Top

নারীদের স্বাবলম্বী করতে সেলাই মেশিনের চাকা ঘুরান মজিদ

০৬ ফেব্রুয়ারি, ২০২১ ৭:৩২ অপরাহ্ণ
নারীদের স্বাবলম্বী করতে সেলাই মেশিনের চাকা ঘুরান মজিদ
বগুড়া প্রতিনিধি :

সেলাই মেশিনে পিছিয়ে পরা নারীদের স্বাবলম্বী করতে ভাগ্যের চাকা ঘুরাচ্ছেন মশিউর রহমান মজিদ নামের স্নাতক ডিগ্রীধারী এক যুবক। মশিউর রহমান মজিদ বগুড়ার ধুনট উপজেলার কালেরপাড়া ইউনিয়নের সরুগ্রামের হায়দার আলী মন্ডলের ছেলে।

সে নিজে বেকার জীবন নিয়ে বসে না থেকে কারিগরি দর্জি প্রশিক্ষণ নিয়ে নিজেই এখন গ্রামের পিছিয়ে পড়া নারিদের স্বাবলম্বী করতে কারিগরি প্রশিক্ষণ দিচ্ছেন। স্কুল, কলেজ, মাদ্রাসাসহ বিভিন্ন কেজি স্কুলে ক্লাস শুরুর আগে অথবা ক্লাস ছুটির পরে ১ ঘন্টা করে  দর্জি বিজ্ঞান, সেলাই, ব্লক -বাটিক, টাই-ডাই, ফেব্রিক্স, এম্বুস প্রশিক্ষণ দিয়ে নিজের  এলাকাসহ দেশের বিভিন্ন জেলা যেমন গাইবান্ধা, বগুড়া, নাটোর, রাজশাহী, নওগাঁ, পাবনা, সিরাজগঞ্জসহ অনেক জেলার  নারীর সংসারে সচ্ছলতা বৃদ্ধির জন্য কাজ করছেন তিনি।

২৮ বছর বয়সের একজন শিক্ষিত যুবক হয়েও চাকুরির পিছনে না ছুটে কারিগরি প্রশিক্ষনের মাধ্যমে হাজারো নারীর কর্মসংস্থানের ব্যবস্থা করছেন। তিনি নিজেকে একজন সফল উদ্যোক্তা হিসেবে গড়ে তুলেছেন। ব্যক্তিগতভাবে সমাজের তৃনমুল পর্যায়ের মানুষের মধ্যে ছড়িয়ে দিচ্ছেন কারিগরি শিক্ষার আলো।

‘কারিগরি শিক্ষায় আলোকিত হতে চাই’ এই স্লোগানকে সামনে রেখেই তার প্রতিদিনের পথচলা। আর এই চলার পথে মাঝে মাঝে কিছু সমস্যার সম্মুখীন হতে হয়েছে। তার মধ্যে উল্লেখযোগ্য সমস্যা হলো অনুমতি কেন্দ্রীক। যেমন  স্কুল, কলেজ, মাদ্রাসা, কেজি স্কুলে ক্লাস শুরুর আগে অথবা ক্লাস ছুটির পরে ১ ঘন্টা করে এ ধরনের প্রশিক্ষন চালু করার জন্য অনুমতির ব্যাপারে কর্তৃপক্ষের সারা না পাওয়া একটি বড় জটিলতা।

তবে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ, সরকারি ও প্রশাসনিকভাবে বিভিন্ন সহযোগিতা পেলে আরও বহুমুখী কারিগরি শিক্ষায় প্রশিক্ষিত করে দেশকে একটি বেকারমুক্ত জাতি উপহার দেওয়া সম্ভব বলে জানান মশিউর রহমান মজিদ। ২০১২ সাল থেকে বিভিন্ন জেলা শহর ও গ্রামাঞ্চলের প্রায় ৮ হাজার জন নারীকে প্রশিক্ষণ প্রদান করেছেন। তার কাছ থেকে প্রশিক্ষন গ্রহন করে অনেকে ব্লক-বাটিক ও সেলাইয়ের কাজ করে নিজের পড়াশোনার খরচ চালান আবার কেউবা চালান ছেলেমেয়ের পড়াশোনার খরচ, অনেকেই ধরেছেন সংসারের হাল ।

শেয়ার