Top

যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রত্যাশার চেয়ে বেশি মন্থর

২৫ এপ্রিল, ২০২৪ ৯:৪২ অপরাহ্ণ
যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রত্যাশার চেয়ে বেশি মন্থর

চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রত্যাশার চেয়ে বেশি মন্থর হয়েছে। কিন্তু দেশটিতে মূল্যস্ফীতি চড়া রয়েছে। ফলে ধারণা করা হচ্ছে, আগামী সেপ্টেম্বরের আগে সুদের হার কমাবে না মার্কিন কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) ইউএস বাণিজ্য বিভাগের ব্যুরোর অর্থনৈতিক বিশ্লেষণে আলোচ্য প্রান্তিকের আগাম পূর্বাভাসে বলা হয়েছে, এসময়ে ১ দশমিক ৬ শতাংশ বার্ষিক হারে মোট দেশজ পণ্য (জিডিপি) বৃদ্ধি পেয়েছে। প্রবৃদ্ধি মূলত ভোক্তা ব্যয় দ্বারা সমর্থিত ছিল।

রয়টার্সের এক জরিপে দেখা গেছে, অর্থনীতিবিদরা ২ দশমিক ৪ শতাংশ হারে জিডিপি বৃদ্ধির পূর্বাভাস দিয়েছিলেন। আর ফেডের নীতি-নির্ধারকরা আভাস দিয়েছিলেন ১ দশমিক ৮ শতাংশ। সেখানে হয়েছে ১ দশমিক ৬ শতাংশ হারে। অথচ চতুর্থ প্রান্তিকে প্রবৃদ্ধি হয়েছিল ৩ দশমিক ৪ শতাংশ।

আলোচিত প্রান্তিকে মার্কিন মুলুকে প্রত্যাশার চেয়ে বেশি কর্মসংস্থান হয়েছে। পাশাপাশি ভোক্তা ব্যয়ও বেড়েছে। এসময়ে প্রতি মাসে গড়ে ২ লাখ ৭৬ হাজার লোকের চাকরি হয়েছে। গত অক্টোবর-ডিসেম্বর ত্রৈমাসিকে যা ছিল ২ লাখ ১২ হাজার জন।

২০২২ সালের শেষদিকে ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। এতে বিশ্বজুড়ে পণ্যদ্রব্যের দাম বেড়ে যায়। ব্যতিক্রম ছিল না যুক্তরাষ্ট্রও। পরিপ্রেক্ষিতে দেশটিতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সুদের হার বাড়িয়ে যায় ফেড। সেসময় অনেকেই আশঙ্কা করেছিলেন, ইউএস অর্থনীতি ঋণাত্মক হতে পারে। কিন্তু সাম্প্রতিক তথ্য সেটা উড়িয়ে দিয়েছে।

অর্থনীতিবিদরা বলছেন, অন্যান্য উন্নত অর্থনীতিকে ছাড়িয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ভোক্তাদের বন্ধকী কমেছে। কঠোর মুদ্রানীতি গ্রহণের চক্র শুরু হওয়ার আগেই ঋণ পুনঃতফসিল করেছে ব্যবসা-প্রতিষ্ঠানগুলো। সবমিলিয়ে অর্থনৈতিকভাবে সুবিধাজনক অবস্থানে রয়েছে দেশটি।

বিএইচ

শেয়ার