Top

ফারমার্সে শুরু এক্সিমে বিলীন

১৯ মার্চ, ২০২৪ ৯:৩৭ পূর্বাহ্ণ
ফারমার্সে শুরু এক্সিমে বিলীন

বীর সাহাবী: ২০১৩ সালে দ্য ফারমার্স ব্যাংক নামে যাত্রা শুরু করা ব্যাংকটির চরম দুর্নীতি আর অনিয়মের অভিযোগ ব্যাংকপাড়ায় পুরাতন। ব্যাংকটির লাগামহীন অনিয়মের ফলে এর নাম পাল্টে ফেলতে হয়। ২০১৯ সালের ২৯ জানুয়ারি ফারমার্স ব্যাংকের নাম পাল্টে পদ্মা ব্যাংক নামকরণ করা হয়। পরিচালনা পর্ষদে নিয়ে আসা হয় পরিবর্তন। এরপরও সেভাবে ভালো করতে পারেনি ব্যাংকটি। বড় বিদেশি বিনিয়োগের ঘোষণা দিয়েও তা নিয়ে আসতে না পারার পাশাপাশি খেলাপি ঋণ বাড়াসহ বিভিন্ন সমস্যার মুখে পদ্মা ব্যাংকের আর্থিক স্বাস্থ্য ভেঙে পড়ে।

আর্থিক স্বাস্থ্য ভেঙে পড়ায় আমানতকারীদের অর্থ ফেরত দিতে পারছিল না পদ্মা ব্যাংক। ওই অবস্থায় ২০২০ সালে কোনো রাষ্ট্রায়ত্ব ব্যাংকের সঙ্গে একীভূত হওয়ার প্রস্তাব দেয় তারা। আরেকটি প্রস্তাবে জোগান দেওয়া মূলধনের বিপরীতে রাষ্ট্রায়ত্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে সমপরিমাণ শেয়ার ইস্যু করার প্রস্তাব দেওয়া হয়। পরে বাংলাদেশ ব্যাংক তাদের মতামত জানিয়ে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগে যে চিঠি দেয়, সেখানে বলা হয়, পদ্মা ব্যাংক সরকারি ব্যাংকের আমানতের বিপরীতে শেয়ার ইস্যু করার যে প্রস্তাব দিয়েছে সেটা ব্যাংক কোম্পানি আইনের সাথে ‘সামঞ্জস্যপূর্ণ নয়’।

সব জল্পনা কল্পনার পর গুঞ্জন ওঠে মার্জার বা একীভূতকরণের। এরপর এই গুঞ্জন বাস্তবে রূপ নেয়। গতকাল সোমবার শরীয়াহ্ভিত্তিক এক্সিম ব্যাংকের সঙ্গে একীভূত হতে ব্যাংক দুটির মধ্যে সমঝোতা স্মারক সই হয়েছে। ফলে এখন থেকে এক্সিম ব্যাংক নামে চলবে পদ্মা ব্যাংকের সকল কার্যক্রম। একীভূত হবার পর পদ্মা নামে আর কোনো ব্যাংক থাকবে না। গত ১৪ মার্চ সকালে ব্যাংকের পর্ষদ সভায় পদ্মা ব্যাংক লিমিটেডকে অধিগ্রহণ করার সিদ্ধান্ত নেয় এক্সিম ব্যাংক।

তথ্য অনুযায়ী, দেশের ব্যাংকিং খাতে ২০১৩ সালে নতুন যে ৯টি ব্যাংক অনুমোদন পায়, তার একটি হচ্ছে পদ্মা ব্যাংক সাবেক (দ্য ফারমার্স ব্যাংক)। শুরু থেকেই ব্যাংকটির কার্যক্রম ছিল প্রশ্নবিদ্ধ। অনুমোদন পাওয়ার আগেই ব্যাংকটি অফিস খুলে লোকবল নিয়োগ দিতে শুরু করে। আবার সম্পর্কের ভিত্তিতে সরকারি প্রতিষ্ঠানের আমানত জমা নিয়ে অনিয়ম-দুর্নীতি শুরু করে খোদ ব্যাংকটির তৎকালীন উদ্যোক্তারা। এতসব অনিয়মের ফলে চার বছর যেতে না যেতেই মুখ থুবড়ে পড়ে ব্যাংকটি।

