Top
সর্বশেষ

রংপুরে ধর্ষণ মামলায় অপরাধীর যাবজ্জীবন কারাদণ্ড

০৮ ফেব্রুয়ারি, ২০২১ ৪:৫৮ অপরাহ্ণ
রংপুরে ধর্ষণ মামলায় অপরাধীর যাবজ্জীবন কারাদণ্ড
রংপুর প্রতিনিধি :

রংপুরে কিশোরীকে ধর্ষণের ফলে সন্তান জন্মদানের ঘটনায় দায়েরকৃত মামলায় অভিযুক্ত শফিকুল উসলামকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

সোমবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে রংপুরের নারী ও শিশু নির্যাতন দমন আদালত-২ এর বিচারক রোকনুজ্জামান এ রায় দেন।

এছাড়াও ওই সন্তানের ভরণপোষণ প্রদানসহ ধর্ষকের ওয়ারিশ হিসেবে ঘোষণা দেন বিচারক। রায় ঘোষণার সময় অভিযুক্ত শফিকুল ইসলাম আদালতে উপস্থিত ছিলেন।

আদালত সূত্রে জানা গেছে, রংপুরের পীরগাছা উপজেলার অন্নদানগর ইউনিয়নের সাতদরগাহ হরিচরণ গ্রামের হানিফের বড় মেয়েকে প্রায়ই উত্যক্ত করতেন প্রতিবেশী মৃত মজিবর রহমানের ছেলে শফিকুল ইসলাম।

এক পর্যায়ে বিয়ের প্রলোভন দেখিয়ে ওই কিশোরীর সঙ্গে শারীরিক সম্পর্ক গড়ে তোলেন শফিকুল। ২০০৭ সালের ২৬ অক্টোবর বিকেলে বাড়িতে কেউ না থাকার সুযোগে ওই কিশোরীকে ধর্ষণ করেন শফিকুল। পরে মেয়েটি অন্তঃসত্ত্বা হয়ে পড়লে বিষয়টি জানাজানি হয়।

পরবর্তীতে ধর্ষণের ঘটনা এবং সন্তানের স্বীকৃতি দিতে অস্বীকার করলে প্রায় চার মাসের অন্তঃসত্ত্বা অবস্থায় ২০০৮ সালের ২৫ ফেব্রুয়ারী আদালতে শফিকুলসহ তার বাবা মজিবর, চাচা মমতাজ উদ্দিন ও ফুফ নজিরনকে আসামি করে মামলা দায়ের করা হয়।

মামলা চলাকালীন অবস্থায় মজিবর মারা যান এবং ২০০৮ সালের ৪ আগস্ট একটি ছেলে সন্তানের জন্ম দেয় ওই কিশোরী।

পরবর্তীতে আদালতের নির্দেশে ধর্ষণে জন্ম নেয়া শিশুর এবং ধর্ষকের ডিএনএ পরীক্ষা ও ৬ জন সাক্ষীর সাক্ষ্যগ্রণ শেষে দীর্ঘ ১৩ বছর পর সোমবার এ রায় ঘোষণা

করা হয়। রায়ে অপর দুই আসামিকে খালাস দিয়েছেন বিচারক।

রাষ্ট্রপক্ষের আইনজীবী নারী ও শিশু নির্যাতন দমন আদালত-২ এর পাবলিক প্রসিকিউটর জাহাঙ্গীর হোসেন তুহিন বলেন, যাবজ্জীবন কারাদন্ড ছাড়াও এক লাখ টাকা জরিমানা আদায় এবং ধর্ষকের ওয়ারিশ হিসেবে সম্পত্তির অংশীদারিত্বের রায় দিয়েছেন বিচারক। যদি ধর্ষকের কোনো সম্পত্তি না থাকে তাহলে ওই শিশুর ব্যয়ভার রাষ্ট্রকে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে।

শেয়ার