Top

রংপুর বিভাগের আট জেলায় ২৬৮ নদী

০১ এপ্রিল, ২০২৪ ২:৩৩ অপরাহ্ণ
রংপুর বিভাগের আট জেলায় ২৬৮ নদী
রংপুর প্রতিনিধি :

রংপুর বিভাগের রংপুর, গাইবান্ধা,কুড়িগ্রাম, লালমনিরহাট, নীলফামারী, দিনাজপুর, ঠাকুরগাঁ ও পঞ্চগড় জেলায় ২৬৮ টি নদী বহমান রয়েছে। সবচেয়ে বেশি নদী রয়েছে কুড়িগ্রাম ও পঞ্চগড় জেলায়।

বিবার নদী গবেষক রাজশাহীর সভাপতি মাহবুব সিদ্দিকী এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও রিভারাইন পিপল এর পরিচালক অধ্যাপক তুহিন ওয়াদুদ রংপুর বিভাগীয় কমিশনার হাবিবুর রহমানের হাতে রংপুর বিভাগের আট জেলার ২৬৮ নদীর নামের তালিকা তুলে দেন।

কুড়িগ্রাম জেলায় নদীর সংখ্যা সবচাইতে বেশী বলে গবেষনায় তুলে ধরা হয়েছে। এই জেলায় ছোট বড় মিলে ৬৬ টি নদী রয়েছে। এর পরেই রয়েছে পঞ্চগড় জেলা। এই জেলায় ছোট বড় মিলে নদীর সংখ্যা ৪৬টি।

অন্যান্য জেলার মধ্যে দিনাজপুরে ৩২টি, ঠাকুরগাঁওয়ে ২১টি, গাইবান্ধায় ১৬টি, রংপুরে ৩৪টি, নীলফামারি জেলায় ৩৩টি এবং লালমনিরহাট জেলায় ২০ টি নদ নদী। জানা যায় পানি উন্নয়ন বোর্ড ২০১১ সালে রংপুর বিভাগে ৮৪ নদীর তালিকা করে। ২০২৩ সালে জাতীয় নদী রক্ষা কমিশন ১৩১ টি নদীর তালিকা করে। এসময় উপস্থিত ছিলেন প্রাণ প্রকৃতি ও পরিবেশ বিষয়ক সেচ্ছাসেবী সংগঠন কারিগর সভাপতি সরকার হায়দার, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক খাইরুল ইসলাম,বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের রিভারাইন পিপল ক্লাবের আহ্বায়ক ছাওমুন পাটোয়ারী সুপ্ত।

রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও রিভারাইন পিপলের পরিচালক অধ্যাপক ড. তুহিন ওয়াদুদ জানান, আমাদের গবেষনায় রংপুর বিভাগের আট জেলায় ২৬৮ টি নদীর সন্ধান পাওয়া গেছে। এ সংখ্যা চুড়ান্ত নয়। সংখ্যা আরো বেশী বাড়তে পারে।

তালিকা প্রস্তুত করতে প্রত্যেক জেলার নদ নদী নিয়ে কাজ করেন এমন ব্যাক্তি ও সংগঠনগুলো তালিকা প্রস্তুত করতে সহযোগিতা করেছে বলে জানান তারা।

তুহিন ওয়াদুদ বলেন, রংপুর বিভাগে আন্তসীমান্ত নদীর তালিকাও ঠিক নেই। সরকারি ভাবে ১৮ টি আন্ত:সীমান্ত নদ নদীর কথা বলা হলেও প্রকৃতপক্ষে এই সংখ্যা ৫০ রও বেশী হবে। নদ নদীর এই তালিকা জাতীয় নদী রক্ষা কমিশন ও বিভাগের ৮ জেলা প্রশাসককেও প্রদান করা হয়েছে।

এসকে

শেয়ার