Top

ইউবিএস ব্যাংকের শেয়ারের দরে বড় লাফ

০৭ মে, ২০২৪ ৮:১২ অপরাহ্ণ
ইউবিএস ব্যাংকের শেয়ারের দরে বড় লাফ

চলতি বছরের প্রথম প্রান্তিকে প্রত্যাশার চেয়ে বেশি মুনাফা হয়েছে ইউবিএস ব্যাংকের। এছাড়া শেয়ার বাইব্যাকের পরিকল্পনা করছে তারা। এতে সুইজারল্যান্ডের ব্যাংকটির শেয়ারের দরে বড় উত্থান ঘটেছে। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এসব তথ্য পাওয়া গেছে।

এতে বলা হয়, ২০২৪ সালের প্রথম ত্রৈমাসিকে ইউবিএসের নিট আয় হয়েছে ১ দশমিক ৮ বিলিয়ন ডলার। বিশ্লেষকদের পূর্বাভাসের চেয়ে যা প্রায় ৩ গুণ বেশি। এছাড়া অনেক খরচ কমিয়ে দিয়েছে তারা। সেই সঙ্গে শেয়ারহোল্ডারদের কাছ থেকে নিজেদের শেয়ার ব্যাপক পরিমাণে পুনরায় কিনে নেয়ার চেষ্টা করছে সুইস ব্যাংকটি।

এই প্রেক্ষাপটে মঙ্গলবার (৭ মে) ইউবিএসের শেয়ারের মূল্য বৃদ্ধি পেয়েছে ৮ শতাংশ। দৈনিক হিসাবে ২০২৩ সালের মার্চের পর যা সর্বোচ্চ। ঠিক ওই মাসেই ধুঁকতে থাকা ক্রেডিট সুইস কিনে নেয় তারা। এরপর থেকে সবমিলিয়ে ইউবিএসের শেয়ারের দর বেড়েছে ৫০ শতাংশ।

ক্রেডিট সুইস ব্যাংক অধিগ্রহণের পর ইউবিএসের সম্পদ বেড়েছে বহুগুণ। সেই সঙ্গে সম্পদের মূল্যও ঊর্ধ্বমুখী হয়েছে। পাশাপাশি গ্রাহকের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। যার ইতিবাচক প্রভাব সর্ববৃহৎ সুইস ব্যাংকটির শেয়ারের দামে।

ইউবিএসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সার্জিও এরমোত্তি বলেন, এটি আমাদের ক্লায়েন্ট ফ্র্যাঞ্চাইজির শক্তি এবং সম্মিলিত পরিকল্পনার অগ্রগতির একটি প্রমাণ।

শেয়ার