Top

ফুল পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন ফুলের রাজধানী খ্যাত গদখালীর চাষিরা

০৬ ফেব্রুয়ারি, ২০২১ ৭:২২ অপরাহ্ণ
ফুল পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন ফুলের রাজধানী খ্যাত গদখালীর চাষিরা
যশোর প্রতিনিধি :

মাঘের শীতের মিষ্টি রোদ গায়ে মেখে রক্তিম ফুলে সেজেছে যশোরের গদখালীর হাবিবুল্লার শেড। বিঘে দেড় জমিতে দোল খাচ্ছে টুকটুকে লাল কমলা ,হলুদ রঙের জারবেরা । দীর্ঘ আট মাস করোনা আর আম্পানের থাবায় ধূসর হওয়া জমিতে নতুন রুপে ফোটা ফুলের দোলে রং লেগেছে হাবিবুল্লার মনে।

তাইতো ফুলের হাসি তার চোখে মুখে। আর এই হাসি নিয়েই ফুলের রঙে রঙিন স্বপ্ন দেখতে ক্ষেতে পরিচর্যায় ব্যস্ত তিনি। করোনা ও আম্পানের ক্ষতি পুষিয়ে নিতে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় আছেন তিনি। শুধু হাবিবুল্লাই নয় রঙিন স্বপ্ন নিয়ে ফুল পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন ফুলের রাজধানী খ্যাত যশোরের গদখালী- পানিসারার হাজারও ফুলচাষি। ফুল চাষিরা জানিয়েছেন তারা মূলত বিভিন্ন দিবসের দিকে চেয়ে থাকেন। কিন্তু করোনাভাইরাসের কারণে গেল বছরে কোন ব্যবসা করতে পারেনি। এরই মধ্যে ঘূনঝড় আম্পানে লন্ড ভন্ড হয়ে যায় তাদের সব ফুল ক্ষেত ও ক্ষেতের শেডগুলো ।

ফুল বেচাবিক্রি না হওয়ায় গরু ছাগলকে খাইয়ে দিয়েছিলেন তারা। এভাবে চরম ক্ষতি গ্রস্ত হন এ অঞ্চলের ফুল চাষিরা। তাদের অনেকেই ব্যাংক ঋণের কিস্তি পরিশোধের চাপে পড়ে। এমন পরিস্থিতিতেও তারা তেমন কোনো সরকারি সহায়তা পাননি। যারা পেয়েছেন চাহিদার চেয়ে খুব কম। সব মিলিয়ে চরমভাবে ভেঙে পড়েন ফুল চাষের উপর নির্ভর এ এলাকার হাজার হাজার ফুলচাষি।

সামনে আসা পহেলা ফাল্গুন, ভালোবাসা দিবস আর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসসহ বিশেষ দিবস গুলোকে কেন্দ্র করে যশোরের গদখালীর ফুলচাষিরা নানা জাতের বাহারি ফুল উৎপাদন ও পরিচর্যার কাজে ব্যস্ত হয়ে পড়েছেন। তবে করোনার কারণে চাষিদের কপালে চিন্তার ভাজ।

নভেম্বর থেকে ফুল বেচাকেনার মৌসুম শুরু হলেও দেশের সবচেয়ে ফুলের পাইকারি বাজার ঝিকরগাছার গদখালীর বাজার এখনো স্বাভাবিক হয়নি। ক্রেতা বিক্রেতার উপস্থিতি কম। করোনা নিয়ন্ত্রণে সরকার, সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে বিধিনিষেধ আরোপ করায় কমেছে এই পাইকারি বাজারের ফুলের বেচাকেনা। কেননা ফুলের চাহিদার উপর নির্ভর করে কৃষকদের ফুল উৎপাদন। এমন পর্যায়ে স্বাস্থ্যবিধি মেনে জাতীয় সকল অনুষ্ঠান পালন সরকারের অনুমতি দেওয়ার জোর দাবি জানিয়েছেন ফুলচাষের সাথে সংশ্লিষ্টরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র মতে যশোর জেলার আট উপজেলায় ১০হাজার হেক্টর জমিতে ফুলের চাষ হয়। তার মধ্যে ঝিকরগাছ উপজেলার গদখালী- পানিসারার প্রায় ৫ হাজার কৃষক ৬ হাজার হেক্টর জমিতে ফুলের আবাদ করছেন। আর সেই উৎপাদিতফুল দেশের ফুলের চাহিদার ৬০-৭০ ভাগ যোগান দেন এখানকার চাষিরা। এবার ঘূর্ণিঝড় আম্পান ও করোনার কারণে ফুলের উৎপাদন ব্যাহত হয়। করোনার মধ্যেই চলতি বছরের বিভিন্ন দিবসকে টার্গেট করে আগস্ট থেকে এই অঞ্চলের ফুলচাষিরা নতুন করে স্বপ্ন দেখতে শুরু করেছেন । ফুলের ক্ষেত পরিচর্যায় এখন মহাব্যস্ত তারা।