২০১৭ সালে পরিস্থিতির চরম অবনতি হওয়ায় পদ ছাড়তে বাধ্য হন এই ব্যাংকের চেয়ারম্যান সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর। তখন ব্যাংকটির এমডি এ কে এম শামীমকেও অপসারণ করে বাংলাদেশ ব্যাংক। পরে ব্যাংকটিকে বাঁচাতে মূলধন সহায়তা দেয় সরকারি চার ব্যাংক ও ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। সেই সুবাদে ব্যাংকটির পরিচালনায় যুক্ত হন ওই চার ব্যাংক ও আইসিবির প্রতিনিধিরা। ব্যাংকের নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্ব নেন চৌধুরী নাফিজ সরাফাত।
পরবর্তীতে ২০১৯ সালের ২৯ জানুয়ারিতে ফারমার্স ব্যাংকের নাম বদলে পদ্মা ব্যাংকের ব্যানারে যাত্রা শুরু করে। ব্যাংকটিকে বাঁচাতে ৭১৫ কোটি টাকার পুঁজি ঢালা হয়েছিল রাষ্ট্রায়ত্ত চার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান আইসিবি থেকে। আইন ও রীতিনীতি পরিপালনে নজিরবিহীন ছাড়ও পেয়েছে ব্যাংকটি। তারপরও অবস্থার দৃশ্যমান উন্নতি হয়নি। ফলে পদ্মা ব্যাংককে উদ্ধার করতে সরকারের উদ্যোগে রাষ্ট্রায়ত্ত সোনালী, জনতা, অগ্রণী, রূপালী ও আইসিবির মাধ্যমে যে মূলধন জোগান দেওয়া হয়েছিল, তা পাঁচ বছরেও ফেরত যায়নি।

খেলাপি ঋণ কমাতে ও ব্যাংকখাতে সুশাসন নিশ্চিত করার রোডম্যাপের অংশ হিসেবে ২০২৫ সালের জানুয়ারি নাগাদ অন্তত ১০টি ব্যাংককে চাপ দিয়ে একীভূত করার পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় ব্যাংকের। গত ৪ মার্চ বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এক বৈঠকে ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বিএবি-এর নেতৃবৃন্দকে এ পরিকল্পনার কথা জানিয়ে ব্যাংক মালিকদের একীভূত হওয়ার জন্য প্রস্তুতি নিতে এবং তারা কোন ব্যাংকের সঙ্গে একীভূত হতে চান তা ঠিক করতে নির্দেশনা দেন।
সে সময় সভাশেষে বিএবি চেয়ারম্যান নজরুল ইসলাম মজুমদার সাংবাদিকদের বলেন, ‘ব্যাংকগুলোকে চাপ দিয়ে একীভূতকরণ নিয়ে যে উদ্বেগ ২০২৩ সালে শুরু হয়েছিল, তা দূর হয়েছে। কারণ এ ধরনের যেকোনো পদক্ষেপের উদ্দেশ্য কেবল ব্যাংকগুলোকে শক্তিশালী করা।’

জাতীয় স্বার্থে একীভূত হওয়ার পদক্ষেপ গ্রহণ করবেন জানিয়ে তখন নজরুল ইসলাম সাংবাদিকদের বলেছিলেন, ‘গভর্নর আমাদের প্রশ্নের উত্তর ভালোভাবে দিয়েছেন। আমরা বুঝতে পেরেছি, একীভূতকরণের ফলে কারও ক্ষতি হবে না। দুর্বল ব্যাংকগুলো শক্তিশালী হবে এবং ভালো ব্যাংকগুলো আরও ভালো হবে।’

