Top

আমি থাকব না! কিন্তু চাই আন্ধারমানিক পত্রিকা মানুষের কল্যাণে থাকুক

১৭ জানুয়ারি, ২০২৩ ২:৩৮ অপরাহ্ণ
আমি থাকব না! কিন্তু চাই আন্ধারমানিক পত্রিকা মানুষের কল্যাণে থাকুক
ফিচার ডেস্ক :

হাজারো কষ্টে দিন চলে তাঁর, কিন্তু তারপরও চেষ্টা করে মানুষের কল্যাণে কাজ করার জন্য, তাঁর গ্রামের শিক্ষার মান নিয়ে সপ্নের কোন কমতি নেই, গ্রামের সকল গল্প তুলে ধরে সে তাঁর কমিউনিটি পত্রিকা আন্ধারমানিকের মাধ্যমে বলছি, আন্ধারমানিক কমিউনিটি পত্রিকার সম্পাদক হাসান পারভেজের কথা, তাঁর এ গল্পটি শুনেছে ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ (ইউডা) এর, আইন ও মানবাধিকার বিভাগের শিক্ষার্থী, নাজমুস সাকিব।

প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণিতে উত্তীর্ণ হওয়ার পরেই অভাবের কারণে শিক্ষাজীবন থেকে ঝরে পড়তে হয় হাসান পারভেজ কে।

 

২০০৫ সালে এক বেসরকারি সংস্থার কাছ থেকে ‘কবি’ উপাধি পেয়েও দারিদ্র্যের কশাঘাতে থেমে যায় হাসান পারভেজের পথচলা। ১৯৯৬ সালে ছিলেন এসএসসি পরীক্ষার্থী। অর্থের অভাবে পরীক্ষা না দেওয়ার সে আক্ষেপ আজও কাটেনি তার। পড়াশোনার প্রতি প্রবল আগ্রহ থাকায় ২০১৫ সালে এসএসসি ও ২০১৭ সালে এইচএসসি পাস করেন তিনি। ছোটবেলা থেকেই আগ্রহ ছিল লেখালেখির প্রতি। অনেক জায়গায় লেখা জমা দিলেও প্রকাশিত হয়নি কোথাও।

হাসানের নিভে যাওয়া আশার প্রদীপ জ্বালিয়ে দেন উপকূলীয় এক সাংবাদিক। হাসান পারভেজ বলেন, একদিন পথে দেখা হয় সাংবাদিক রফিকুল ইসলাম মন্টুর সঙ্গে। লেখালেখি বিষয়ে কথা বলি তার সঙ্গে। তিনি আমাকে পরামর্শ দেন নিজ গ্রামে একটি কমিউনিটি পত্রিকা প্রকাশের। তার হাত ধরেই যাত্রা শুরু আমার। আমি শ্রমিক হিসেবে ২০১৯ সালের ১ মে শ্রমিক দিবসে বাড়ির পাশের নদী আন্ধারমানিকের নাম অনুসারে প্রকাশ করি ‘আন্ধারমানিক কমিউনিটি পত্রিকা’। প্রথমে গ্রামের মানুষ আমাকে নিয়ে সমালোচনাও করে। আমি হতাশ হয়ে গেলে আমার ওস্তাদ রফিকুল ইসলাম মন্টু আমাকে সাহস দিয়ে বলেন, ‘একদিন ঠিকই মানুষ তোমাকে সমর্থন দেবে। ধৈর্য ধরো, সাফল্য আসবেই।’ গ্রামের খেটে খাওয়া মানুষের সমস্যা, আবেগ-অনুভূতি, স্বপ্ন-সাফল্যের ভালো খবর থাকায় আমাকে সমর্থন দেওয়া শুরু করেন গ্রামের অনেক মানুষ। আমার এ পত্রিকায় গ্রামের খবর জানানোর জন্য প্রতিনিধি হিসেবে কাজ করেন আমার মতোই দিনমজুররা, যারা অল্প পড়ালেখা জানেন। একজন প্রতিবন্ধীসহ নারী-পুরুষ মিলিয়ে গ্রামে ১৫ জন প্রতিনিধি আছেন আন্ধারমানিক পত্রিকার।

