Top

মরণোত্তর একুশে পদক পাচ্ছেন সিরাজগঞ্জের ২ কৃতীসন্তান

০৭ ফেব্রুয়ারি, ২০২১ ৭:২৪ অপরাহ্ণ
মরণোত্তর একুশে পদক পাচ্ছেন সিরাজগঞ্জের ২ কৃতীসন্তান
সিরাজগঞ্জ প্রতিনিধি :

সিরাজগঞ্জের দুই কৃতি সন্তান মরোণত্তর একুশে পদক-২০২১ পাচ্ছেন। তারা হচ্ছেন, মোতাহার হোসেন তালুকদার ও সৈয়দা ইসাবেলা। এ বছর এ ২ কৃতি সন্তান একুশে পদকে ভূষিত হয়েছেন। সরকারের এ সিদ্ধান্তে সিরাজগঞ্জবাসী প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের যুগ্মসচিব অসীম কুমার দে স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপির মাধ্যমে একুশে পদক-২০২১ স্বীকৃতি প্রাপ্তদের নামের তালিকা ইতিমধ্যেই প্রকাশ করা হয়েছে। এ তালিকায় দেশের জন্য বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ ২১জন বিশিষ্ট নাগরিককে এই পদক প্রদানে মনোনীত করা হয়েছে।

এর মধ্যে সিরাজগঞ্জের সাবেক গভর্ণর ও জেলা আওয়ামীলীগের আমৃত্যু সভাপতি, বীর মুক্তিযোদ্ধা রাজনীতিতে এক উজ্বল নক্ষত্র মোতাহার হোসেন তালুকদার (ভাষা আন্দোলন) এবং অপরজন বীর মুক্তিযোদ্ধা, কবি, লেখক, সাহিত্যিক মরহুমা সৈয়দা ইসাবেলা (মুক্তিযুদ্ধ)।

এর আগেও এ জেলার আরো ৯জন বিশিষ্ট ব্যক্তি একুশে পদক পেয়েছেন। মোতাহার হোসেন তালুকদার ১৯২২ সালে সিরাজগঞ্জ সদর উপজেলার গজারিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি সিরাজগঞ্জ সদর উপজেলার নিজ বাসভবনে ২০০১ সালের ২ ডিসেম্বর মৃত্যুবরণ করেন।

১৯৪৬ সালে তদানিন্তন পূর্ব পাকিস্তান মুসলীম ছাত্রলীগে যোগদান করেন। তিনি ১৯৪৭ সালে পাবনা এডওয়ার্ড কলেজের জিএস, ১৯৪৮ ও ১৯৪৯ সালে রাজশাহী গভর্মেন্ট কলেজের জিএস ও ভিপির দায়িত্ব পালন করেন। ১৯৫২ সালের ভাষা অন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আওয়ামীলীগের প্রতিষ্ঠালগ্ন থেকে মৃত্যুর আগ পর্যন্ত এই সংগঠনের রাজনীতির সাথে জড়িত ছিলেন।

তিনি ১৯৬৮ সাল থেকে মৃত্যু পর্যন্ত মহুকুমা ও জেলা আ.লীগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ছিলেন একজন বীর মুক্তিযোদ্ধা। স্বাধীনতা যুদ্ধের সময় মুক্তিযাযোদ্ধা সংগ্রাম পরিষদের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

এ সময় তিনি রৌমারীতে মুক্তিযুদ্ধ ক্যাম্প গঠন করেন এবং মুক্তিযোদ্ধাদের সংগঠিত করেন। ১৯৭৫ সালে তাকে জেলা গভর্ণর নিযুক্ত করা হয়। ১৯৭০ সাল থেকে ১৯৭৮ সাল পর্যন্ত তিনি সিরাজগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি এবং ১৯৭২ থেকে ১৯৭৮ সাল পর্যন্ত রেড ক্রিসেন্ট সোসাইটির সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

