Top

পাঁচ ব্যাংকের বাইরে একীভূত করা হবে না: বাংলাদেশ ব্যাংক

১৫ এপ্রিল, ২০২৪ ৯:১৬ অপরাহ্ণ
পাঁচ ব্যাংকের বাইরে একীভূত করা হবে না: বাংলাদেশ ব্যাংক

এখন পর্যন্ত ঘোষিত পাঁচ ব্যাংকের বাহিরে নতুন করে আপাততো কোন ব্যাংকের একীভূতকরণের সম্ভাবনা নেই বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার (১৫ এপ্রিল) সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক।

এখন পর্যন্ত বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল), রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক, বেসিক ব্যাংক, পদ্মা ব্যাংক ও ন্যাশনাল ব্যাংকের একীভূতকরণের নিউজ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হয়েছে।

মেজবাউল হক বলেন, যেসব ব্যাংক একীভূতকরণের সিদ্ধান্ত হয়েছে, সেগুলো সমাধান করতে হবে। আপাতত অন্য কোনো ব্যাংক একীভূতকরণ করা হবে না। পরবর্তীতে চিন্তা করা হবে, আর কোনো ব্যাংক একিভূতকরণ করা যায় কিনা।

প্রসঙ্গত, পদ্মা ও এক্সিম ব্যাংকের একীভূতকরণের ঘোষণার পর তালিকায় এসেছে সরকারি-বেসরকারি আরও ডজনখানেকের নাম। বিশ্লেষকরা বলছেন, শুধু দুর্বল ব্যাংক একীভূতকরণ করেই সুশাসন ফেরানো যাবে না এই খাতে। ব্যবস্থা নিতে হবে দায়ী পরিচালকদের বিরুদ্ধেও।

দীর্ঘ আলোচনা-সমালোচনার পর একীভূত হওয়ার প্রক্রিয়া শুরু করে দুই বেসরকারি প্রতিষ্ঠান পদ্মা ও এক্সিম ব্যাংক। তবে এই তালিকায় নাম ছিলো দেশি-বিদেশি আরও ডজনখানেক। যার মধ্যে বেসরকারি ন্যাশনাল ব্যাংক, এবি ব্যাংক, ইউনিয়ন ব্যাংক, গ্লোবাল ইসলামী ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক উল্লেখযোগ্য। এছাড়া রাষ্ট্রীয় মালিকানাধীন বেসিক ব্যাংক, বিডিবিএল ব্যাংক ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের নাম ছিলো।

একীভূত হওয়ার প্রক্রিয়া শুরু হলেও এখনও এই বিষয়ে সুনির্দিষ্ট নীতিমালা দিতে পারেনি কেন্দ্রীয় ব্যাংক। ফলে অস্পষ্ট রয়েছে বহু বিষয়। এমন অবস্থায় গ্রাহকদের আস্থা ফেরাতে দ্রুত উদ্যোগের দাবি সাবেক ব্যাংকারদের।

শেয়ার