Top

একীভূত হলেও ঋণ খেলাপিদের পার পাওয়ার সুযোগ নেই: মুখপাত্র

১৮ মার্চ, ২০২৪ ৫:৩০ অপরাহ্ণ
একীভূত হলেও ঋণ খেলাপিদের পার পাওয়ার সুযোগ নেই: মুখপাত্র

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক জানিয়েছেন, ঋণ খেলাপি যে-ই হোক তাদের পার পাওয়ার কোনো সুযোগ নেই। তিনি বলেন, ব্যাংক একীভূত হলেও খেলাপিদের পার পাওয়ার সুযোগ নেই।

সোমবার (১৮ মার্চ) পদ্মা ব্যাংকে একীভূতকরণ চুক্তি শেষে এক ব্রিফিং-এ এসব কথা বলেন তিনি।

চুক্তি সই অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার,  ডেপুটি গভর্নর ড. মো. হাবিবুর রহমান,  এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার, পদ্মা ব্যাংকের চেয়ারম্যান আফজাল করিম উপস্থিত ছিলেন।

মুখপাত্র মো. মেজবাউল হক বলেন, কোন ব্যাংক অপর ব্যাংকে মার্জার (একীভূত) করতে হলে তিন সংস্থার (বাংলাদেশ ব্যাংক, আদালত ও বিএসইসি) সমন্বয়ে করা লাগে। দেশের কোনো ব্যাংক এখনও দেউলিয়া হয়নি। ব্যাংকের পর্যায়ে কাজ শেষ হলে আদালত এবং বিএসইসির কিছু কাজ আছে। এসব প্রক্রিয়া শেষ হলে যত দ্রুত সম্ভব কাজ শেষ করে ঘোষণা দেওয়া হবে।

তিনি বলেন, চুক্তি হলো এখন দুটি অডিট ফার্ম নিয়োগ করা হবে। অডিটের মাধ্যমে ব্যাংকের পরিচালকদের দায় দেনাও উঠে আসবে। আইনী প্রক্রিয়া ফলো করে সামনের দিকে এগুবো। যত দ্রুত সম্ভব দুটি ব্যাংকে মার্জ করে ঘোষণা দেওয়া হবে। তখন পদ্মা ব্যাংক এক্সিম ব্যাংকে পরিণত হবে। তখন চাইলে পদ্মা ব্যাংকের গ্রাহক এক্সিম ব্যাংক থেকে টাকা তুলতে পারবেন।

এক্সিম ব্যাংকের চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার বলেন, পদ্মা ব্যাংককে একীভূত করার ক্ষেত্রে সরকারের কোনো চাপ ছিল না, তবে সরকারের পক্ষ থেকে পরামর্শ ছিল। আমরা এটা করেছি দেশের স্বার্থে, দেশের অর্থনীতির স্বার্থে। পদ্মাকে একীভূত করা হলেও আমানতকারীদের কোনো সমস্যা হবে না, সবাই নিরাপদে থাকবেন। এখানে কেউ চাকরি হারাবে না। তবে পদ্মার পরিচালকরা এক্সিমে আর থাকবেন না।

শেয়ার