মিডিয়ার সাংবাদিকগণ উপস্থিত ছিলেন।

শেয়ার