Top

দেখে আসুন হরিণমারা ঝরনা

০৯ ফেব্রুয়ারি, ২০২৩ ১১:১৭ পূর্বাহ্ণ
দেখে আসুন হরিণমারা ঝরনা
ভ্রমণ ডেস্ক :

চট্টগ্রামের মীরসরাই উপজেলার দর্শনীয় স্থানগুলোর একটি হরিণমারা ঝরনা। বলা হয়- ঝরনাটির কুমে পানি খেতে যাওয়া হরিণ শিকার করা হতো বলে এটির নাম হয় হরিণমারা। এ ঝরনার পাশেই রয়েছে আরো দুটি ঝরনা। সেগুলো হলো- হাঁটুভাঙা ঝরনা ও সর্পপ্রপাত ঝরনা। সর্পপ্রপাতের পাশে বাওয়াছড়ার মুখ। সেখান থেকে ঢুকতেই দেখা যায় অপূর্ব নীলাম্বর লেক। পুরো এলাকাটির সৌন্দর্য উপভোগ করতে দূর দূরান্ত থেকে ছুটে যান পর্যটকরা।

হরিণমারা ঝরনা দেখতে যাবেন যেভাবে: ঢাকা থেকে হরিণমারা ঝরনা দেখতে হলে প্রথমে যেতে হবে মীরসরাইয়ের ছোট কমলদহ বাজার। বাজারের পরের রাস্তা ও বাইপাস যেখানে মিলিত হয়েছে, সেখানে নামতে হবে। এরপর সেখান থেকে পূর্ব দিকে হাঁটা শুরু করলে একসময় পাওয়া যাবে রেললাইন। রেললাইন পার হয়ে ১০ থেকে ১৫ মিনিট হাঁটলেই অপূর্ব নীলাম্বর লেক। বোট কিংবা পাহাড়ি পথ, দু’ভাবেই পাড়ি দেওয়া যায় এলাকাটি।

পাহাড় পেরিয়ে ঝিরি যেখানে মিশেছে, সেখান থেকে শুরু ঝিরিপথ। কিছুটা চলার পর ঝিরিপথ দু’ভাগে ভাগ হয়ে গিয়েছে। সেখান থেকে হাতের বাম দিকে গেলে হরিণমারা ঝরনা। আর ডান দিকে কিছুক্ষণ হাঁটার পর আবারো দু’ভাগে ভাগ হয়ে গিয়েছে ঝিরিপথ। এবার হাতের বাম দিকে রয়েছে হাঁটুভাঙা ঝরনা ও ডান দিকে রয়েছে সর্পপ্রপাত ঝরনা।

চট্টগ্রাম শহর থেকে ছোট কমলদহ বাজার: এলাকাটি মহাসড়কের আওতাধীন হওয়ায় সেখানে অটোরিকশা চলাচল নিষিদ্ধ। এক্ষেত্রে নগরীর অলংকার মোড় কিংবা একেখান মোড় থেকে বাসে যাওয়া যাবে ছোট কমলদহ বাজার। এছাড়া কদমতলী থেকেও বাসে যাওয়া যাবে ছোট কমলদহ বাজার।

ঢাকা থেকে ছোট কমলদহ বাজার: ঢাকার সায়েদাবাদ, ফকিরাপুল, আরামবাগ, মহাখালীসহ বিভিন্ন এলাকা থেকে চট্টগ্রামগামী এসি-ননএসি বাস পাওয়া যায়। এসব বাসে খুব সহজেই যাওয়া যাবে ছোট কমলদহ বাজার।

ঢাকা থেকে ট্রেনেও যাওয়া যাবে ছোট কমলদহ বাজার। এক্ষেত্রে মেইল ট্রেনে গিয়ে প্রথমে নামতে হবে সীতাকুণ্ড রেলস্টেশন। সেখান থেকে রিকশা কিংবা অটোরিকশায় যেতে হবে সীতাকুণ্ড বাজার। আর সীতাকুণ্ড বাজার থেকে বাসে সহজেই যাওয়া যাবে ছোট কমলদহ বাজার।

এছাড়া ফেনী, কুমিরা কিংবা চট্টগ্রাম রেলস্টেশনে নেমেও যাওয়া যাবে ছোট কমলদহ বাজার। তবে সময় ও দূরত্ব বিবেচনায় সীতাকুণ্ড রেলস্টেশনে নেমে যাওয়া ভালো।

কোথায় থাকবেন

মীরসরাই সদরে রাত্রিযাপনের জন্য একাধিক মাঝারি মানের হোটেল রয়েছে। এছাড়া উন্নতমানের হোটেলে থাকতে চাইলে যেতে হবে চট্টগ্রাম শহরের অলংকার কিংবা আগ্রাবাদ এলাকায়। এছাড়াও জিইসির মোড়, স্টেশন রোড ও নিউমার্কেট এলাকায় একাধিক উন্নতমানের হোটেল রয়েছে।

কোথায় খাবেন

দুপুরের খাবার ও রাতের খাবারের জন্য মীরসরাই কিংবা ছোট কমলদহ বাজারেই একাধিক মাঝারি মানের খাবারের হোটেল রয়েছে। এর মধ্যে দু’য়েকটির বেশ সুনাম রয়েছে।

 

শেয়ার