এছাড়া তিনি বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির পরিচালক, হাউজ বিল্ডিং ফাইন্যান্স করপোরেশনের পরিচালক এবং বিসিকের চেয়ারম্যান পদেও দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৭০ সালে পাকিস্তান জাতীয় পরিষদে কাজিপুর-সিরাজগঞ্জ নির্বাচনি এলাকা থেকে জাতীয় পরিষদ সদস্য নির্বাচিত হন। এদিকে নারী সমাজের প্রগতির দিশারী রত্নগর্ভা মা সৈয়দা ইসাবেলা ছিলেন সিরাজগঞ্জের খ্যাতনামা সৈয়দ পরিবারের মেয়ে।

তিনি ১৯৪২ সালের ২৪ ডিসেম্বর মরহুম সৈয়দ মোহাম্মদ ইসহাক ও আছিরুন নেছা খন্দকারের পরিবারে জন্ম গ্রহন করেন। তাঁর পিতা-মাতা দু-জনই শিক্ষক ছিলেন। বড় চাচা সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী উপমহাদেশে মুসলিম রেনেসাঁর অগ্রদূত, তুরস্কের পক্ষে বলকান যুদ্ধে যোগদান করে গাজী-এ- বলকান উপাধিতে ভূষিত হন। সৈয়দা ইসাবেলা বাণীকুঞ্জ নামে সিরাজগঞ্জের যে বাড়িতে বেড়ে উঠেছেন সে বাড়িটির নাম দিয়ে ছিলেন আমাদের বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম।

ব্যক্তি জীবনে সৈয়দা ইসাবেলা সিরাজগঞ্জ ডিগ্রি কলেজে অধ্যায়নরত অবস্থায় ১৯৫৯ সালের ২৩ সেপ্টেম্বর আমলাপাড়া নিবাসী আনোয়ার হোসেন রতুর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। তাঁর স্বামী মুক্তিযুদ্ধকালীন সিরাজগঞ্জ সংগ্রাম পরিষদের সদস্য সচিব হিসেবে মুক্তিযোদ্ধাদের সংগঠিত করেন। সংগ্রামী চেতনায় উজ্জীবিত হয়ে ১৯৭৩ সালে শহরের গৌরী আরবান বালিকা উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষকের দায়িত্ব নেন।

২০০২ সালে ওই বিদ্যালয় থেকে অবসর নেয়ার পর থেকে সাহিত্য চর্চা শুরু করেন। সংসার জীবনে সৈয়দা ইসাবেলা ৭ সন্তানের মা। মা হিসেবেও তিনি রেখেছেন সফলতার ছাপ। ৫ মেয়ে ও এক ছেলে সন্তান রয়েছে। তারা প্রত্যাকেই স্ব-স্ব কর্মক্ষেত্রে কৃতিত্বের স্বাক্ষর রেখে চলছেন।

এ কারণে ২০১০ সালে সৈয়দা ইসাবেলা একজন রত্মগর্ভা মা হিসেবে পুরস্কৃত হন। তাঁর দক্ষ লেখালেখির মাত্র ৮ বছরে ২২ টি বই গ্রন্থাকারে প্রকাশ করেছেন। প্রকাশিত গ্রন্থের মধ্যে অমানিশার জোনাকি, পুরুষোত্তম, অন্তরের কাছাকাছি, নারীর মন, কাছে থেকে দেখা, পাখির পালক ও রাজপুত্ররা, যাদুর প্রদীপ, ফিরে পাওয়া, নেংটি ইঁদুর ও বুড়ো বিড়াল, মালাচির কুটির, বুগলী সোনা পাখি, শেষ বেলার বন্ধু, আয়নায় মুখ, মুক্তিযুদ্ধে আমি, মহাতীর্থ ঘুরে এলাম, অনন্ত পিপাসা, স্মৃতিকথা, অচেনা, রঙ্গনা প্রমূখ উল্লেখযোগ্য। এ মহীয়সী নারী সৈয়দা ইসাবেলা ২০১৩ সালের ১১ জানুয়ারী মৃত্যুবরণ করেন।

শেয়ার