Top

সংস্কারের অভাবে জরাজীর্ণ অবস্থায় রংপুর সরকারী হাঁস-মুরগির খামার

০৭ ফেব্রুয়ারি, ২০২১ ১:৪৯ অপরাহ্ণ
সংস্কারের অভাবে জরাজীর্ণ অবস্থায় রংপুর সরকারী হাঁস-মুরগির খামার
রংপুর প্রতিনিধি :

সংস্কারের অভাবে জরাজীর্ন অবস্থায় পরে আছে রংপুর সরকারী হাঁস-মুরগির খামারটি। ১৯৫৭ সালে প্রতিষ্ঠা করা হয় সরকারি এই খামারটি। প্রতিষ্ঠার প্রায় ৬৫ বছর পেরিয়ে গেলেও খামারের শেডসহ ভবনগুলো সংস্কার করা হয়নি। সামান্য বৃষ্টিতেই অথবা শেডে পানি ঢুকে জলাবদ্ধতার সৃষ্টি হয়।

গত বছর সেপ্টেম্বরের বন্যায় শেডে পানি ঢুকে খামারের প্রায় দুই হাজার মুরগি মারা যায়। সরকারী হাঁস-মুরগি খামার সূত্রে জানা গেছে, প্রথমে খামারটি ছিল কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন। ১৯৮৬ সাল থেকে এটি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের অধীনে ন্যাস্ত হয়।

নগরীর কলেজ রোড় লালবাগ এলাকায় প্রায় ১০ একর জমির ওপর নির্মিত সরকারী এই খামারটিতে ১৯টি শেড রয়েছে। দীর্ঘদিন সংস্কার না হওয়ায় পাঁচটি শেড পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। বাকি শেডগুলোর অবস্থাও করুণ।

বর্তমানে খামারটিতে ফাওমি জাতের লেয়ার এবং আরআইআর জাতের মোরগের ক্রসের মাধ্যমে সোনালি মুরগি উৎপাদন করা হয়। সাড়ে পাঁচ মাস বয়স থেকে সোনালি মুরগি ডিম দেয়া শুরু করে। একটি মুরগি ১৮০-২২০টি ডিম দেয়। খামারে পর্যাপ্ত পরিমাণ শেড না থাকায় অস্বাস্থ্যকর পরিবেশে রাখা হচ্ছে মুরগিগুলো। খামারে কর্মরত কর্মকর্তা-কর্মচারীরাও পুরনো ভবনে অফিসের কার্যক্রম পরিচালনা করতে বাধ্য হচ্ছেন।

খামারটিতে গিয়ে দেখা গেছে, মুরগি রাখার ১৯টি শেডের মধ্যে পাঁচটি শেড ব্যবহারে একেবারে অনুপযোগী হয়ে পড়েছে। শেডগুলোও পুরনো ও জরাজীর্ণ হওয়ায় মুরগির বায়ো সিকিউরিটি রক্ষা করা কঠিন হয়ে পড়েছে। সেখানে কোন ড্রেন না থাকায় সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতার সৃষ্টি হচ্ছে। গত বছর সেপ্টেম্বরে বন্যায় কয়েকটি শেডের প্রায় আড়াই হাজার মুরগি পানিতে ডুবে মারা যায়। অনেক শেডের নিচে ইঁদুর বাসা বেঁধেছে। কোথাও কোথাও সীমানা প্রাচীর অনেক নিচু হওয়ায় বহিরাগতরা অবাধে সেখানে প্রবেশ করছে।

খামারের দাপ্তরিক কার্যক্রম পরিচালনার জন্য নির্মিত ভবনটিও অনেক পুরনো হওয়ায় ছাদ এবং দেয়ালের পলেস্তারা খসে পড়ছে। দীর্ঘদিন ধরে খামার কর্তৃপক্ষ একটি আধুনিক হাঁস-মুরগি খামার ভবন নির্মাণের জন্য প্রাণিসম্পদ অধিদপ্তরে আবেদন করেও কোন কাজ হচ্ছে না।

সরকারি হাঁস-মুরগি খামারের সহকারী পরিচালক কৃষিবিদ ডা. নাজমুর হুদা জানান, খামারের ফাঁকা স্থান ও শেডের উচ্চতা সমান হওয়ায় বৃষ্টি ও বন্যার সময় পানি ভেতরে প্রবেশ করে। বন্যার সময় খামারের অনেক মুরগি মারা গেছে। খামারের অবকাঠামো সংস্কারের জন্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানানো হয়েছে। অল্প সময়ের মধ্যে খামারটি আধুনিকায়নে কার্যক্রম শুরু হবে।

শেয়ার