পদ্মা ব্যাংককে একীভূত করার জন্য সরকারের কোনো চাপ ছিল না উল্লেখ করে নজরুল ইসলাম মজুমদার গতকার সোমবার সাংবাদিকদের বলেন, ‘তবে সরকারের পক্ষ থেকে পরামর্শ ছিল। আমরা এটা করেছি দেশের স্বার্থে, দেশের অর্থনীতির স্বার্থে।’
এক বছরের মধ্যে পদ্মা ব্যাংকের পরিস্থিতি ভালো হয়ে যাওয়ার প্রত্যয় জানিয়ে তিনি বলেন, ‘পদ্মায় জাল ফেলেছে এক্সিম ব্যাংক, এখন ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরার পালা।’ দেশে স্বেচ্ছায় দুই ব্যাংকের একীভূত হওয়ার দৃষ্টান্ত এটাই প্রথম। চাইলে পদ্মা ব্যাংকের যেকোনো ব্যক্তিগত আমানতকারী তার টাকা এক্সিম ব্যাংক থেকেই তুলে নিতে পারবেন। আর ব্যাংকের সকল দায়ভার এখন থেকে এক্সিম ব্যাংক গ্রহণ করল। আগামীকাল থেকে আর পদ্মা ব্যাংক থাকছে না। ব্যাংকটিকে একীভূত করার কারণে নতুন কার্যক্রম চলবে এক্সিম ব্যাংকের নামে।

পদ্মা ব্যাংকের কর্মীরা চাকরি হারাবেন না: দুই ব্যাংক একীভূত হলেও পদ্মা ব্যাংকের কর্মীরা চাকরি হারাবেন না জানিয়ে নজরুল ইসলাম মজুমদার বলেন, ‘একীভূত করা হলেও কোনো কর্মী চাকরি হারাবেন না। তবে পদ্মা ব্যাংকের পরিচালকেরা এক্সিম ব্যাংকের পরিচালনা পর্ষদে থাকতে পারবেন না। তবে দুই ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক নিয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি।’

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বাণিজ্য প্রতিদিনকে বলেন, ‘মার্জার (একীভূতকরণ) প্রক্রিয়া এখনো শেষ হয়নি। কোন ব্যাংক অপর ব্যাংকে মার্জার (একীভূত) করতে হলে তিন সংস্থার (বাংলাদেশ ব্যাংক, আদালত ও বিএসইসি) সমন্বয়ে লাগে। দেশের কোনো ব্যাংক এখনও দেউলিয়া হয়নি। ব্যাংকের পর্যায়ে কাজ শেষ হলে আদালত এবং বিএসইসির কিছু কাজ আছে। এসব প্রক্রিয়া শেষ হলে যত দ্রুত সম্ভব কাজ শেষ করে বাংলাদেশ ব্যাংক ঘোষণা করবে। এরপর থেকে তারা একত্রে কার্যক্রম পরিচালনা করতে পারবে। এ প্রক্রিয়ার পরেই পদ্মা ব্যাংকের আমানতকারীরা এক্সিম ব্যাংক থেকে টাকা তুলতে পারবেন।’

পদ্মা, এক্সিমের ঋণ কত: পদ্মা ব্যাংকের আমানত আছে ছয় হাজার ১৪১ কোটি টাকার। অন্যদিকে ব্যবসার পরিধি বা বিতরণকৃত ঋণের আকার গত সেপ্টেম্বর শেষে ছিল সাড়ে পাঁচ হাজার কোটি টাকার উপরে। এর ৩ হাজার ৬৭২ কোটি অর্থাৎ ৬৪ শতাংশই খেলাপি।

বিপরীতে প্রায় ৪৬ হাজার কোটি টাকার পোর্টফলিও থাকা এক্সিম ব্যাংকের খেলাপি ঋণ দুই হাজার কোটি টাকার কাছাকাছি যা শতকরা হারে চার শতাংশের সামান্য বেশি।

