Top

লালমনিরহাটে কিনোয়া চাষ করে বাজিমাত করল আমেরিকান প্রবাসী রাজু

০৪ এপ্রিল, ২০২৪ ৫:৫৬ অপরাহ্ণ
লালমনিরহাটে কিনোয়া চাষ করে বাজিমাত করল আমেরিকান প্রবাসী রাজু
লালমিনরহাট প্রতিনিধি :

লালমনিরহাটে নতুন নতুন ফসলে চাষ আবাদে পাল্টে যাচ্ছে এ জেলা অর্থনীতি। এবছর লালমনিরহাটের মাত্র ৭০ শতক জমিতে সুপার ফুট কিনোয়া চাষ করে বাজিমাত করল আমেরিকান প্রবাসী চাষী রেজাউল করিম সরকার রাজু। নতুন এ ফসলটি চাষ আবাদের মধ্য দিয়ে উত্তরের জেলা লালমিনরহাটে কৃষকরা ঘুরে দাঁড়াচ্ছেন। উত্তর আমেরিকার শস্য কিনোয়াকে বলা হয় সুপারফুড। দানাদার ফসলটি থেকে উচ্চ আমিষ সমৃদ্ধ খাবার।

জানা গেছে,লালমনিরহাটে সুপার ফুড কিনোয়া চাষ শুরু করেন আমেরিকান প্রবাসী কৃষক রেজাউল করিম রাজু। সে হাতীবান্ধা উপজেলার ফকিরপাড়া ইউনিয়নের আলতাফ হোসেন ছেলে। রেজাউল করিম আমেরিকায় থাকাকালীন সময়ে কিনোয়া চাষ আবাদ দেখে উদ্বুদ্ধ হয়ে বাংলাদেশে ফিরে এসে পঞ্চগড় থেকে ২ কেজি বীজ সংগ্রহ করে নিজ জমি প্রায় ৭০ শতাংশ জমিতে আবাদ শুরু করেন। কিনোয়া ভাল ফলন হয়েছে। কিনোয়া ফসলটি দেখতে দুরদুরান্ত থেকে কৃষকরা ছুটে এসে পরামর্স নিচ্ছেন।

আমেরিকান প্রবাসী চাষি রেজাউল করিম রাজু বলেন, আমেরিকায় থাকালিন কিনোয়া চাষ আবাদ দেখি পরে দেশে ফিরে ইউটিউব দেখে চাষ আবাদের পদ্ধতি শিখি। প্রথমবার আবাদ করেছি ৭০ শতাংশ জমিতে। ফসল কাটা হয়ে গেছে। মাড়াইয়ের কাজ চলছে। ফলন ভালো হয়েছে। বিঘায় ৪-৫ মণ আসবে বলে আশা রাখি । কিনোয়া চাষ করা খুবই সহজ। বর্তমানে বাজারে প্রতি কেজি কিনোয়া বিক্রি হচ্ছে ৬০০ থেকে ৭০০ টাকা। প্রতি বিঘায় ১৫-২০ হাজার টাকার মতো খরচ করে লাখ টাকা আয় করা সম্ভব।

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য মতে,কিনোয়া ফসলটি একটি স্বল্পমেয়াদী ফসল। এটি রবিশস্যের দানাদার জাতীয় ফসল। কিনোয়া ফসলের শস্য দানার রং তিন ধরনের হয়ে থাকে সাদা, লাল ও কালো। লালমনিরহাটে ২০২১ ও ২০২২ সালে সদর উপজেলার মহেন্দ্রনগর এলাকায় কিনোয়া চাষ করা হয়।

লালমনিরহাটের মাটি ও আবহাওয়া ভালো থাকায় কিনোয়ার আশানুরূপ ফলন পাওয়া যাচ্ছে। একসময় কৃষকরা তামাক চাষ বাদ দিয়ে কিনোয়া চাষের দিয়ে ঝুঁকবে বলে আশা প্রকাশ করছে কৃষি বিভাগ।

স্থানীয় সোহাগ হোসেন বলেন,এই ফসলটির সাথে আমরা অপরিচিত। পরে জানতে পারলাম এই কিনোয়া ফসলটি অনেক দাম ও চাহিদা বেশি। এটি খেলে নাকি খিদা কম লাগে। বিমানের পাইলটরাই এটি খায়। আমরা তার খেতে এসে এই ফলনটি দেখছি। অনেক সুন্দর ফলন হয়েছে। আগামীতে আমার জমিতে ও লাগানোর চেষ্টা করব।

একই এলাকার আকবর আলী বলেন,জমির পাশ দিয়ে হেঁটে যাচ্ছিলাম। পরে দেখতে পারি জমিতে বতুয়ার শাক গাছ। এত বতুয়া শাক দিয়ে কি হবে। পরে দেখতে পারলাম গাছের মাথায় থোকায় থোকায় দানা ধরেছে। এটি নাকি কিনোয়া ফসল। এই ফলনটি যদি লাভজনক হয় তাহলে আমরা আগামীতেই চাষাবাদ করব।

বর্গা চাষী সোলেমান আলী বলেন, আমি শুনছি তিন মাসে ফসলটি ঘরে তোলা যায়। প্রতি বিঘায় ফলন হয় ৪ মন। প্রতি মনে ২০০০০ টাকা হলে চার বিঘায় ৮০ হাজার টাকা পাওয়া গেলে অনেক লাভ। আমি এই রাজু ভাইয়ের কিনোয়া ক্ষেত্রেই দেখাশোনা করছি। এ বিষয়ে হাতীবান্ধা উপজেলার কৃষি অফিসার সুমন মিয়া বলেন, হাতীবান্ধা উপজেলার আমেরিকা প্রবাসী রেজাউল করিম সরকার রাজু প্রথমবারের মতো কিনোয়া চাষ করে সাফল্যের মুখ দেখছেন। এ জেলায় এটি নতুন ফসল। কৃষি বিভাগ থেকে তাকে সহযোগিতা করা হচ্ছে। ইতিমধ্যে আমরা কিনোয়ার খেত পরিদর্শনে গিয়েছিলাম। আগামীতে কিনোয়া আবাদ বৃদ্ধির লক্ষে কৃষকদের উদ্বুদ্ধ করব। এ জন্য মাঠ পর্যায়ে চাষিদের প্রয়োজনীয় পরার্মশ দেওয়ার কথাও জানান তিনি।

এসকে

শেয়ার