Top

রংপুরে পরিবেশ অধিদপ্তরের অভিযানে ইট ভাটায় অর্ধ কোটি টাকা জরিমানা

০৭ ফেব্রুয়ারি, ২০২৪ ৫:৪২ অপরাহ্ণ
রংপুরে পরিবেশ অধিদপ্তরের অভিযানে ইট ভাটায় অর্ধ কোটি টাকা জরিমানা
রংপুর প্রতিনিধি  :
পরিবেশের ছাড়পত্র ও লাইসেন্স বিহীন ইটভাটাগুলোর বিরুদ্ধে রংপুর বিভাগের আট জেলায় অভিযান শুরু করেছে পরিবেশ অধিদপ্তর । প্রতিষ্টানটির রংপুর বিভাগীয় কার্যালয়ের কর্মকর্তারা জানান, গত এক সপ্তাহে রংপুর ও গাইবান্ধা জেলার ১২টি ইট ভাটায় অভিযান পরিচালনা করা হয়। এসব ইট ভাটা থেকে ৫০ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় ও এক জনকে ১৫ দিনের বিনাশ্রম করাদন্ড প্রদান করা হয়েছে।
পরিবেশ অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয়ের পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন জানান, পরিবেশের ছাড়পত্র ও জেলা প্রশাসকের লাইসেন্স না থাকায় ২৯ জানুয়ারী গাইবান্ধা জেলার পলাশবাড়ি উপজেলার জে বি ব্রিকস ৫লাখ টাকা জরিমা, সাদুল্লাপুর উপজেলার চৌধুরী ব্রিইসকে ৪ লাখ ৫০ হাজার টাকা ও এসএমবি ব্রিকসকে ৫ লাখ টাকা জরিমানা আদায় করা হয়।
৩০ জানুয়ারী একই জেলার পলাশবাড়ি উপজেলার টিবিএল ব্রিকসকে ৭ লাখ টাকা, বিবিএফ ব্রিকসকে ৬ লাখ ও চৈতালী ব্রিকসকে ৮ লাখ টাকা জরিমানা আদায় করা
হয়।
এছাড়াও গত ৫ ফেব্রুয়ারী রংপুর সদর উপজেলার এমপিবি ব্রিকসকে ২ লাখ টাকা, এআরএস ব্রিকসকে ২ লাখ টাকা আদায় করা হয়। জরিমানার টাকা দিতে ব্যর্থ হওয়ায় ইইমস ব্রিকসের ম্যানেজার গোলাম মোস্তফাকে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।
৬ ফেব্রুয়ারী রংপুর সদর উপজেলার জেএফ ব্রিকসকে ৬ লাখ টাকা ও এনবিসি ব্রিকসকে ৫ লাখ টাকা জরিমানা আদায় করা হয়। আরএএমবি ব্রিকসের মালিক পালাতক থাকায় দন্ড আরোপ করা হয়নি বলে জানান তিনি।
পরিচালক সৈয়দ ফরহাদ হোসেন জানান, জরিমানার টাকা সরকারী কোষাগারে জমা দেওয়া হয়েছে। পুলিশ, ফায়ার সার্ভিস ও জেলা প্রশাসনের সহযোগীতায় মোবাইল কোর্ট পরিচালনা করে অবৈধ ইট ভাটাগুলো গুড়িয়ে দেওয়া হয়েছে। আমাদের এই অভিযান ধারাবাহিকভাবে রংপুর বিভাগের আট জেলায় অব্যাহত থাকবে। এছাড়াও বিভাগের ৮ জেলার জেলা প্রশাসকেরা আলাদা ভাবে অবৈধ ইট ভাটার বিরুদ্ধে অভিযান পরিচালনা করবেন বলে জানান তিনি।
শেয়ার