Top
সর্বশেষ

সিএসই-৩০ সূচকে নতুন ১৪ কোম্পানি

২২ জুলাই, ২০২৩ ৪:৪৯ অপরাহ্ণ
সিএসই-৩০ সূচকে নতুন ১৪ কোম্পানি
পুঁজিবাজার ডেস্ক :

সিএসইর তালিকাভুক্ত কোম্পানিগুলোর পারফরমেন্স পর্যালোচনার ভিত্তিতে সিএসই-৩০ ইনডেক্স সমন্বয় করা হয়েছে। এতে নতুন করে ১৪টি কোম্পানিকে যুক্ত করা হয়েছে এবং পূর্বের ১৪টি কোম্পানিকে বাদ দেয়া হয়েছে। এটি আগামী ২৭ জুলাই থেকে কার্যকর করা হবে।

নতুন করে যুক্ত কোম্পানিগুলো হলো এপেক্স ফুডস লিমিটেড, এপেক্স ফুটওয়ার লিমিটেড, এশিয়া ইন্সুরেন্স লিমিটেড, বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লি, এক্সপোর্ট ইম্পোর্ট ব্যাংক অফ বিডি লি, গ্লোবাল ইসলামি ব্যাংক পিএলসি, জিপিএইচ ইস্পাত লি, ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেড, লাফাজ হোলসিম বাংলাদেশ লিমিটেড, ন্যাশনাল হাউজিং ফিনান্স এন্ড ইনভেস্টমেন্ট লি, সামিট এলিয়েন্স পোর্ট লিমিটেড, ইউনিয়ন ব্যাংক লিমিটেড এবং ইউনিক হোটেল এন্ড রিসোর্টস লিমিটেড ।

ইনডেক্স থেকে বাদ যাওয়া কোম্পানিগুলো হল- বাংলাদেশ স্টিল রিরোলিং মিলন লিমিটেড, এসআরএম স্টিল স্লিমিটেড, ডেল্টা ব্র্যাক হাউজিং ফিন কর্পোলি, ঢাকা ব্যাংক লিমিটেড, ডোরিন পাওয়ার জেনারেশনস এন্ড সিস্টেমস লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড, আইডিএলসি ফাইনান্স লিমিটেড, যমুনা ব্যাংক লিমিটেড, মতিন স্পিনিং মিলস পিএলসি, এনসিসি ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, শাহজালাল ইসলামী ব্যাংক লিমিটেড, স্কয়ার টেক্সটাইলস পিএলসি এবং সামিট পাওয়ার লিমিটেড।

নতুন করে যুক্ত করে ১৪ কোম্পানিসহ ৩০ কোম্পানির নাম হলো- এপেক্স ফুডস লিমিটেড, এপেক্স ফুটওয়ার লিমিটেড, এশিয়া ইন্সুরেন্স লিমিটেড, বাংলাদেশ ন্যাশনাল ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বেক্সিমকো লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লি, ইস্টার্ন হাউজিং লিমিটেড, এক্সপোর্ট ইম্পোর্ট ব্যাংক অফ বিডি লি, গ্লোবাল ইসলামি ব্যাংক পিএলসি, জিপিএইচ ইস্পাত লি, ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেড, যমুনা অয়েল কোম্পানি লিমিটেড, লাফাজ হোলসিম বাংলাদেশ লিমিটেড, মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, এমজেএল বাংলাদেশ লিমিটেড, ন্যাশনাল হাউজিং ফিনান্স এন্ড ইনভেস্টমেন্ট লি, অলিম্পিক ইন্ডাসট্রিজ লিমিটেড, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, স্কয়ার ফার্মা সিউটিক্যাল স্পিএলসি, সামিট এলিয়েন্স পোর্ট লিমিটেড, দি একমি ল্যাবরেটরিজ লিমিটেড, দিসিটি ব্যাংক লিমিটেড, দি প্রিমিয়ার ব্যাংক লিমিটেড, ইউনিয়ন ব্যাংক লিমিটেড, ইউনিক হোটেল এন্ড রিসোর্টস লিমিটেড এবং উত্তরা ব্যাংক লিমিটেড।

সিএসই-৩০ ইনডেক্স-এ অর্ন্তভুক্ত কোম্পানিগুলোর মূলধন বাজারের মোট নিবন্ধিত কোম্পানিগুলোর মূলধনের শতকরা প্রায় ২৫.৮৮ শতাংশ এবং ফ্রি-ফ্লোট বাজার মূলধনসহ সকল নিবন্ধিত কোম্পানিগুলোর ফ্রি-ফ্লোট বাজার মূলধনের শতকরা প্রায় ৩৩.২১ শতাংশ।

শেয়ার