Top

এপ্রিলের ২৬ দিনেও রেমিট্যান্স আসেনি যেসব ব্যাংকে

২৮ এপ্রিল, ২০২৪ ৬:৪৫ অপরাহ্ণ
এপ্রিলের ২৬ দিনেও রেমিট্যান্স আসেনি যেসব ব্যাংকে

চলতি এপ্রিলে বাংলাদেশে রেমিট্যান্স প্রবাহ বেড়েছে। এই মাসের প্রথম ২৬ দিনে এসেছে ১৬৮ কোটি ৯ লাখ মার্কিন ডলার। তবে দেশে কার্যরত আটটি তফসিলি ব্যাংকে কোনো প্রবাসী আয় আসেনি। রোববার (২৮ এপ্রিল) বাংলাদেশ ব্যাংকের সাপ্তাহিক হালনাগাদ প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

এতে বলা হয়, আলোচ্য সময়ে ৮টি বাণিজ্যিক ব্যাংকে কোনো রেমিট্যান্স আসেনি। এর মধ্যে ১টি রাষ্ট্রায়ত্ত্ব ব্যাংক, ১টি বিশেষায়িত ব্যাংক, ৩টি বেসরকারি ব্যাংক এবং ৩টি বিদেশি ব্যাংক রয়েছে।

এপ্রিলের প্রথম ২৬ দিনে রাষ্ট্রীয় বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক (বিডিবিএল), বিশেষায়িত খাতের রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক (রাকাব) এবং বেসরকারি খাতের কমিউনিটি ব্যাংক, সিটিজেন্স ব্যাংক ও আইসিবি ইসলামি ব্যাংকে কোনো প্রবাসী আয় আসেনি। এছাড়া বিদেশি খাতের হাবিব ব্যাংক, ন্যাশনাল ব্যাংক অব পাকিস্তান এবং স্টেট ব্যাংক অব ইন্ডিয়াতেও কোনো রেমিট্যান্স আসেনি।

আলোচিত সময়ে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকের মাধ্যমে ১৬ কোটি ১ লাখ ৮০ হাজার ডলার এবং বিশেষায়িত ব্যাংকের মাধ্যমে ৮ কোটি ৯৮ লাখ ডলার এসেছে। এছাড়া বেসরকারি ব্যাংকের মাধ্যমে ১৪২ কোটি ৫৬ লাখ ৩০ হাজার ডলার এবং বিদেশি খাতের ব্যাংকের মাধ্যমে ৫৩ লাখ ৬০ হাজার ডলার পৌঁছেছে।

কেন্দ্রীয় ব্যাংক আরও জানায়, ২০ থেকে ২৬ এপ্রিল দেশে ৩৯ কোটি ৯৪ লাখ ৬০ হাজার ডলার পাঠিয়েছেন প্রবাসীরা। ১৩ থেকে ১৯ এপ্রিল এসেছে ৪০ কোটি ৪৪ লাখ ১০ হাজার ডলার। এছাড়া ৬ থেকে ১২ এপ্রিল পৌঁছেছে ৪২ কোটি ১৬ লাখ ৮০ হাজার ডলার। আর ১ থেকে ৫ এপ্রিল এসেছে ৪৫ কোটি ৫৪ লাখ ২০ হাজার ডলার।

প্রসঙ্গত, গত মার্চ মাসে দেশে এসেছিল ১৯৯ কোটি ৬৮ লাখ মার্কিন ডলার। আর ফেব্রুয়ারিতে পৌঁছেছিল ২১৬ কোটি ৬০ লাখ ডলার। চলতি ২০২৩-২৪ অর্থবছরে যা সর্বোচ্চ।

শেয়ার