করোনায় ধুসর থাকা জমিতে কয়েক মাস হাড়ভাঙ্গা খাটুনির মাধ্যমে তাদের জমিতে বাহারি রঙের ফুল ফুটাতে শুরু করেছেন। এর মধ্যে ২৭২ হেক্টর জমিতে গ্লাডিওয়লাস, ১৬৫ হেক্টর জমিতে রজনী গন্ধা, ১০৫ হেক্টর জমিতে গোলাপ, ৫৫ হেক্টর জমিতে গাঁদা, ২২ হেক্টর জমিতে জারবেরা এবং ৬ হেক্টর জমিতে অন্যান্য ফুল চাষ হয়েছে।

স্থানীয় ব্যবসায়ীদের প্রতিবছর বিশ্ব ভালোবাসা দিবস, বসন্ত উৎসব ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসকে কেন্দ্র করে ৫০ থেকে ৬০ কোটি টাকার ফুল বেচাকেনার লক্ষ্য মাত্রা থাকলেও করোনার এই অনিশ্চিত সময়ে তারা এবার কোন লক্ষ্য মাত্রা নির্ধারণ করতে পারছেন না। তবে আসছে বিভিন্ন দিবসেএ অঞ্চলের কৃষকরা যদি তাদের টার্গেট অনুযায়ী ফুল বিক্রি করতে পারে তাহলে করোনা ও আম্পানের ধাক্কা কাটিয়ে না উঠতে পারলেও সোজা হয়ে দাঁড়াতে পারবে বলে মনে করছেন স্থানীয় চাষিরা।

গদখালী এলাকার হাড়িয়াদাড়া গ্রামের জাহিদুল চলতি বছরে দুই বিঘা জমিতে গোলাপ ফুল চাষ করেছেন। ফুল চাষের সাথে গদখালী বাজারে ফুলের দোকানও রয়েছে তার। ফুলের বাজার ও চাষিদের বর্তমান কি অবস্থাজানতে চাইলে তিনি বলেন ২০ বছর ধরে ফুল চাষ করি। সারা বছর তেমন ফুল বিক্রি না হলেও জানুয়ারি, ফেব্রুয়ারি-মার্চ এই তিনমাসে বেচাকেনা ভাল হয়। আর এই তিন মাসের ফুলের বাজার ধরতে বছরের আগস্ট থেকে ফুলের চারা রোপন করা শুরু করি। তবে করোনা আর আম্পানের কারণে এবার দেরি হয়েছে।

চলতি বছরের সামনে যে দিবসগুলো আছে,সেগুলোর বাজার ধরতে আমরা ইতোমধ্যে ক্ষেত পরিচর্যা শুরু করেছি। এবার যদি গেল বছরের মতো ফুল পরিচর্যা করার পর বিক্রি করতে না পারি, তাহলে ঋণের কিস্তিতে আত্মহত্যা করা ছাড়া আর কোন উপায় থাকবে না।

ঝিকরগাছার পানিসারা এলাকার ফুলচাষি আজিজুর সরদার বলেন, করোনার কারণে ৫-৬ মাস কোন ফুলবেচাকেনা করতে পারিনি। আম্পানে ভেঙ্গে যাওয়া শেডের টিন বিক্রি করে পাওয়া ৪০ হাজার টাকা দিয়ে সংসার চালিয়েছি। সহায়তা পেয়েছি কয়েক কেজি চাল ও আলু। করোনার আগে ৫ বিঘা জমিতে ফুল চাষ করলেও এবার সেখানে ঋণের কারণে ১ বিঘা জমিতে ফুল চাষ করেছি। গেল বছর তো ফুল চাষে যা বিনিয়োগ করেছিলাম সব জলে গেল। করোনার মধ্যে এবার কি হবে সেটা নিয়ে চিন্তায় আছি।

