Top

কুড়িগ্রামেও বাড়ছে ডেঙ্গু রোগী মোট শনাক্ত ৩৯জন

২৩ জুলাই, ২০২৩ ১২:২৫ অপরাহ্ণ
কুড়িগ্রামেও বাড়ছে ডেঙ্গু রোগী মোট শনাক্ত ৩৯জন
কুড়িগ্রাম প্রতিনিধি :

সারাদেশের ন্যায় কুড়িগ্রামেও প্রতিদিনই ডেঙ্গু রোগী শনাক্ত হচ্ছে। জেলার ২৫০শয্যায় জেনারেল হাসপাতালে প্রতিদিন জ্বর নিয়ে আসা রোগীদের ডেঙ্গু শনাক্তে রক্ত পরীক্ষা করা হচ্ছে। ফলে শনাক্ত হচ্ছে নতুন নতুন রোগী। এ হার জেলার জেনারেল হাসপাতালসহ ৯ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স সমূহেও ক্রমেই বাড়ছে।

জেলা সিভিল সার্জন সূত্র জানায়,জেলার ৯ উপজেলার প্রত্যেকটি উপজেলা স্বাস্থ্যকমপ্লেক্সে ডেঙ্গু রোগী শনাক্ত হচ্ছে। প্রতিদিন এ স্বাস্থ্য কমপ্লেক্স সমূহে জ্বরে আক্রান্ত মানুষ জনকে রক্ত পরীক্ষা নিরীক্ষা করে ডেঙ্গু ধরা পড়ছে। এ পর্যন্ত জেলায় মোট আক্রান্তের সংখ্যা ৩৯জন। গত ২৪ঘন্টায় হাসপাতালে ডেঙ্গু জ্বরের নমুনা পরীক্ষা করা হয় ২৫জনের। এর মধ্যে শনাক্ত হয় ৩জন। তবে উদ্বেগের বিষয় জেলায় ৩৯জন রোগীর মধ্যে বেশির ভাগই জেলার বাইরে ঢাকা,চট্টগ্রামসহ বিভাগীয় শহরে থাকা বিভিন্ন পেশাজীবির যারা সেখান থেকে এসে জ্বরে আক্রান্ত হচ্ছেন। কিন্তু এ পর্যন্ত ৪ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছেন যারা গত একমাসে জেলার বাইরে কোথাও যাননি।এ জেলাতেই তাদরে বাস। ফলে জেলায় বাড়িতেই এডিস মশার কামড়ে  ৪জন জ্বরে আক্রান্ত হন ও ডেঙ্গু শনাক্ত হয়।

তবে এ পর্যন্ত কেউ মৃত্যুবরণ না করলেও রোগীর সংখ্যা দিন দিন ক্রমেই বেড়ে চলেছে বলে জানা গেছে। কুড়িগ্রাম সিভিল সার্জন ডা:মঞ্জুর ই মুর্শেদ ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান,আমরা ডেঙ্গু সচেতনতা রোধে গত কয়েকদিন ধরে লিফলেট বিতরণ,মাইকিং করা,মসজিদগুলোতে জুমআর নামাযে খুতবার আগে সতর্ক বার্তাসহ বিভিন্ন কার্যক্রম পরিচালনা করছি।আতংকিত হওয়ার কোন কারন নেই বলে জানান তিনি। এদিকে,সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা রাসেদুল হাসান জানান,ডেঙ্গু প্রতিরোধে আমরা ইতোমধ্যেই বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পরিষ্কার পরিচ্ছন্ন করতে নির্দেশনা দিয়ে তা তদারকি করছি।

শেয়ার