Top

ভুট্টা এখন কৃষকদের জনপ্রিয় ফসল: কৃষিবিদ আহম্মেদ শাফী

২৭ এপ্রিল, ২০২৪ ৫:২৫ অপরাহ্ণ
ভুট্টা এখন কৃষকদের জনপ্রিয় ফসল: কৃষিবিদ আহম্মেদ শাফী
লালমনিরহাট প্রতিনিধি :

বীজ প্রত্যয়ন এজেন্সী, কৃষি মন্ত্রণালয়ের পরিচালক কৃষিবিদ আহম্মেদ শাফী বলেন,ভুট্টা এখন কৃষকদের জনপ্রিয় ফসল। ভুট্টা চাষ ফসল হিসেবে জনপ্রিয় হয়ে উঠেছে। বাজারে ভুট্টার দাম পাচ্ছে কৃষকরা। অন্যান্য ফসলের চেয়ে তিনগুণ লাভবান হচ্ছেন কৃষকরা।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে লালমনিরহাটের হাতীবান্ধা উপজেলার ফকির পাড়া ইউনিয়নের বুড়া সারডুবী এলাকায় আয়োজিত ভুট্টার নতুন জাত সম্রাট ও আসল- ৩৫২৬ হাইব্রিড ভুট্টার প্রদর্শনী ও মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

রাসেল সীড কোম্পানী (প্রাঃ) লিঃ এর আয়োজনে উক্ত মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীজ প্রত্যয়ন এজেন্সী, কৃষি মন্ত্রণালয়ের পরিচালক কৃষিবিদ আহম্মেদ শাফী।

কৃষি মন্ত্রণালয়ের পরিচালক কৃষিবিদ আহম্মেদ শাফী সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন, ভুট্টা লাগানোর মৌসুমে অসাধু কোন ব্যবসায়ী নিম্নমানের ভুট্টাবীজ বিক্রি করার চেষ্টা করলে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। তবে তার আগে দেখতে হবে সেই ব্যবসায়ী কমপক্ষে ৫ টন ভুট্টাবীজ পরীক্ষামূলকভাবে কৃষকদের কাছে চাষের জন্য বিতরণ করেছেন কিনা। যদি পরীক্ষামূলক চাষের জন্য বীজ বিতরণ করা না হয় তবে সেই বীজ বাজারে ছাড়ার কোন অনুমতি দেওয়া হবে না।

তিনি আরও বলেন,খাদ্য ও পুষ্টি নিরাপত্তা অর্জনে ভুট্টার উৎপাদন আরও বাড়াতে হবে।

লালমনিরহাট জেলা বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ মোঃ শামিমুর রাহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আঞ্চলিক বীজ প্রত্যয়ন অফিসার, (রংপুর অঞ্চল) মোঃ শফিকুল ইসলাম, রাসেল সীড কোম্পানী (প্রাঃ) লিঃ এর রিজিওনাল মার্কেটিং ম্যানেজার মোঃ মাহবুব হোসেন, রাসেল সীড কোম্পানির (প্রাঃ) লিঃ এর এরিয়া ম্যানেজার মহসিন আলম জুয়েল প্রমুখ।

এসকে

শেয়ার