Top

এশিয়া-প্যাসিফিকে এডিবি’র প্রতিশ্রুতি পৌঁছেছে ২৩.৬ বিলিয়ন ডলার, জলবায়ুতে রেকর্ড

২৮ এপ্রিল, ২০২৪ ৯:৪০ অপরাহ্ণ
এশিয়া-প্যাসিফিকে এডিবি’র প্রতিশ্রুতি পৌঁছেছে ২৩.৬ বিলিয়ন ডলার, জলবায়ুতে রেকর্ড

এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টেকসই উন্নয়নে ২৩ দশমিক ৬ বিলিয়ন মার্কিন ডলার সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এর মধ্যে জলবায়ু মোকাবিলায় রেকর্ড ৯ দশমিক ৮ বিলিয়ন ডলার রয়েছে।

রোববার (২৮ এপ্রিল) প্রকাশিত এডিবি’র ২০২৩ সালের বার্ষিক প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে। এতে জলবায়ু সংকটের অবনতির পাশাপাশি সংঘাত, খাদ্য নিরাপত্তাহীনতা ও ঋণের বোঝা বৃদ্ধিসহ অন্যান্য চ্যালেঞ্জ মোকাবিলায় এডিবি কীভাবে উন্নয়নশীল সদস্য দেশগুলোকে (ডিএমসি) সহায়তা করেছে, সেটার সারসংক্ষেপ তুলে ধরা হয়েছে।

এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বলেন, জলবায়ু সমস্যা মোকাবিলায় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বার্ষিক সর্বোচ্চ অর্থায়ন করে এডিবি। এই অঞ্চলের আর্থিক উন্নয়নে পদক্ষেপ অব্যাহত রেখেছে তারা।

তিনি বলেন, অভিযোজন ও প্রশমনে আমাদের বিনিয়োগের ওপর জলবায়ু-সহিষ্ণু কৃষি, নবায়নযোগ্য জ্বালানি এবং কার্বন অপসারনের ওপর জোর দেওয়া হয়েছে। ২৩ দশমিক ৬ বিলিয়ন ডলারের মধ্যে রয়েছে- সরকারি ও বেসরকারি খাতে দেওয়া ঋণ, অনুদান, ইক্যুইটি বিনিয়োগ, গ্যারান্টি ও প্রযুক্তিগত সহায়তা। নিজস্ব সম্পদের সম্পূরক হিসেবে শক্তিশালী অংশীদারিত্বের মাধ্যমে সহ-অর্থায়ন হিসাবে অতিরিক্ত ১৬.৪ বিলিয়ন ডলার বরাদ্দ করেছে এডিবি।

প্রতিবেদনে বলা হয়, টেকসই উন্নয়নে প্রয়োজনীয় উচ্চ-মানের জ্বালানি, পরিবহন এবং অন্যান্য অবকাঠামো নির্মাণে এডিবি প্রচুর বিনিয়োগ করেছে। এটি শিক্ষা ও স্বাস্থ্যের জন্য বর্ধিত সহায়তার মাধ্যমে এই অঞ্চলের মানব মূলধন আরও বাড়িয়েছে। লিঙ্গ বৈষম্য মোকাবিলা করা ব্যাংকের কাজের মূল ভিত্তি হিসেবে অব্যাহত রয়েছে। ২০২৩ সালে প্রায় সব কার্যক্রম জলবায়ু পরিবর্তনের অসামঞ্জস্যপূর্ণ লিঙ্গ প্রভাবগুলো প্রশমিত করতে সহায়তাসহ অবশিষ্ট ভারসাম্যহীনতা কমাতে অবদান রেখেছে।

তাতে ব্যাখ্যা করে বলা হয়, কীভাবে এডিবি টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) দিকে অগ্রগতিকে ত্বরান্বিত করার সহায়তাকে বিকশিত করার জন্য সাহায্য করতে পারে। ২০২৩ সালে চালু করা গুরুত্বপূর্ণ মূলধন ব্যবস্থাপনা সংস্কারগুলো পরবর্তী দশকে নতুন ঋণ দেওয়ার ক্ষমতায় ১০০ বিলিয়ন ডলার উন্মুক্ত করে ব্যাংকের ভবিষ্যতের ঋণ কার্যক্রমকে শক্তিশালী করবে। এডিবি ২০২৩ সালে নতুন যে কার্যক্রম পদ্ধতি চালু করতে শুরু করে, তা তাদের গ্রাহকসেবা উন্নত করার লক্ষ্যে ব্যাংকটির একটি প্রজন্মগত রূপান্তর।

আসাকাওয়া বলেন, নতুন কার্যক্রম ধারণাটি এডিবিকে আমাদের ডিএমসিগুলোকে আরও ভালো, দ্রুত এবং আরও উপযোগী সহায়তা প্রদানের জন্য প্রয়োজনীয় মূল পরিবর্তনগুলো করতে সক্ষম করেছে। এডিবি চরম দারিদ্র্য দূরীকরণের প্রচেষ্টা অব্যাহত রাখছে। পাশাপাশি একটি সমৃদ্ধ, অন্তর্ভুক্তিমূলক, স্থিতিশীল এবং টেকসই এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ।

উল্লেখ্য, ১৯৬৬ সালে প্রতিষ্ঠিত এডিবি’র ৬৮ সদস্যের মধ্যে ৪৯টিই এই অঞ্চলের।

বিএইচ

শেয়ার