Top

দেশে-বিদেশে স্বর্ণের দরে বড় পতন

২৮ এপ্রিল, ২০২৪ ৭:২৯ অপরাহ্ণ
দেশে-বিদেশে স্বর্ণের দরে বড় পতন

আন্তর্জাতিক বাজারে ধারাবাহিকভাবে কমছে স্বর্ণের দাম। গত ১৬ দিনে নিরাপদ আশ্রয় ধাতুটির বৈশ্বিক দরে বড় পতন ঘটেছে। সেই সঙ্গে তাল মিলিয়ে দেশের বাজারেও হ্রাস পেয়েছে স্বর্ণের মূল্য। আলোচ্য সময়ে স্থানীয় মার্কেটেও গুরুত্বপূর্ণ ধাতুটির দরপতন ঘটেছে। বিশ্ববাজারে গ্রিনব্যাকের উত্থান এবং দেশের বাজারে তেজাবী গোল্ডের দাম কমায় এই নিম্নমুখিতা তৈরি হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের বরাত সিএনবিসির এক প্রতিবেদনে বলা হয়, গত ১২ এপ্রিল স্পট মার্কেটে প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল ২৪৩১ ডলার। ইতিহাসে যা ছিল সর্বকালের সর্বোচ্চ। অর্থাৎ এর আগে কখনো এত দাম দেখেননি বিশ্ববাসী। সেই থেকে এখন পর্যন্ত বিশ্ববাজারে মূল্যবান ধাতুটির দরপতন ঘটেছে ৯২ ডলার। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ১০ হাজার ১২২ টাকা। বর্তমানে স্পটে আউন্সপ্রতি স্বর্ণের দর স্থির হয়েছে ২৩৩৯ ডলারে।

গত মার্চে যুক্তরাষ্ট্রে মূল্যস্ফীতি বেড়েছে। ফলে চলতি বছরের শেষ পর্যন্ত সুদের হার চড়া রাখতে পারে দেশটির কেন্দ্রীয় ব্যাংক ফেডারেল রিজার্ভ (ফেড)। এতে মার্কিন ডলারের মান বেড়েছে। সেই সঙ্গে ইউএস ট্রেজারি ইল্ড ঊর্ধ্বমুখী হয়েছে। এছাড়া মধ্যপ্রাচ্যে উত্তেজনা হ্রাস পেয়েছে। ফলে বুলিয়ন বাজার চাপে পড়েছে।

গত ১২ এপ্রিল উন্নত মানের ২২ ক্যারেটের ১ ভরি (১১.৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম ছিল ১ লাখ ১৭ হাজার ৬১৩ টাকা। দেশের ইতিহাসে যা রেকর্ড। অর্থাৎ এর আগে কখনো এত দর দেখেননি দেশবাসী।সেই থেকে এখন পর্যন্ত স্থানীয় মার্কেটে স্বর্ণের মূল্য নিম্নমুখী হয়েছে ৪৯৯৮ টাকা। বর্তমানে ভরিপ্রতি স্বর্ণ বিক্রি হচ্ছে ১ লাখ ১২ হাজার ৬১৫ টাকায়।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) জানায়, অভ্যন্তরীণ বাজারে তেজাবি স্বর্ণের (পিওর গোল্ড) মূল্য কমেছে। আন্তর্জাতিক বাজারেও দুঃসময়ের বন্ধু ধাতুটির দর হ্রাস পেয়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় দেশের মার্কেটেও স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

এএ

শেয়ার