Top
সর্বশেষ

বন্ধের পথে ভবদহপাড়ের ফার্মার্স ভিলেজ সুপার মার্কেট

২০ ফেব্রুয়ারি, ২০২১ ১২:৪৬ অপরাহ্ণ
বন্ধের পথে ভবদহপাড়ের ফার্মার্স ভিলেজ সুপার মার্কেট
যশোর প্রতিনিধি :

বিদেশী সংস্থার অর্থায়নে যশোরের মনিরামপুরে ভবদহপাড়ে নির্মিত অত্যাধুনিক ফার্মার্স ভিলেজ সুপার মার্কেটটি চালু হবার মাত্র এক বছর যেতে না যেতেই প্রায় বন্ধ হয়ে গেছে।

এলাকার আড়াই হাজার কৃষক তাদের উৎপাদিত মাছ, সবজি ও দুধ ন্যায্যমূল্যে এখানে বিক্রি করে আসছিলেন। কিন্তু একদিকে মহামারি করোনার প্রাদুর্ভাব তার ওপর কর্তৃপক্ষের বিভিন্ন শর্তারোপের কারণে ইতোমধ্যে পাইকাররা ব্যবসা গুটিয়ে নিয়েছেন। ফলে ক্রেতার অভাবে বিশেষ করে প্রান্তিক মাছ চাষিরা দূর দূরান্তের মার্কেটে যেতে বেশ হিমশিম খাচ্ছেন।তবে স্বল্প পরিসরে শুধুমাত্র দুধের মার্কেটটি চলমান রয়েছে।

সলিডারিডেড নেটওয়ার্ক এশিয়ার (নেদারল্যান্ড) অর্থায়নে এবং জাগরণী চক্রের তত্ত্বাবধানে মনিরামপুর উপজেলার নেহালপুর ইউনিয়নের পঁচাকড়ি বাজারের পাশে এক একর ৫৪ শতক জমির ওপর প্রায় ২০ কোটি টাকা ব্যায়ে নির্মাণ করা হয় অত্যাধুনিক ফার্মাস ভিলেজ সুপার মার্কেটটি।

২০১৯ সালের ২৭ ফেব্রুয়ারি আনুষ্ঠানিক শুরু হয় মার্কেটটির কার্যক্রম। এই মার্কেটে প্রক্রিয়াজাতকরণ যন্ত্রেরও ব্যবস্থা রয়েছে। মার্কেটের আওতায় রয়েছে এলাকার আড়াই হাজার কৃষক। কৃষকরা তাদের উৎপাদিত ফসল বিশেষ করে মাছ, সবজি এবং দুধ ন্যায্যমূল্যে বিক্রি করে আসছিলেন পাইকারদের কাছে।

এখানে মাছের আড়ৎ রয়েছে ১২টি, সবজির আড়ৎ ৮টি এবং ৫ হাজার লিটার দুধের ২টি চিলার রয়েছে।

এছাড়া মাছ একুয়া প্রসেসিং জোন, হর্টি প্রসেসিং রুম যার তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস।চাষিদের উৎপাদিত মাছ ও সবজির সঠিক পরিমাপ করতে রয়েছে ডিজিটাল চার্টার মেশিন। সার্বক্ষণিক বিদ্যুৎ ব্যবস্থার জন্য রয়েছে ৩০০ কিলো ওয়ার্ডের নিজস্ব সাব স্টেশন। রয়েছে ১২শ ফিটের ২টি ডিপটিউবয়েল, ৮০ ফিটের একটি ব্রডব্যান্ড ইন্টারনেট টাওয়ার।এখানে ব্যবসায়ীদের সুবিধার্থে রয়েছে ব্যাংক এশিয়ার (এজেন্ট ব্যাংকিং) একটি বুথ।

প্রাচীর বেষ্টিত এ মার্কেটের নিরাপত্তা বিধানের জন্য মোতায়েন রয়েছে সার্বক্ষণিক নিরাপত্তা প্রহরী। এতসব সুবিধা থাকার পরও মাত্র এক বছরের মাথায় বিলাসবহুল এ মার্কেটটি মুখ থুবরে পড়েছে। ইতিমধ্যে মাছের সবকটি আড়ৎ (১২টি) বন্ধ হয়েগেছে। ফলে পাইকারদের অভাবে প্রান্তিক মাছ চাষিরা এ মার্কেটে মাছ বিক্রি করতে পারছেন না। তবে পাইকাররা এ ব্যাপারে তাদের ভিন্ন ভিন্ন সমস্যার কথা উল্লেখ করেছেন।

মেসার্স রাখি ফিসের মালিক অনন্ত মল্লিক জানান, একেতো করোনার প্রাদুর্ভাব। তার ওপর ডিজিটাল পরিমাপ যন্ত্র, ঘরভাড়া, লভ্যাংশের উচ্চহারে কমিশন আদায়সহ কর্তৃপক্ষের বিভিন্ন শর্তারোপের কারণে এ মার্কেটটিতে ব্যবসা করা সম্ভব হয়নি। ফলে আড়ৎ বন্ধ করতে তিনি বাধ্য হয়েছেন।

একই অভিযোগে বিসমিল্লাহ ফিস, ভাই ভাই ফিস, জামান ফিসসহ সকল আড়ৎদার ব্যবসা বন্ধ করে দিয়েছেন। নেহালপুর ইউপি চেয়ারম্যান নাজমুছ সাদাত জানান, ভবদহ এলাকায় ছোটবড় মিলে প্রায় সাড়ে পাঁচ হাজার মাছের ঘের রয়েছে। চেয়াররম্যানের দাবি কর্তৃপক্ষের বিভিন্ন শর্তারোপের কারণে পাইকাররা ব্যবসায় আগ্রহ হারিয়ে ফেলেছেন। ফলে এলাকার সাধারণ চাষিরা তাদের উৎপাদিত সামগ্রি বিক্রি করতে বেশ হিমশিম খাচ্ছেন।

বালিধা গ্রামের কৃষক হাফিজুর রহমান জানান, ঘেরের মাছ নিয়ে এ মার্কেটে তিনি স্বল্প সময় এবং স্বল্প খরচে বিক্রি করে আসছিলেন। কিন্তু পাইকারদের অভাবে এখন আর বিক্রি করা হয় না। ফলে তাদের এখন বিক্রি করতে হয় দূর দূরান্তের মার্কেট সমূহে।

অন্যদিকে ফার্মার্স ভিলেজ মার্কেটের কর্মকর্তাএবং জাগরণী চক্রের প্রোগ্রামার ড. আবুল ফজল, ফাইনান্স এন্ড এডমিন অফিসার মেহেদী হাসান জানান মূলত যাতায়াতের সড়কটি অত্যান্ত খারাপ হওয়া এবং ডিজিটাল ওয়েট মেশিন থাকার কারণেই পাইকাররা আগ্রহ হারিয়ে ফেলেছেন। অন্যদিকে ভবদহ এলাকায় সবজি চাষ স্বল্প পরিমাণে হওয়ায় এখানে সবজি কেনাবেচা হয় না।

অপর প্রোগ্রাম অফিসার শহিদুল ইসলাম জানান, করোনার কারণে কয়েকমাস যাবত মাছের আড়ৎ সমূহ বন্ধরয়েছে। অচিরেই আবারও মাছের আড়ৎ সমূহ চালু করার বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আশা করা হচ্ছে আগামী মাসেই আবার এ মার্কেটটি চালু করা যাবে।

শেয়ার