Top

সাড়ে সাত হাজার কোটি টাকার ধান-চাল-গম কিনবে সরকার

০৭ মে, ২০২৪ ৪:০১ অপরাহ্ণ
সাড়ে সাত হাজার কোটি টাকার ধান-চাল-গম কিনবে সরকার

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, চলতি বোরো মৌসুমে কৃষকের কাছ থেকে ধান, চাল, গম সংগ্রহ শুরু করতে শুরু করছে সরকার।

মঙ্গলবার (৭ মে) সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ে নিজ অফিস কক্ষে বোরো সংগ্রহ অভিযান শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, পরিকল্পনা অনুযায়ী, চলতি বোরো মৌসুমে কেজি প্রতি ৪৫ টাকা দরে ১১ লাখ মেট্রিক টন সিদ্ধ চাল, ৪৪ টাকা দরে দেড় লাখ মেট্রিক টন আতপ চাল এবং কেজি প্রতি ৩২ টাকা দরে ৫ লাখ মেট্রিক টন ধান আর ৫০ হাজার টন গম কিনবে সরকার। এতে খরচ হবে সাড়ে সাত হাজার কোটি টাকা।

আসন্ন বোরো সংগ্রহ ২০২৪ মৌসুমে ৫.০০ লাখ টন ধান, ১১.০০ লাখ টন সিদ্ধ চাল, আতপ চাল ১ লাখ টন এবং ৫০ হাজার টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।প্রতি কেজি বোরো ধানের সংগ্রহ মূল্য নির্ধারণ করা হয়েছে ৩২ টাকা, সিদ্ধ চাল ৪৫ টাকা, আতপ চাল ৪৪ টাকা এবং গম ৩৪ টাকা।

সাধন চন্দ্র মজুমদার বলেন, ধান, চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা ৩১ আগস্ট পর্যন্ত নির্ধারণ করা হয়েছে। তবে জুনের মধ্যে ৭০ শতাংশ সংগ্রহের কথা বলা হয়েছে। ধান চাল সংগ্রহের জন্য জেলা প্রশাসক ও খাদ্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তাদের বলা হয়েছে। আরও বলেন, যে সকল কৃষক অ্যাপসের মাধ্যমে আবেদন করেছেন তাদের বাড়িতে কৃষক প্রতিনিধি যাচ্ছেন। কৃষি কর্মকর্তারা বাড়ি বাড়ি মেশিন নিয়ে গিয়ে ধানের আর্দ্রতা মেপে দেখছেন। দেখা গেলো কৃষক ধান নিয়ে আরতে এসে ফিট না পায় তাহলে শুকাতে ফিরে যেতে হবে। সেই হয়রানি যাতে কৃষক না হয় সেজন্য এ ব্যবস্থা। তিনি আরও বলেন, যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে তা পূরণ করা যাবে বলে আশা করছি।

এর আগে গত ২১ এপ্রিলমন্ত্রীপরিষদ সভাকক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির (এফপিএমসি) সভায় ধান চাল সংগ্রহে দাম নির্ধারণ করে দেওয়া হয়।

এম জি

শেয়ার