Top
সর্বশেষ

স্বাভাবিক হয়নি আম্পানে ক্ষতিগ্রস্থ আশাশুনির প্রতাপনগর

২১ ফেব্রুয়ারি, ২০২১ ৪:২৯ অপরাহ্ণ
স্বাভাবিক হয়নি আম্পানে ক্ষতিগ্রস্থ আশাশুনির প্রতাপনগর
শাহরিয়ার রহমান :

দীর্ঘ ৯ মাস পেরিয়ে গেছে ঘূর্ণিঝড় আম্পান তার তান্ডবলীলা চালিয়েছিলো বাংলাদেশের দক্ষিণাঞ্চলে। সেই তান্ডবলীলার ক্ষত এখনো শুকায়নি সাতক্ষীরার আশাশুনি উপজেলার প্রতাপনগর ইউনিয়নে। এখনো দিনে দুবার প্লাবিত হয় এই ইউনিয়ন। এখনো হাজার হাজার মানুষ গৃহবন্দী থাকে খোলপেটুয়া ও কপোতাক্ষের নোনা জলের কারণে।

প্লাবিত অবস্থার অবসান আর কবে হবে জানে না প্রতাপনগরের অসহায় মানুষগুলো। এক সময় সবুজে ঘেরা অঞ্চলটি এখন অনেকটা মরুতে পরিণত হয়েছে। নদীর লবণাক্ত পানিতে মারা গেছে বহু গাছ। মৃত গাছগুলো যেন সবাইকে অভিযোগের সুরে বলে তাদেরকে পরিকল্পিতভাবে লবণাক্ত বিষাক্ত পানিতে ডুবিয়ে হত্যা করা হয়েছে।

গত বছরের ২০ মে প্রলয়ঙ্কারী জলোচ্ছ্বাস আম্পানে বিধ্বস্ত হয়ে উপকূলীয় প্রতাপনগর ইউনিয়নে পাউবোর বেড়িবাঁধ ভেঙ্গে বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়। বেড়িবাঁধের বিভিন্ন পয়েন্ট দিয়ে নিয়মিত ভাবে নদীর লবণাক্ত জলের জোয়ার ভাটা চলছে এখনো।

এদিকে, এই এলাকার মানুষের কঠোর চেষ্টায় এবং পানি উন্নয়ন বোর্ডের সহযোগিতায় ২টি পয়েন্ট ও পানি উন্নয়ন বোর্ডের ঠিকাদার নিয়োগে ৩টি ভাঙ্গন বাঁধ আটকাতে সক্ষম হলেও বাকি ৩টি চাকলা প্রতাপনগর হরিষখালি ও শ্রীপুর-কুড়িকাউনিয়া ভাঙ্গন পয়েন্ট দিয়ে এখনো জোয়ার ভাটার পানি ওঠানামা করে।

বর্তমানে ইউনিয়নের বেড়িবাঁধের ভাঙ্গন পয়েন্টের ৩টি স্থানে ভাঙ্গন রোধে বাঁধ নির্মাণ কাজ চলমান আছে। সাম্প্রতিক শ্রীপুর-কুড়িকাউনিয়া ভাঙ্গন ক্লোজারে শ্রমিকের কাজ করতে এসে ইঞ্জিন চালিত নৌকা ডুবির ঘটনায় তিন জন নিখোঁজ হয়। ফায়ার সার্ভিসের ডুবুরি দলের অভিযানে দুই জন শ্রমিকের মৃত্যু দেহ উদ্ধার হলেও একজন শ্রমিক এখনো নিখোঁজ রয়েছে।

অন্যদিকে, কাজ কর্ম হারিয়ে মানুষ বেকার হয়ে পড়েছে। ভাঙ্গনের কবলে নদীর জোয়ারের তীব্র স্রোতের কারণে পূর্ব পুরুষদের রেখে যাওয়া বসত ঘরবাড়ি ভিটা মাটির মায়া ত্যাগ করে অনেকে দেশের বিভিন্ন প্রান্তে পাড়ি জমাতে বাধ্য হয়েছে। জোয়ার ভাটার পানি ওঠানামায় গ্রামের ভিতরের রাস্তা ভেঙ্গে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। মানুষ ভেলা ও নৌকায় চলাচল করতে বাধ্য হচ্ছে।

