Top

আবাসিক এলাকায় বাণিজ্যিক স্থাপনা স্বাস্থ্য ঝুঁকিতে শিশু ও বৃদ্ধরা

২৩ জুলাই, ২০২৩ ২:৫০ অপরাহ্ণ
আবাসিক এলাকায় বাণিজ্যিক স্থাপনা স্বাস্থ্য ঝুঁকিতে শিশু ও বৃদ্ধরা
কুড়িগ্রাম প্রতিনিধিঃ :

কুড়িগ্রামে আবাসিক এলাকায় অবৈধভাবে গড়ে উঠেছে বাণিজ্যিক স্থাপনা। পরিবেশ দূষণ ও স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে শিশু ও বৃদ্ধরা। এসব স্থাপনা বন্ধে পরিবেশ অধিদপ্তরসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ করেও প্রতিকার না পাওয়ার অভিযোগ স্থানীয়দের। আবাসিক এলাকায় কিভাবে পৌরসভা ও পরিবেশ অধিদপ্তর কর্তৃপক্ষ মিল স্থাপনের অনুমিত দেয় এ নিয়েও ক্ষুব্ধ গ্রামের মানুষজন।

কুড়িগ্রামে পৌর এলাকার ৬ নাম্বার ওয়ার্ডের ভেলাকোপা গ্রামে গেলে চোখে পড়ে বিশালাকার সুফিয়া অটো ফ্লাওয়ার মিল। মিলের গুম গুম বিকট শব্দে আশপাশের মানুষজন যখন অতিষ্ঠ তখনও চলছে মিলের কার্যক্রম। একই চিত্র পুরাতন স্টেশন এলাকার আনন্দ ফ্লাওয়ার মিল। যেখানে কোন নিয়মের বালাই নাই। ইচ্ছেমতো চালানো হচ্ছে মিলটি। এসব দেখেও না দেখার ভান করছে আইন প্রয়োগকারী সংস্থা এমন অভিযোগ স্থানীয়দের।

সরেজমিনে দেখা যায়, আবাসিক এলাকায় গড়ে উঠা মিলটির পূর্ব দিকে ভেলাকোপা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও ক্যাচাপাড়া মসজিদ, পশ্চিমে কনফিডেন্স কোচিং সেন্টার ও এম.এ ছাত্তার উচ্চ বিদ্যালয়, দক্ষিণ দিকে সরকারপাড়া এবং উত্তরে ক্যাচাপাড়া আবাসিক গ্রাম অবস্থিত। অনুসন্ধানে জানা যায়, গত ১৩ জুলাই ২০২২ সালে কুড়িগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের তথ্য ও অভিযোগ শাখার দায়িত্বপ্রাপ্ত সহকারী কমিশনার সুনন্দা সরকার প্রমা এক স্বাক্ষরিত পত্রে কুড়িগ্রাম পৌর মেয়রকে আবাসিক এলাকায় বাণিজ্যিক স্থাপনা সুফিয়া অটো ফ্লাওয়ার মিলটি চালু হলে ঘনবসিতপূর্ণ গ্রামে শিশুসহ বৃদ্ধরা নানা রোগ-ব্যধিতে আক্রান্ত হবে এবং স্কুল কলেজ পড়ুয়া সন্তানদের লেখাপড়ায় বিঘ্ন ঘটবে এজন্য তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দিলেও পৌর কর্তৃপক্ষ অদৃশ্য কারণে এ ব্যাপারে নীরব ভূমিকা পালন করে।

অপরদিকে, কুড়িগ্রাম পরিবেশ অধিদপ্তর পরিবেশ বিধিমালা উপেক্ষা করে ২০২২ সালের ২৩ ডিসেম্বর সুফিয়া অটো ফ্লাওয়ার মিলটির পরিবেশগত ব্যবস্থাপনা নিশ্চিতকরণ সাপেক্ষে একটি সাময়িক পরিবেশগত ছাড়পত্র প্রদান করে। আবাসিক এলাকায় বাণিজ্যিক স্থাপনা নির্মাণের পরিবেশ অধিদপ্তরের এমন কর্মকান্ডে এলাকাবাসীর মাঝে ব্যাপক ক্ষোভ তৈরি হয়।

ভেলাকোপা গ্রামের জাহিদুল ইসলাম বলেন, প্রতিষ্ঠানটির বাণিজ্যিক কার্যক্রমে আবাসিক এলাকায় ঘনবসিতপূর্ণ গ্রামে কোমলমতি শিশু সহ বৃদ্ধরা নানা রোগ-ব্যাধিতে আক্রান্ত হচ্ছেন এবং স্কুল-কলেজপড়ুয়া সন্তানদের পড়ালেখায় বিঘ্ন ঘটছে। সর্বোপরি পরিবেশ দূষিত হচ্ছে এবং মিলের বিকট শব্দে ঘুম পারতে পাচ্ছি না আমরা। এতে আমরা এলাকাবাসী মানসিকভাবে ব্যাপক ক্ষতির সম্মুখীন হচ্ছি এবং বাড়িতে থাকা অসুস্থ রোগীদের নিয়ে মহা বিপদে রয়েছি।

ক্যাচাপাড়া গ্রামের মোহাম্মদ আলী বলেন, মিল মালিক প্রভাবশালী হওয়ায় প্রতিবাদ করলেই চাঁদাবাজি মামলাসহ নানা রকম হুমকি-ধামকি দিয়ে থাকেন। আবাসিক এলাকায় মিলটির কার্যক্রম স্থগিত করে কুড়িগ্রাম বিসিক শিল্পনগরীতে স্থানান্তরিত করার জন্য আমরা এলাকাবাসী জোর দাবি জানাচ্ছি।
ভেলাকোপা গ্রামের মুদি ব্যবসায়ী মজিদুল ইসলাম বলেন, বাড়ির পাশে মিল হওয়ার কারণে সন্তানরা পড়ালেখা করতে পারছে না। ঘুম তো হারাম হয়েছে। পরিবেশ ধ্বংসকারী মিলটি কিভাবে কতৃপক্ষ নির্মাণের অনুমতি দেয়-এমন প্রশ্ন তার।

সুফিয়া অটো ফ্লাওয়ার মিলের স্বত্ত্বাধিকারী সাইফুদ্দিন ইসলাম এ্যাপোলোর মতামত নিতে মুঠোফোনে একাধিকবার ফোন করেও তাকে পাওয়া যায় নাই।

এ ব্যাপারে কুড়িগ্রাম পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক রেজাউল করিম বলেন, মিলটি নির্মাণের পর এলাকাবাসী অভিযোগ করেছে। তাছাড়া আবাসিক এলাকায় বাণিজ্যিক স্থাপনা নির্মাণের সুযোগ নাই। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

শেয়ার