Top

অস্তিত্ব হারাচ্ছে সাতক্ষীরার সৌন্দর্য বেতনা নদী

০৬ ফেব্রুয়ারি, ২০২১ ১:৫২ অপরাহ্ণ
অস্তিত্ব হারাচ্ছে সাতক্ষীরার সৌন্দর্য বেতনা নদী
সাতক্ষীরা প্রতিনিধি :

সাতক্ষীরা ও আশাশুনির বুক চিরে বয়ে যাওয়া বেতনা নদী নাব্যতা সংকটে আজ অস্তিত্বহীন হতে চলেছে।

যশোরের নাভারনের ভিতর দিয়ে বেতনা নদী প্রবাহিত হয়ে কলারোয়া, সাতক্ষীরা উপজেলার মধ্য দিয়ে এঁকে বেঁকে আশাশুনি উপজেলার মধ্য দিয়ে খোলপেটুয়া নদীতে গিয়ে মিশেছে। বর্তমানে পলি জমতে থাকায় নাব্যতা হারিয়েছে বেতনা। অতি শীঘ্রই খনন করা না হলে সাতক্ষীরার মানচিত্র থেকে হারিয়ে যাবে নদীটি।

এদিকে, আশাশুনি থেকে সাতক্ষীরা সদরের বিভিন্ন এলাকা প্লাবিত হওয়া আশঙ্কা তো থাকছেই। এছাড়া বেতনা নদীর দুই তীরে বহু চাষাবাদের জমি ও মৎস্য ঘের ইতোমধ্যে সৃষ্ট হয়েছে। নদীটি বিলিন হয়ে গেলে এসব এলাকার মানুষের মাঝে একদিকে নেমে আসবে অভাব ও দূর্ভোগের কালো ছায়া। অন্যদিকে ঘের মালিকদের অবৈধভাবে নদীর খাস জায়গা দখল নদীকে অস্তিত্বহীন করতে ভূমিকাও রাখছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক বেতনা নদীর বিবরণে জানা যায়, নদীটির পরিচিতি নম্বর নং ৬৪। বেতনা নদীর দৈর্ঘ্য ১৯১ কিলোমিটার ও গড় প্রস্থ ৫৫ মিটার। কালের বিবর্তনে নদীটি আজ হারিয়ে চার ভাগের তিনভাগই ভরাট হয়ে নদীর তলদেশ উঁচু হয়ে গেছে।

এছাড়া সাতক্ষীরা সদরের বিভিন্ন পয়েন্টে নদীটি একেবারে শুকিয়ে মরা খালে পরিণত হয়েছে। শুধু তাই নয় আশাশুনির অনেক স্থানে ভাটার সময় নদী হেঁটেই পার হয় স্থানীয়  সাধারণ মানুষেরা। বেতনা নদী তার নাব্যতা হারানোর ফলে লোকালয়ের মৎস্য ঘের, খাল, বিলের থেকেও নদীর তলদেশ ভরাট হয়ে উঁচু হওয়ার কারণে বর্ষা মৌসুমে বৃষ্টির পানি নিষ্কাশন হতে পারে না।

এদিকে, বর্ষা মৌসুমে সকল খালের গেটের স্লুইচ বন্ধ করে রাখতে হয়। যাতে নদীর পানি লোকালয়ে প্রবেশ করতে না পারে।

অন্যদিকে, নদীর তীর এলাকায় ঘুরে দেখা গেছে, নদীর উভয় পাড়ে প্রতিষ্ঠিত ইটভাটা গুলো ইচ্ছামত নদীর চর দখল করে সেখানে নির্মাণ করছে কাঁচা ইট। স্থানীয় কিছু ভূমিদস্যুরা ইজারা ছাড়াই যে যার মত বেড়ীবাঁধ দিয়ে দখল করে নিচ্ছে নদীর চর। এ অবস্থা চলতে থাকলে খুব দ্রুতই সাতক্ষীরার মানচিত্র থেকে মুছে যাবে বেতনা নদী।

এছাড়া নদীটি যদি দ্রুত খনন করা না হয় তাহলে আসন্ন বর্ষা মৌসুমে আশাশুনি উপজেলা ও সাতক্ষীরা সদর উপজেলার কয়েকটি ইউনিয়ন প্লাবিত হওয়ার আশংকা করছে স্থানীয় সচেতন মহল।

উক্ত পরিস্থিতি উপলব্ধি করে সংশ্লিষ্ট এলাকাগুলো প্লাবিত হওয়া থেকে রক্ষা করতে ও নদীটি বাঁচিয়ে রাখতে বিষয়টি আমলে নিয়ে অতিদ্রুত খনন কাজ শুরু করতে জেলা প্রশাসকের হস্তক্ষেপ কামনা করেছেন নদীর তীরবর্তী  এলাকাবাসী।

শেয়ার