Top

সুনামগঞ্জে ধান কিত্তার মাঠে কৃষকের আনন্দের জোয়ার

২৭ এপ্রিল, ২০২৩ ২:৫১ অপরাহ্ণ
সুনামগঞ্জে ধান কিত্তার মাঠে কৃষকের আনন্দের জোয়ার
সুনামগঞ্জ প্রতিনিধি:: :

সুনামগঞ্জে হাওরে হাওরে ধান কাটা শুরু হয়েছে। কৃষাণ-কৃষাণীরা ধান গোলায় তোলা নিয়ে ব্যস্ত সময় পাড় করছেন। ফসলের বাম্পার ফলনে ধান কিত্তার মাঠে আনন্দের জোয়ার বইছে। গেল বন্যায় ক্ষতি কাটিয়ে হাওরাঞ্চলের মানুষ এখন ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখছেন। নারী পুরুষের শ্রমে শক্ত হচ্ছে হাওরের অর্থনীতি।

২ লক্ষাধিক পুরুষ শ্রমিক ও এক হাজার হারভেস্টার মেশিনে ধান কাটলেও খলায় ধান শুকানোসহ গোলায় তোলার জন্য ধান প্রক্রিয়াজাতকরণের কাজ করছেন নারীরা। হাওর ঘুরে দেখা গেছে, নারী পুরুষের শ্রমেই এবার ৩ হাজার ৮শ কোটি টাকার ধান গোলায় উঠছে। সুনামগঞ্জে এবার ২ লাখ ২২ হাজার ৭৯৫ হাজার হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছে।

আবাদকৃত জমিতে ধান উৎপাদানের লক্ষমাত্রা ধরা হয়েছে ১৩ লক্ষ ৫৩ হাজার মে. টন। যা চালের পরিমাণে দাড়ায় ৯ লাখ ২ হাজার মে. টন। আর টাকার অংকে প্রায় ৩ হাজার ৮শ কোটি টাকা। জেলায় মোট ৩ লক্ষ ৭৮ হাজার কৃষক পরিবার রয়েছে। এই পরিবারগুলো সরাসরি হাওরে ধান চাষাবাদের সঙ্গে যুক্ত।

পরিবারের পুরুষ সদস্যরা জমিতে বীজ বপন, রোপন ও ধান কাটাতে কাজ করেন। অপরদিকে পরিবারের নারী সদস্যরা, গবাদিপশুর জন্য খড় শুকানো, খলায় ধান শুকানো, উড়ানোর (ছাটা হওয়া ধান আলাদাকরণ) কাজসহ গোলায় তোলার প্রক্রিয়াজাতকরণের কাজ করেন। এভাবেই নারী পুরুষের সম্মিলিত শ্রমে মজবুত হচ্ছে হাওরের অর্থনীতি।

শান্তিগঞ্জ উপজেলার শিমুলবাঁক ইউনিয়নের চানপুর গ্রামের বাসিন্দা আবুল কালাম। হাওরে এবার তিনি ১৪ কেদার জমিতে বোরো ধান চাষ করেছিলেন। হারভেস্টার মেশিনে ধান কাটা শুরু করেছেন। প্রতি কেদারে ২০ মন করে ধান পাওয়ার আশা করছেন। আকাশ ভাল হলে ৬/৭ দিনের মধ্যে সব ধান কেটে ফেলতে পারবেন। এবার হাওরের ফসল দেখে তার পরিবার পরিজন মহাখুশী।

দেখার হাওর পাড়ের কৃষক আব্দুর রহিমের সাথে কথা হলে তিনি জানান, হাওরে আমার ৬ কেদার জমি আছে। পাকা ধান কাটতে পরিবারের সবাইকে নিয়ে কাস্তে হাতে ধান কাটা শুরু করেছি। এবার ভালো ফলন হয়েছে। আশা করি ঋণ শোধ করে ঘুরে দাঁড়াতে পারবো। জোহরা বেগম বলেন, অনেক কষ্ট করে ফসল ফলাইছি। আমার স্বামী নেই। আমার সন্তান নিয়ে ধান কাটছি। ফসল তুলতে কষ্ট হলেও আনন্দের সীমা নেই। কারণ আমার মেয়ের বিয়ে ও ছেলের পড়াশুনার আর সমস্যা হবে না। এভাবেই হাওরপাড়ের কৃষকের মুখে মুখে ধান কাটার গল্প বলাবলি হচ্ছে।

সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক বিমল চন্দ্র সোম বলেন, গত মঙ্গলবার পর্যন্ত হাওরের ৮৩ ভাগ ধান কাটা শেষ হয়েছে। এছাড়াও নন হাওরে ২২ ভাগ ধান কাটা শেষ হয়েছে। গড়ে ৬৭ ভাগ বোরো ধান কাটা সম্পন্ন হয়েছে। তিনি বলেন, এবছর ১ হাজার হারভেস্টার মেশিনের পাশাপাশি ২ লাখ ৬৫ হাজার শ্রমিক হাওরে ধান কাটছে।

শেয়ার