সাইক্লোন আম্পানের প্রভাবে জলোচ্ছ্বাসে প্রতাপনগর ইউনিয়নের চাকলা, তেলিখালি, দীঘলার আইট, সুভদ্রা কাটি, রুইয়ার বিল, শ্রীপুর, কুড়িকাউনিয়া, প্রতাপনগর, কল্যাণপুর, হিজলিয়া, কোলা, শীর্ষা, নাকলা, গোয়ালকাটি ও সোনাতন কাটি গ্রাম সম্পূর্ণ প্লাবিত হয়ে প্রায় ৫০ হাজার মানুষ পানি বন্দি হয়ে চরম দুঃখ দুর্ভোগ, দুর্দশায় মানবতার জীবন যাপন করতে বাধ্য হয়েছে। প্লাবিত এলাকার শত শত বিঘা বাগদা চিংড়ির ঘের সম্পূর্ণ ভেসে গেছে। ধ্বংস হয়ে গেছে কয়েক হাজার কাঁচা পাকা বসত ঘরবাড়ি। ক্ষতিগ্রস্ত হয়েছ মিঠা পানির মাসের উৎস পুকুরসহ সুপেয় পানির আধার।

ক্ষতিগ্রস্ত হয়েছে ৩টি মাধ্যমিক বিদ্যালয়, ১টি জুনিয়র স্কুল, ১৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, ২টি ডিগ্রি মাদ্রাসা, ২টি দাখিল মাদ্রাসা, ৪টি কওমিয়া মাদ্রাসা, ৩ হাফিজিয়া মাদ্রাসা, ২টি কিন্ডারগার্ডেন স্কুল, প্রায় ৯০টি মসজিদ ও পাঞ্জেগানা মসজিদ, ৮টি মন্দির, ১৫টি ঈদগাহ ময়দান সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে।

আম্পানের প্লাবনে মুসলমান সম্প্রদায়ের প্রধান ধর্মীয় দুটি উৎসব ঈদুল ফিতর ও ঈদুল আজহা উদযাপন করতে পারেনি এই এলাকার মানুষেরা। হিন্দু সম্প্রদায়ও তাদের প্রধান ধর্মীয় উৎসব দূর্গা পূজাসহ অন্যান্য পূজা পার্বণ উৎযাপন করতে পারেনি। ক্ষতিগ্রস্ত হয়েছে জেলা উপজেলা শহরের সাথে যোগাযোগ রক্ষাকারী একমাত্র মাধ্যম কার্পেটিং রাস্তা। জোয়ার ভাটার প্রভাবে বর্তমানে ইউনিয়ন পরিষদের উত্তর পাশে কার্পেটিং রাস্তা ও রাস্তা সংযুক্ত কালভার্ট ভেঙ্গে সেখানে নৌকা পারাপারে স্রোতের মুখে জীবনের ঝুঁকি নিয়ে মানুষেরা চলাচলে বাধ্য হতে হচ্ছে।

এলাকার মানুষেরা জানিয়েছে, বাড়িতে আগুন লেগে পুড়ে ঘরবাড়ি ছাই হয়ে গেলেও ভিটা মাটিটুকু অবশিষ্ট থাকে। কিন্তু নিয়তির কি নির্মম পরিহাস আম্পানের প্লাবনে সবই শেষ হয়ে গেছে।

এদিকে, একটি বেসরকারি সাহায্য সংস্থার তথ্য অনুযায়ী বর্তমানে এই এলাকার প্রায় আট হাজার পরিবারের ৪০ হাজার মানুষ প্রতিনিয়ত কপোতাক্ষ ও খোলপেটুয়া নদীর পানির সাথে দৈনিক দুই বার জোয়ার ভাটার মধ্যে খেয়ে না খেয়ে মানবতার জীবন যাপন করছে।