বিপুল খেলাপি ঋণ, গ্রাহকের আমানত ফেরত দিতে না পারা এবং বড় লোকসান দিতে থাকায় ২০২১ সালের জুলাইয়ে পদ্মা ব্যাংকের তৎকালীন ব্যবস্থাপনা পরিচালক এহসান খসরু পদ্মা ব্যাংককে যেকোনো ব্যাংকের সঙ্গে একীভূতকরণ (মার্জার) বা অধিগ্রহণ (অ্যাকুইজিশন) করতে অর্থ মন্ত্রণালয়ের কাছে প্রস্তাব দেন। কিন্তু মার্জার অ্যান্ড অ্যাকুইজিশন তখন হয়নি।
এরপর ২০২১ সালের সেপ্টেম্বরে এক সংবাদ বিজ্ঞপ্তিতে পদ্মা ব্যাংক জানায়, যুক্তরাষ্ট্রভিত্তিক বিনিয়োগ ব্যাংক ডেল মরগান অ্যান্ড কোম্পানির সঙ্গে চুক্তি করেছে ব্যাংকটি। বলা হয়, ব্যাংকটিতে ৭০ কোটি ডলার বিনিয়োগ আনতে ডেল মরগান মধ্যস্থতা করবে। কিন্তু সেই অর্থও কখনো আসেনি।

এদিকে বিনিয়োগ করে পাঁচ বছর পরেও কোনো রিটার্ন না পাওয়ায় ২০২৩ সালের ফেব্রুয়ারিতে পদ্মা ব্যাংক থেকে তাদের বিনিয়োগ প্রত্যাহারের সিদ্ধান্ত নেয় আইসিবি। রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ সংস্থাটি এখন তাদের পদ্মা ব্যাংকের শেয়ার বিক্রির জন্য দেশি-বিদেশি কৌশলগত বিনিয়োগকারীর সন্ধান করছে।

দেশের ব্যাংকিং খাতে ২০২৩ সালে খেলাপি ঋণের পরিমাণ ২৫ হাজার কোটি টাকা বেড়েছে। গত বছরের ডিসেম্বর শেষে ব্যাংকিং খাতে মোট খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে এক লাখ ৪৫ হাজার কোটি টাকা। এ খেলাপি মোট ১৬ লাখ ১৭ হাজার কোটি টাকা ঋণের ৯ শতাংশ।

গত বছরের জুন পর্যন্ত খেলাপি ঋণ ২৪ হাজার ৪১৯ কোটি টাকার ৯৩ শতাংশ ছিল মাত্র ১১টি ব্যাংকের। বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যায়, গত বছরের সেপ্টেম্বর শেষে ১৪টি ব্যাংকের মূলধন ঘাটতি ৩৭ হাজার ৫০৬ কোটি টাকায় পৌঁছে।

বর্তমানে দেশে ৬১টি বাণিজ্যিক ব্যাংক ও ৩৪টি নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান চালু রয়েছে। ২০১২ সালে রাজনৈতিক বিবেচনায় লাইসেন্স দেওয়া ৯টি নতুন ব্যাংকের সবকটিই এখনও ওভারস্যাচুরেটেড বাজারে প্রতিযোগিতা করতে হিমশিম খাচ্ছে।
ব্যাংক কোম্পানি আইন ২০২৩-এর সর্বশেষ সংশোধনীতে কোনো ব্যাংকের পরিচালনা পর্ষদ এবং ব্যবস্থাপনা আমানতকারীর স্বার্থের বিরুদ্ধে যায় এমন কার্যকলাপে জড়িত থাকলে যেকোনো ব্যাংককে চাপ দিয়ে একীভূতকরণ শুরু করার ক্ষমতা দেওয়া হয়েছে বাংলাদেশ ব্যাংককে।

শেয়ার