Top

কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞায় সিএমজেএফের নিন্দা

২৮ এপ্রিল, ২০২৪ ৫:২৮ অপরাহ্ণ
কেন্দ্রীয় ব্যাংকে সাংবাদিক প্রবেশে নিষেধাজ্ঞায় সিএমজেএফের নিন্দা

নিজস্ব প্রতিবেদক

সাংবাদিকদের জন্য আগে বাংলাদেশ ব্যাংকে অবাধ যাতায়াত ছিল। বর্তমানে সেখানে প্রবেশে নিশেধাজ্ঞা দেওয়া হয়েছে। এমন পরিস্থিতির মধ্যে অবিলম্বে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের আগের মতো প্রবেশাধিকার নিশ্চিত করার আহ্বান জানিয়ে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ)।

রোববার (২৮ এপ্রিল) সিএমজেএফের সভাপতি এস এম গোলাম সামদানী ভূইয়া ও সাধারণ সম্পাদক আবু আলী এক বিবৃতিতে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান।

বিবৃতিতে বলা হয়, সাংবাদিকদের প্রবেশের ওপর কেন্দ্রীয় ব্যাংকের নিষেধাজ্ঞার সিদ্ধান্ত স্বাধীনতার পর গত ৫৩ বছরে সাংবাদিকরা যেভাবে প্রবেশ করে আসছে, তার সম্পূর্ণ পরিপন্থী। বাংলাদেশ ব্যাংক কোনো ব্যক্তি বিশেষের নিজস্ব সম্পত্তি নয়, এটি রাষ্ট্রের প্রতিষ্ঠান। তাই সংবাদ সংগ্রহের কাজে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের প্রবেশ কোনো দাবি নয়, এটি দেশের সংবিধান স্বীকৃত গণমাধ্যমের অধিকার। ফলে কেউ এই প্রতিষ্ঠানের এবং নিজের দুর্বলতা আড়াল করতে অতি উৎসাহী হয়ে অস্বাভাবিক কোনো সিদ্ধান্ত নিলে, অধিকার রক্ষায় সাংবাদিকদের যে কোনো আন্দোলনে পাশে থাকবে সিএমজেএফ।

সিএমজেএফ মনে করে, এমন এক সময় বাংলাদেশ ব্যাংক এই হঠকারী সিদ্ধান্ত নিলো যখন, ব্যাংক একীভূতকরণ নিয়ে সারাদেশেই আলোচনা সমালোচনা চলছে। এছাড়াও বাংলাদেশের অর্থনীতির উপর মূল্যায়ন রিপোর্ট তৈরি করার জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিনিধি দল বর্তমানে বাংলাদেশে সফরে রয়েছে। ফলে এই সিদ্ধান্তে আর্ন্তজাতিক অঙ্গনে বাংলাদেশের ভাবমূর্তি নিয়ে প্রশ্ন ওঠার ঝুঁকি রয়েছে।

এ কারণে যারা এই সিদ্ধান্ত নিয়েছে, তাদের উদ্দেশ্য এবং এর সঙ্গে দেশ বিরোধী কোনো চক্রান্ত জড়িত কিনা, তা খতিয়ে দেখতে সরকারের প্রতি আহ্বান জানাচ্ছে সিএমজেএফ। কারণ এই এ ধরণের সিদ্ধান্ত সংবিধান, বস্তুনিষ্ঠ সাংবাদিকতা এবং মুক্ত-গণমাধ্যম প্রতিষ্ঠা সংক্রান্ত সরকারের অঙ্গীকারের পরিপন্থি। তাই সিএমজেএফ মনে করে, শিগগিরই বাংলাদেশের দায়িত্বশীল কর্মকর্তাদের শুভবোধের উদয় হবে।

অবিলম্বে বাংলাদেশ ব্যাংকে সাংবাদিকদের পূর্বের ন্যায় প্রবেশাধিকার নিশ্চিত করে পেশাগত দায়িত্ব পালনে সহযোগিতা করার আহ্বান জানিয়েছে সিএমজেএফ।

শেয়ার