Top

শিশু গৃহকর্মীকে নির্যাতন, ব্যাংকার স্বামী স্ত্রী আটক

০৭ ফেব্রুয়ারি, ২০২১ ৭:১৩ অপরাহ্ণ
শিশু গৃহকর্মীকে নির্যাতন, ব্যাংকার স্বামী স্ত্রী আটক
ময়মনসিংহ প্রতিনিধি :

ঢাকায় শিশু গৃহকর্মীকে নির্যাতনের পর ময়মনসিংহ বাসস্ট্যান্ডে ফেলে পালিয়ে যাওয়ার সময় ব্যাংকার স্বামী স্ত্রীকে আটক করে পুলিশে দিয়েছে জনতা। এ ঘটনায় নির্যাতনের শিশুর বাবা বাদী হয়ে থানায় মামলা করেছে। গ্রেপ্তার দম্পতিকে দশ দিনের রিমান্ড চেয়ে রোববার আদালতে পাঠিয়েছে পুলিশ। গৃহকর্তা মিজানের গ্রামের বাড়ি কিশোরগঞ্জ বলে জানান পুলিশ।

জানা যায়, ময়মনসিংহের নান্দাইল উপজেলার রাজাবাড়িয়া গ্রামের দরিদ্র প্রতিবন্ধী মজিবুর রহমানের মেয়ে লিলি আক্তারকে (১২) চার বছর আগে ঢাকার ধানমন্ডি এলাকায় বসবাস করা অগ্রণী ব্যাংকের কর্মকর্তা মিজানুর রহমানের বাসায় দেওয়া হয় কাজে। প্রথম এক বছর ভালো আচরণ করলেও গত তিন বছর ধরে শিশু গৃহকর্মীর ওপর নৃশংস নির্যাতন চালাচ্ছিল ব্যাংক কর্মকর্তার স্ত্রী মুন্নি। এর মধ্যে ছয় মাস ধরে নির্যাতনের মাত্রা বেড়ে যায়। পরিবারের সঙ্গে শিশুটিকে দেখা করতেও দিচ্ছিলেন না গৃহকর্তা।

কোতোয়ালী মডেল থানার ওসি ফিরোজ তালুকদার গৃহকর্তা মিজানুর রহমানের বরাদ দিয়ে জানান, ময়মনসিংহ নগরীর পাটগুদাম ব্রীজ এলাকায় মেয়েকে তার পরিবারের কাছে দিয়ে যাবে। সেখানে শনিবার সন্ধ্যায় থাকার জন্য। শনিবার রাত ৮টার দিকে গৃহকর্মী লিলিকে নিয়ে বাবা-মায়ের হাতে দেওয়ার পর পরিবারের লোকজন শিশুটির শরীরজুড়ে নির্যাতনের চিহ্ন দেখে চিৎকার করে কান্নাকাটি শুরু করেন। ওই সময় গৃহকর্তা ও গৃহকর্ত্রী পালানোর চেষ্টা করলে স্থানীয় লোকজন তাদের আটক করে ফেলে। পরে কোতোয়ালি মডেল থানা পুলিশকে খবর দিয়ে পুলিশের কাছে তাদের হস্তান্তর করা হয়।

নিশি ও তার বাবা মজিবুর রহমান জানান, লিলিকে কাজে দেওয়ার পর থেকেই নানা অজুহাতে চলত নির্যাতন। খাবার বেশি খাওয়া, লুকিয়ে খাবার খাওয়া, ঠিকমতো কাজ না করা, ঘুম থেকে দেরি করে ওঠাসহ নানা কারণ দেখিয়ে গৃহকর্ত্রী মুন্নী তার ওপর নির্যাতন চালাতেন। লাঠিপেটার সাথে চালানো হতো গরম খুন্তির ছ্যাঁকা। শেষে শরীরজুড়ে ঢেলে দেওয়া হতো গরম পানি। চার বছর ধরে কাজে গেলেও মেয়েটিকে তার পরিবারের লোকজনের সঙ্গে দেখা করতে দেওয়া হতো না।

শিশুটির বাবা আরো বলেন, অভাবের তাড়নায় মেয়েকে কাজে দিয়েছিলাম, এভাবে মেয়েকে মেরে ফেলতে নয়। মেয়ের ওপর নির্যাতনের কঠোর বিচার চান তিনি। নৃশংস নির্যাতনে শিশুটি প্রায় বাকরুদ্ধ হয়ে পড়েছে।

শিশুটি জানায়, কাজে একটু ভুল করলেই তাকে প্রচুর মারধর করা হতো। জোরে কান্না করলে আরও বেশি মারত।

ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানার ওসি ফিরোজ তালুকদার বলেন, নানা অজুহাতে শিশুটির ওপর অমানুষিক নির্যাতন চালানো হতো। শিশুটির শরীরজুড়ে নির্যাতনের চিহ্ন রয়েছে। এ ঘটনায় থানায় মামলা হয়েছে। গ্রেপ্তার দম্পতিকে দশ দিনের রিমান্ড চেয়ে রোববার আদালতে পাঠিয়েছে পুলিশ। এছাড়াও জবানবন্দী গ্রহণের জন্য শিশুটিকেও আদালতে পাঠানো হবে।

শেয়ার