Top

এপ্রিলে ৩৯২ কোটি ডলারের পণ্য রপ্তানি

০২ মে, ২০২৪ ৬:৪৯ অপরাহ্ণ
এপ্রিলে ৩৯২ কোটি ডলারের পণ্য রপ্তানি

দেশ থেকে সদ্য শেষ হওয়া এপ্রিল মাসে ৩৯২ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। আগের বছরের একই সময়ে এটি ছিল ৩৯৫ কোটি ডলার। সেই হিসেবে গত বছরের একই সময়ের তুলনায় পণ্য রপ্তানি কমেছে দশমিক ৯৯ শতাংশ। এপ্রিলে ৪৭১ কোটি ডলার রপ্তানি লক্ষ্যমাত্রা বেধে দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়, সেই হিসেবে লক্ষ্যমাত্রার চেয়ে কম হয়েছে ১৬ দশমিক ৭৮ শতাংশ।

তবে এপ্রিলে পণ্য রপ্তানি কমলেও সামগ্রিকভাবে পণ্য রপ্তানি ইতিবাচক ধারায় আছে। চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) ৪ হাজার ৭৪৭ কোটি ডলারের পণ্য রপ্তানি হয়েছে। এই রপ্তানি গত অর্থবছরের একই সময়ের তুলনায় ৩ দশমিক ৯৩ শতাংশ বেশি। যদিও ৯ মাস শেষে এই প্রবৃদ্ধি ছিল ৪ দশমিক ৯৩ শতাংশ।

বৃহস্পতিবার (২ মে) রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) হালনাগাদ পরিসংখ্যানে এ তথ্য জানানো হয়।

ইপিবির তথ্যানুযায়ী, বাংলাদেশের শীর্ষ রপ্তানি খাত তৈরি পোশাকের রপ্তানি গত ১০ মাসে ৪ দশমিক ৯৭ শতাংশে দাঁড়িয়েছে। রপ্তানি হয়েছে ৪ হাজার ৪৯ কোটি ডলারের তৈরি পোশাক। গত অর্থবছরের এই সময়ে তৈরি পোশাক রপ্তানি ছিল ৩ হাজার ৮৫৮ কোটি ডলারের।

রপ্তানিমুখী শিল্পসংশ্লিষ্টরা বলেছেন, ঈদুল ফিতরের সময়ে কারখানাগুলোয় কার্যাদেশ কম এসেছে। দীর্ঘায়িত ছুটির কারণেও রপ্তানি চালানের সংখ্যা কমে যায়। একারণে পণ্যদ্রব্য রপ্তানি নিম্নমুখী হয়, তবে ব্যবসায়ীরা বাংলাদেশে একে স্বাভাবিক ঘটনা বলেই উল্লেখ করেছেন।

চলতি অর্থবছরের জন্য ৬ হাজার ২০০ কোটি ডলারের পণ্য রপ্তানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। ২০২২-২৩ অর্থবছরে পণ্য রপ্তানি ছিল ৫ হাজার ৫৫৬ কোটি ডলার।

এএ

শেয়ার