অপরদিকে প্রতাপনগর ইউনিয়ন পরিষদ সূত্র থেকে জানা গেছে, ইউনিয়নে মোট ৮১১৮টি পুকুর রয়েছে। শুধু নাকলা গ্রাম ছাড়া ইউনিয়নের প্রায় সব গ্রামে নদীর জোয়ার-ভাটা হয় এখনো। ৪০ হাজার লোকসংখ্যার প্রায় ৩৫ হাজারই এখনো পানিবন্দি জীবনযাপন করছে। তবে এরমধ্যে বেশ কিছু লোকজন স্থান বদল করেছে। বিশেষ করে যাদের পানিতে শেষ সম্বল গৃহ বিলিন হয়ে গেছে তারা আশাশুনি উপজেলা, সাতক্ষীরা অথবা ঢাকায় জীবন বাঁচানোর তাগিদে চলে গেছে।

তবে ইউনিয়ন পরিষদ সূত্র সে সংখ্যাটি সঠিকভাবে বলতে পারে না। প্রতাপনগরের সবথেকে বড় ভাঙন যেটি সেটি হলো লঞ্চঘাট সংলগ্ন গড়ইমহল খাল। এ এলাকার প্রধান পেশা মৎস্য চাষ, তবে পাশাপাশি গবাদী পশু, মুরগি পালন ইত্যাদি। জোয়ারের পানি বৃদ্ধি হলেই রাস্তার উপর হাঁটু পানি হয়ে যায়। এখনো প্রতাপনগর ইউনিয়ন পরিষদের সাইক্লোন শেল্টার, ইউনাইটেড স্কুলের সাইক্লোন শেল্টার, হিজলী কমিউনিটি ক্লিনিক, চাকলা সাইক্লোন শেল্টারে হাজার হাজার মানুষ আশ্রয়ে রয়েছে। চাকলা ওয়াপদা পাড়ে এখনো প্রায় ১৫০টি পরিবার বসবাস করছে।

ইউনিয়ন পরিষদ সূত্র থেকে আরও জানা গেছে, প্রত্যেকটা ভাঙনে কাজ চলমান রয়েছে। গত ২ ফেব্রুয়ারি চাকলা ভাঙনে চাপ দিয়ে বাঁধ বাঁধার পর সেটি ভেঙে যায়। সর্বশেষ গত ১০ ফেব্রুয়ারি বাঁধ বাঁধা হলেও সেটি বেশিক্ষণ টিকে থাকতে পারেনি প্রবল পানির চাপে। বাঁধ কোনো ভাবেই স্থায়ী হচ্ছে না।

প্রতাপনগরের গ্রামগুলোর চিত্র এমন যেন সাগরের বুকে ভাসমান কয়েক ঝাঁক শেওলা। এখনো মানুষ খোলা আকাশের নিচে কখনো শৈত্য প্রবাহের মধ্যে কখনো তীব্র শীতে অতি কষ্টকর পরিস্থিতিতে জীবন যাপন করেছে।

আগামী বর্ষা মৌসুমের মধ্যে ভেঙে যাওয়া বাঁধ মেরামত করা না গেলে হয়তো আশাশুনির মানচিত্র থেকে হারিয়ে যাবে প্রতাপনগর ইউনিয়ন। এলাকাবাসী, জনপ্রতিনিধি সকলের দাবি তাদের প্রতি সরকারের উপর মহল থেকে সুনজর দেয়া হোক। তা না হলে আগামী বর্ষায় ইউনিয়নটি নদী গর্ভে চলে যাবে। আর শুষ্ক মৌসুমে দেখা যাবে অচেনা কোন এক মরুঅঞ্চল। এখানকার সবার দাবি তাই একটায় ‘ত্রাণ নয়, চায় স্থায়ী বেড়িবাঁধ’।

শেয়ার