Top
সর্বশেষ

খাদের পাশ থেকে এক নবজাতক উদ্ধার

১৬ ফেব্রুয়ারি, ২০২১ ১১:০০ পূর্বাহ্ণ
খাদের পাশ থেকে এক নবজাতক উদ্ধার
মানিকগঞ্জ প্রতিনিধি :

মানিকগঞ্জের সদর উপজেলার দিঘী ইউনিয়নের ভাটবাউর এলাকা থেকে জীবিত এক নবজাতককে উদ্ধার করা হয়েছে।

সোমবার (১৫ ফেব্রুয়ারি) সকালে স্থানীয় এক দম্পতি নবজাতককে উদ্ধার করে।

নবজাতককে বর্তমানে হাসপাতালে যথাযথ চিকিৎসা দেয়া হচ্ছে।

স্থানীয় গৃহবধূ সামছুন্নাহার বেগম নবজাতককে উদ্ধারের বিষয়ে বলেন, আজ সকাল সাড়ে নয়টা কি দশটার দিকে আমি ও আমার স্বামী বাড়ির কাছে খাল থেকে গরুর খাদ্যের জন্য কচুরিপানা তুলতে যাচ্ছিলাম। এ সময় ঢাকা-আরিচা মহাসড়কের ধারে খাদের পাশে ওড়না দিয়ে দুই পাশে বান্ধা অবস্থায় কিছু একটা দেখলাম। হঠাৎ দেখি একটা পা বের হইয়্যা আছে।

তখন আমি আর আমার বাড়িয়ালা (স্বামী) কাছে গিয়্যা দেখি এই বাচ্চাটা। লগে লগে বাচ্চাটা নিয়ে বাড়িতে আসি এবং তখনও পর্যন্ত বাচ্চাটার নাড় কাটা হয় নাই। স্থানীয় চাচী-খালারা মিল্যা বাচ্চাটার নাড় কাটে এবং সুন্দর করে ধুয়ে মুছে সাফ করে দেয়। এর মধ্যে আমাগো মেম্বার ও চেয়ারম্যানও বিষয়টা  জানতে পারে এবং তিনি পরামর্শ দেয় বাচ্চাটাকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য। পরে বেলা এক’টার দিকে বাচ্চাটাকে হাসপাতালে ভর্তির জন্য আনি এবং এখন আল্লাহর রহমতে বাচ্চাটা ভালো আছে।

তিন পুত্রের মা সামছুন্নাহার আরও বলেন, আমার কোনো মেয়ে নাই। আমি এই মেয়েকে কুড়াইয়্যা পাইছি । সরকারের অনুমতি পাইলে আমিই ওরে পালুম (দত্তক) নেবো। এমনকি সামছুন্নাহারের তিন পুত্রেরও দাবি তারা এই মেয়েকে অন্য কাউকে দেবে না।

এদিকে মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট সদর হাসপাতালের জরুরী বিভাগের কর্তব্যরত চিকিৎসক শহীদুল আজম বলেন, বেলা এক’টার দিকে বাচ্চাটাকে নিয়ে ঐ নারী (সামছুন্নাহার) জরুরী বিভাগে ভর্তি করাতে আসেন। বাচ্চাটির প্রসবকালিন পরবর্তী ধাপ নাড় কাটার কাজটিও সম্ভবত স্থানীয়দের দ্বারা সম্পন্ন করা হয়েছে। বাচ্চাটার শারীরিক অবস্থা এখন ভালো আছে।

অপরদিকে এ ব্যাপারে জেলা প্রশাসক এস এম ফেরদৌস বলেন, কোনো ব্যক্তি দত্তক নিতে চাইলে তাঁকে আবেদনের প্রেক্ষিতে আদালতের মাধ্যমে নিতে হবে। এ ঘটনায় নবজাতকের চিকিৎসার জন্য সমাজসেবা অধিদপ্তরকে নির্দেশনা দেওয়া হয়েছে।

সদর উপজেলা সমাজসেবা কর্মকর্তা লাভলী খানম বলেন, নবজাতককে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। উপযুক্ত অভিভাবক পাওয়া না গেলে নবজাতককে সুরক্ষা দিতে ‘সেভ হোমে’ পাঠানো হবে।

শেয়ার