Top

ঠাকুরগাঁওয়ে তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন

০৪ মে, ২০২৪ ১:১২ অপরাহ্ণ
ঠাকুরগাঁওয়ে তীব্র গরমে অতিষ্ঠ জনজীবন
ঠাকুরগাঁও প্রতিনিধি :

উত্তরের শীত প্রবণ জেলা ঠাকুরগাঁওয়ে বরাবরই শীতের প্রকোপ লক্ষ্য করা যায়। তবে চলমান তাপ পরিস্থিতিতে শীতের মতোই গরমের তীব্রতা থেকে রেহাই মিলছে না এ জনপদের খেটে খাওয়া শ্রমজীবী সাধরণ মানুষের। জরুরী প্রয়োজন না হলে ঘর থেকে বের হচ্ছে না কেউ রের হলেও সঙ্গে ছাতা থাকছেই। তীব্র গরম থেকে একটু স্বস্তি পেতে গাছের ছায়ায় ও বিভিন্ন ছায়াযুক্ত স্থানে অবস্থান নিচ্ছেন অনেকে।

চলমান এই তাপপ্রবাহে বিপাকে পড়েছে। নিম্ন আয়ের সাধারণ মানুষ। আয় রোজগার কমে প্রায় অর্ধেকে নামায় সংসার চালানো কষ্টকর হয়ে দাঁড়িয়েছে অনেকের।

রিক্সাচালক সফিকুল ইসলাম বাণিজ্য প্রতিদিনকে জানায়, স্বাভাবিক অবস্থায় প্রতিদিন পাঁচ থেকে সাতশ টাকায় আয় হতো ।এখন গরমের কারণে আগের মতো যাত্রি নাই সারাদিন রিক্সা চালিয়ে জমাটাও উঠে না। এভাবে চলতে থাকলে পরিবার নিয়ে খুব কঠিন সমস্যায় পড়তে হবে।

তবে এই গরমে চাহিদা বেড়েছে আখের রস, ডাবের পানিয়, আনারস, তরমুজ ও পেয়ারার। জেলা শহরের কোট চত্বর, বাসস্ট্যান্ড, চৌরাস্তা, কালিবাড়ি এলাকার দোকানগুলো ব্যাপক ভিড় লক্ষ্য করা গেছে।

দোকানীরা জানায়, গরমের কারণে বেশ ভালোই আখের রসসহ কেমল পানিয় ধরনের ফল মূল ভালোই বিক্রি হচ্ছে। তবে অনেকে এসে দাম শুনে চলে যাচ্ছে।

এদিকে প্রচণ্ড গরমে হাসপাতালে বেড়েছে ডায়েরিয়া আক্রান্ত রোগীর সংখ্যা। গত দুদিনে ৫৫ জন ডায়েরিয়া রোগীসহ মোট ৪৪৭ জন রোগী ভর্তি হয়েছেন। হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স ফজলুর রহমান এ তথ্য নিশ্চিত করেন।

রংপুর আবহাওয়া অফিসের তথ্যমতে, ঠাকুরগাঁওয়ে বর্তমান ৩৬ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে।

ঠাকুরগাঁও ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাক্তার মো. সিরাজুল ইসলাম বাণিজ্য প্রতিদিনকে বলেন, তীব্র গরমে যতটা সম্ভব সকাল ১০ টা থেকে বিকেল ৪ টা পর্যন্ত প্রয়োজন না হলে বাইরে না যাওয়া। একান্ত প্রয়োজন হলে সঙ্গে ছাতা নিয়ে বের হওয়া। পর্যাপ্ত পরিমাণে পানি পান করা এবং ছায়াযুক্ত স্থানে অবস্থান করার পরামর্শ দেন তিনি।

এসকে

শেয়ার