Top

রংপুর অঞ্চলে তামাকের পরিবর্তে গম-ভুট্টা চাষে ঝুঁকছে কৃষকরা

১০ ফেব্রুয়ারি, ২০২৪ ৪:২২ অপরাহ্ণ
রংপুর অঞ্চলে তামাকের পরিবর্তে গম-ভুট্টা চাষে ঝুঁকছে কৃষকরা
রংপুর প্রতিনিধি :

রংপুর অঞ্চলে তামাকের পরিবর্তে গম ও ভূট্টা চাষে ঝুঁকে পড়ছে কৃষকেরা। তারা জানিয়েছেন, তামাক চাষে স্বাস্থ্য ঝুকি থাকায় সেজন্য অন্যান্ন ফসল চাষ করছে তারা। ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংক (ইউসিবি) তামাক চাষে কৃষদের নিরুসাহিত করতে অন্যান্ন ফসলের চাষে স্বল্প সুদে ঋণ দিচ্ছে।

তামাক তাড়াও ভূট্টা ও গমের চাষ বাড়াও এই শ্লোগানকে সামনে রেখে শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত (ইউসিবি) ব্যাংকের আয়োজনে বেসরকারী উন্নয়ন সংস্থা আরডিআরএসএ বেগম রোকেয়া মিলোনায়তনে এগ্রো-সিএসআর প্রকল্পের আওতায় কৃষি উদ্যোক্তা দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণ অনুষ্টিত হয়।

এই প্রশিক্ষণে রংপুরের আট উপজেলার ২৫০ জন কৃষক অংশ গ্রহণ করে। (ইউসিবি) ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আরিফ কাদেরীর সভাপতিতে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাংলাদেশ ব্যাংকের ডিপুটি গভর্ণর আবু ফরাহ মো, নাসের। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক রংপুর শাখার নির্বাহী পরিচালক মোঃ আনোয়ারুল ইসলাম, বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষের উপস্থাপক রেজাউল করিম সিদ্দিকি (ইউসিবি) ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এটিএম তাহমিদুজ্জামান।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, ব্যাংসহ সকল প্রতিষ্টানের মানুষ ও সমাজের প্রতি দায়বদ্ধতা রয়েছে। তিনি ইউনাইটেড কর্মাশিয়াল ব্যাংকের গৃহিত উদ্যোগে সন্তষ প্রকাশ করেন। তিনি বলেন, তারা অত্যন্ত নিষ্টার সাথে কৃষি কমিউনিটির উন্নয়নে কাজ করে করছেন। আথিক খাতের অন্যান্ন প্রতিষ্টানের এমন উদ্যোগ গ্রহণে এগিয়ে আসা উচিৎ বলে মনে করেন।

তিনি বলেন, সরকারী বেসরকারী প্রতিষ্ঠান ও সংস্থাসমূহের অংশিদারিত্ব মূলক উদ্যোগের মাধ্যমে সমৃদ্ধ ও স্বনির্ভর বাংলাদেশ বিনির্মাণ করা সম্ভব। বাংলাদেশ ব্যাংক রংপুর শাখার নির্বাহী পরিচালক মোঃ আনোয়ারুল ইসলাম বলেন, দেশের উন্নয় ও প্রবৃদ্ধিতে কৃষিখাতের উল্লেখযোগ্য অবদান রয়েছে। কৃষিখাতের কারিগর হচ্ছেন দেশের কৃষক ও কৃষি উদ্যোক্তরা।

পূর্ব হরিণচড়া এলাকার খামারী ফজলুর রহমান তার জমিতে আগে তামাক চাষ করতেন । এখন তিনি তামাকের চাষ কমিয়ে গম ও ভূট্টা চাষ করছেন। এসব ফসল

উৎপাদনে তাকে সরার বীজ, জৈবসার, কিটনাষকসহ বিভিন্ন কৃষি উপকরণ বিনামূল্যে সরবরাহ করা হয়েছে। তিনি জানান, আগামীতে তামককে একেবারেই বিতাড়িত করা হবে। তার মতো সেখানকার অনেকেই গম ও ভূট্টার চাষ করছেন।

সভাপতির বক্তব্যে (ইউসিবি) ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আরিফ কাদেরী ভরসা নতুন জানালার প্রকল্পে রুপরেখা তুলে ধরেন। এর আগে গত ৯ ফেব্রুয়ারী লালমনিহাটের হরিণচড়া এলাকায় তামাকের পরিবর্তে একশ’ একর জমিতে গম ও ভট্টা চাষাবাদ প্রকল্প পরিদর্শণ করেন বাংলাদেশ ব্যাংকের ডিপুটি গভর্ণর আবু ফরাহ মো, নাসের। সেখানে তিনি কৃষকের বিশ্রাম ছাউনি ও সোলার প্যানেলের মাধ্যমে সেচ প্রকল্পের উদ্ধোধন করেন। এরপর তিনি কৃষকদের মাঝে সার, ডিম ফুটানো মেশিন, ভট্টা মাড়াই মেশিনসহ বিভিন্ন কৃষি উপকরণ বিতরণ করেন।

শেয়ার