রফিকুল নামের আরেকজন ফুল চাষি জানান পহেলা ফাল্গুন, ভালোবাসা দিবস আর ভাষা দিবসকে কেন্দ্র করে আমি তিন বিঘা জমিতে গোলাপ ফুল গাছ লাগিয়েছি এবং সে গাছ গুলোকে পরিপূর্ন ভাবে পরিচর্যা করছি। গেল কয়েকদিন কুয়াসা পড়ায় গোলাপের কুঁড়িতে পোকার আক্রমণ দেখা দিয়েছে। সকাল বিকাল তাই স্প্রে করছি। তিনি আরো জানান, বিগত কয়েক বছর ধরে ফুলের চাহিদা একটু কম। প্লাস্টিকের ফুল বাজারে আসায় প্রাকৃতিক ফুলের বিক্রি অনেক টায় কমে গেছে। ফলে ফুল চাষিদের কম দামে ফুল বিক্রি করতে হচ্ছে। এতে ফুল চাষিরাও ধীরে ধীরে অন্য পেশামুখী হচ্ছেন। গদখালী গ্রামের আক্তার হোসেন বলেন বর্তমানে গদখালী বাজারে পাইকারি ফুল বিক্রি হচ্ছে প্রতি পিস গোলাপ ৩-৪ টাকা, জিপসি ফুল বান্ডেল সাড়ে ৩ শ থেকে ৪ শ টাকা, গ্লাডিওলাস রং ভেদে প্রতি পিস ১২ থেকে ১৫ টাকা পর্যন্ত, ক্যালেন্ডার এক বান্ডেল ৫ শ টাকা, জারবেরা ফুল ৮ থেকে ১০ টাকা, গাঁদা ১০০ পিস ১শ থেকে দেড়শ টাকা পর্যন্ত।

তিনি আরো বলেন একটি জারবেরা শেড তৈরি করতে ৩০ থেকে ৪০ লাখ টাকা পর্যন্ত খরচ হয়। কিন্তু ঘূর্ণিঝড় আম্পানের কারণে জারবেরা শেড খুব ক্ষতি হয়েছে। নতুন ভাবে শেড তৈরি করতে কোন ঋণ পায়নি ফুল চাষিরা। ফলে বিগত বছরের তুলনায় এবার জারবেরা ফুল চাষি কমে গেছে। বাংলাদেশ ফ্লাওয়ার সোসাইটির সভাপতি আব্দুর রহিম বলেন, এবার ঝিকরগাছায় সাড়ে ছয় হাজার হেক্টর জমিতে ফুলের আবাদ হয়েছে। গত বছর করোনার কারণে কেউ ব্যবসা করতে পারেননি। গদ খালী অঞ্চলে ৫ হাজার চাষির মধ্যে ৫৫ জন সরকারের প্রণোদনা ঋণ পেয়েছেন। বাকিরা বিভিন্ন এনজিও ঋণ ও জমি বিক্রি করে সংসার চালিয়েছে। করোনবাইরাস ও সম্প্রতি ঘূর্ণিঝড় আম্পানে ফুল চাষে যে ক্ষতি হয়েছে তা অপূরণীয়।

সেই অবস্থা থেকে এবারের ১৪ ও ১৬ ডিসেম্বর (২০২০) অন্তত ৪০ লাখ টাকার ফুল বিক্রি হয়েছে। অথচ স্বাভাবিক সময়ে এক থেকে দেড় কোটি টাকার ফুল বিক্রি হত। প্রতিবছর পহেলা ফাল্গুন, ভালোবাসা দিবস আর ভাষা দিবসে ৬০ থেকে ৭০ কোটি টাকার ফুল বেচাকেনার লক্ষ্যমাত্রা ধরলে এবার করোনার কারণে এই টার্গেট বলা মুশকিল।

শেয়ার