পশ্চিম সোনাতলা গ্রামের আন্ধারমানিক পত্রিকায় প্রকাশিত খবর বিভিন্ন সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে যায়। গৃহহীন ঘর পান পত্রিকায় প্রকাশিত খবরের কারণে। কৃষকের সাফল্য দেখে আগ্রহী হন গ্রামবাসী। এভাবে পাঠকপ্রিয়তা বাড়তে থাকে হাসান পারভেজের পত্রিকার। পত্রিকার সৌন্দর্য বর্ধনের জন্য শিরোনামগুলো কম্পিউটারে লিখলেও প্রতিটি প্রতিবেদন হাতেই লেখেন হাসান। এরপর ফটোকপি করে ছড়িয়ে দেন গ্রামে, আর পত্রিকার কাজে সহযোগিতা করেন তার স্ত্রী শাহানা। অর্থ এবং সময়ের অভাবে নিয়মিত প্রকাশ করা সম্ভব হয় না বলে মাসে একবার প্রকাশিত হয় এ পত্রিকা। তার এ পত্রিকার মাধ্যমে গ্রামের মানুষের জীবন বদলে গেলেও বদলায় না দুই কন্যাসন্তানের জনক হাসানের জীবন। দিনমজুর হাসানের দিন কাটে অভাবেই।

হাসান পারভেজ বলেন, তৃতীয় শ্রেণির ছাত্রী রুবিনা তার ভারসাম্যহীন মাকে শিকলবন্দি করে রেখে যেত খাবারের সন্ধানে। আমার লেখায় পাল্টে যায় রুবিনাদের জীবন; সরকারিভাবে পায় ঘর। তাদের সাহায্য করতে এগিয়ে আসেন অনেকে। সেই খবরের সূত্র ধরেই আমাকে খুঁজে বের করে ‘ইত্যাদি’ টিভি ম্যাগাজিন অনুষ্ঠান। এ বছর ২৯ জানুয়ারি প্রচারিত ইত্যাদি অনুষ্ঠানে আমাকে দেখানোর পর সহজ হয়ে যায় আমার চলার পথ। ‘ইত্যাদি’ থেকে পাওয়া দুই লাখ টাকার কিছু অর্থ দিয়ে আমি ডিগ্রিতে পড়াশোনা শুরু করি। দেশ-বিদেশ থেকে আমার কাছে ফোন আসতে থাকে। অনেকে সহযোগিতাও দিতে চান। আমার গ্রামটা উপকূলীয় দরিদ্র একটা গ্রাম। গ্রামের মানুষের জন্য সহযোগিতা চেয়েছি। ইত্যাদিতে আমাকে দেখানোর পর সবাই আমার পাশে দাঁড়াতে চান। আমার অনেক বন্ধুবান্ধব সরকারি চাকরি করেন। তাদের কাছ থেকে সহযোগিতা পেয়েছি। প্রায় আড়াই লাখ টাকার সহযোগিতা করেছি গ্রামে। দরিদ্র মানুষকে ঈদে শাড়ি-লুঙ্গি ও খাদ্যসামগ্রী দিয়েছি। ঘর করে দিয়েছি পাঁচটি।

মসজিদ প্রতিষ্ঠার উদ্যোগ ও নিয়েছেন হাসান পারভেজ, ইচ্ছে বাচ্চাদের সাথে নিজেও কুরআন শিক্ষা নেওয়ার।

পত্রিকা নিয়ে কী ধরনের স্বপ্ন দেখেন? হাসান পারভেজের কাছে জানতে চাইলে তিনি বলেন, আমি একদিন থাকব না। কিন্তু আমি চাই আমার এ পত্রিকা যুগ যুগ ধরে মানুষের কল্যাণে থাকুক। রাষ্ট্রীয় স্বীকৃতি নিয়ে মানুষের জন্য কাজ করুক।

 

শেয়ার