Top
সর্বশেষ

ক্লিনিকে প্রসুতির মৃত্য, ডাক্তারের বিরুদ্ধে মামলা

১১ ফেব্রুয়ারি, ২০২১ ৩:৫০ অপরাহ্ণ
ক্লিনিকে প্রসুতির মৃত্য, ডাক্তারের বিরুদ্ধে মামলা
মাগুরা প্রতিনিধি :

মাগুরায় ডাক্তারের অপচিকিৎসার কারণে আবারও এক প্রসুতি নারীর মৃত্যর অভিযোগ উঠেছে। এ ঘটনায় মাগুরার চিকিৎসক মাসুদল হকের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করেছে নিহতের পরিবার। ঘটনার পর থেকেই পলাতক রয়েছে অভিযুক্ত ডাক্তার মাসুদুল হক।

মাগুরা মুচিপাড়া এলাকায় হাসিনা ক্লিনিকে বুধবার সকালে অস্ত্রপচারের পরই প্রসুতির মৃত্যুর এ ঘটনা ঘটে। তার বাড়ি মহাম্মাদপুর উপজেলার রাজাপুর গ্রামে। এ ঘটনায় দিনভর নানা নাটকিয়তা শেষে  রাত্রে ডাক্তার মাসুদুল হকসহ অজ্ঞাত আরও ৩ জনকে আসামী করে সদর থানায় মামলা দায়ের করেছে ভুক্তভোগী পরিবার। মরদেহের ময়না তদন্তের জন্য মর্গে প্রেরন করা হয়।

মহাম্মাদপুর উপজেলার রাজাপুর গ্রামের দরিদ্র প্রসুতি গৃহবধূকে চিকিৎসার জন্য হাসিনা ক্লিনিকে আনা হলে ডাক্তার মাসুদুল হক তাকে অস্ত্রপচার করার কিছু সময়ের মধ্যেই মৃত্যু হয় তার। এ ঘটনায় দিনভর নানা দেনদরবার শেষে রাত্রে থানায় মামলা করে ভুক্তভোগী নিহতের পরিবার।

নিহতের ভাই রুবেলএজাহারে অভিযোগ করেন, তার বোন মৌসুমীকে বুধবার সকাল ছয়টায় হাসিনা ক্লিনিকে আনা হলে তার সিজারিয়ান অপারেশনের জন্য ক্লিনিক কর্তৃপক্ষ ডাক্তার মাসুদুল হককে দিয়ে অস্ত্রপচার করান। এই অস্ত্রপচারের কিছু সময় পরই মৃত্যু হয় তার।

ডাক্তারের অপচিকৎসা ও ক্লিনিক কতৃপক্ষের অবহেলার কারনে বোনের মৃত্যু হয়েছে বলে অভিযোগ করে তিনি অপচিকিৎসক ডাক্তার মাসুদুল হকসহ অজ্ঞাত আরও তিন জনকে আসামি করে থানায় মামলা দায়ের করেন। এছাড়াও ক্লিনিকের অস্বাস্থ্যকর পরিবেশ ও চিকিৎসায় অবহেলার বিষয় উক্ত এজাহারে উল্ল্যেখ করে তিনি বোনের মৃত্যুর জন্য দায়ী অপচিকিৎসক ডাক্তার মাসুদুল হক ও ক্লিনিক কতৃপক্ষের দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানান।

নিহত মৌসুমির স্বামী জানান, ভোর ৬ টার দিকে প্রসুতি স্ত্রীকে নিয়ে হাসিনা ক্লিনিকে ভর্তি করে রেখে অর্থ ও খাবার আনার জন্য রাজাপুর নিজ বাড়িতে ফিরে যান। এ সময় অস্ত্রপচারের জন্য রক্তের প্রয়োজন বলে জানায় ক্লিনিক কতৃপক্ষ। জরুরী ভিত্তিতে মাগুরার উদ্দেশ্যে রউনা দিয়ে মাগুরা মিরপাড়া মোড়ে আসলে তার স্ত্রীর মৃত্যর খবর জানতে পারেন।

মাগুরা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জয়নাল আবেদিন জানান, সিজারিয়ান অপারেশনে পর মৌসুমি (২৫) নামে এক প্রসুতির মৃত্যর ঘটনায় চিকিৎসকের অবহেলা ও ক্লিনিকের অব্যাবস্থাপনাকে দায়ী করে নিহতের ভাইয়ের দেয়া অভিযোগের ভিত্তিতে অভিযুক্ত চিকিৎসক মাসুদুর রহমানসহ অজ্ঞাত ৩ জনকে আসামি করে গতরাতে থানায় মামলা দায়ের হয়েছে। মরদেহের ময়না তদন্তের জন্য মাগুরা ২৫০ শ্যয্যা হাসপাতালে প্রেরন করা হয়েছে।

তিনি আরও জানান, এর আগেও অভিযুক্ত ডাক্তা রের অপচিকিৎসায় রোগী মৃত্যর ঘটনায় সদর থানায় একটিসহ আদালতে একাধিক মামলা চলমান রয়েছে। তাদের গ্রেপ্তারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে বলে জানান তিনি।

উল্লেখ্য যে, মাগুরা জাহান ক্লিনিকের মালিক ডাক্তার মাসুদুল হকের অপচিকিৎসার চিত্র তুলে ধরে অপচিকিৎসার শিকার ভুক্তভোগীদের অভিযোগের ভিত্তিতে তাকে মাগুরার পলিথিন ডাক্তার আখ্যা দিয়ে জাতীয় গণমাধ্যম গুলিতে একাধিক প্রতিবেদন প্রাচারসহ আদালতে এক ডজনেরও বেশি মামলা দায়ের হয়েছে।  মাগুরা থেকে এ-ই চিকিৎসককে বিতাড়িত করতে ঝাড়ুমিছিল মানবন্ধনসহ বিক্ষোভ প্রদর্শন করে সাধারন মানুষ।

এ অবস্থায় পলথিন ডাক্তার মাসুদুল হকসহ সকল অপচিকিৎসক ও স্বাস্থ্য সেবার নামে নিম্ন মান সম্পুর্ন ক্লিনিক প্রতিষ্ঠা করে মানুষের জীবন নিয়ে খেলায় মগ্ন সংশ্ললিষ্ট সকলের বিরুদ্ধে কঠোর ব্যাবস্থথা গ্রহনের দাবী তুলেছেন বিভিন্ন সামাজিক সংগঠনসহ সর্বস্তরের মাগুরাবাসী।

শেয়ার