Top

আমেরিকান পণ্য ও সেবা প্রদর্শনে ৯ মে শুরু হচ্ছে ইউএস ট্রেড শো

০৭ মে, ২০২৪ ৯:২৫ অপরাহ্ণ
আমেরিকান পণ্য ও সেবা প্রদর্শনে ৯ মে শুরু হচ্ছে ইউএস ট্রেড শো

বাংলাদেশে আমেরিকান পণ্য ও সেবা প্রদর্শন এবং দ্বিপাক্ষিক বাণিজ্যকে আরো দৃঢ় করার লক্ষ্যে রাজধানীতে ২৯তম বারের মতো শুরু হচ্ছে ইউএস ট্রেড শো। আমেরিকান চেম্বার অব কমার্স ইন বাংলাদেশ (অ্যামচেম) ও যুক্তরাষ্ট্রের ঢাকা দূতাবাস যৌথভাবে এই প্রদর্শনীর আয়োজন করছে।

ঢাকায় মার্কিন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর জন ফে বলেছেন, ২৯তম ইউএস ট্রেড শোর মাধ্যমে বাংলাদেশে মার্কিন কোম্পানিগুলোর উচ্চমানের পণ্য প্রদর্শনের সুযোগ পাওয়া যাবে, যা যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক জোরদার করতেও সাহায্য করবে। আগামী ৯ থেকে ১১ মে ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এই প্রদর্শনী অনুষ্ঠিত হবে। প্রদর্শনী চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।

মঙ্গলবার (৭ মে) ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান আয়োজকরা।

সম্মেলনে অ্যামচেমের সভাপতি সৈয়দ এরশাদ আহমেদ জানান, তিন দিনব্যাপী এই প্রদর্শনীতে দেশি-বিদেশি ৪৪টি প্রতিষ্ঠান ৭৭টি স্টলে ১০০টিরও বেশি আমেরিকান পণ্য প্রদর্শন করবে।

প্রদর্শনীতে প্রবেশ মূল্য নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ৩০ টাকা। তবে শিক্ষার্থীরা পোশাক পরিহিত থাকলে অথবা পরিচয়পত্র সাথে থাকলে বিনামূল্যে প্রবেশ করতে পারবে।

১৯৯২ সালে শুরু হওয়া এ প্রদর্শনীটি বর্তমানে বাংলাদেশের অন্যতম প্রধান বার্ষিক ব্যবসা অনুষ্ঠানে পরিণত হয়েছে। প্রতিবছর হাজার হাজার দর্শক প্রদর্শনীতে আসছে বলে জানান সৈয়দ এরশাদ।

৯ মে সকাল সাড়ে ১০টায় প্রদর্শনীটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, অ্যামচেমের সভাপতি সৈয়দ এরশাদ ও ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।

ঢাকায় মার্কিন দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর জন ফে বলেন, এই প্রদর্শনীর মাধ্যমে বাংলাদেশে মার্কিন কোম্পানিগুলোর উচ্চমানের পণ্য প্রদর্শনের সুযোগ পাওয়া যাবে, যা যুক্তরাষ্ট্রের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক জোরদার করতেও সাহায্য করবে।

তিন দিনব্যাপী এই আয়োজনে প্রদর্শনীর পাশাপাশি পাঁচটি সেমিনার অনুষ্ঠিত হবে। সেমিনারগুলোর শিরোনাম হলো, ‘অন্তর্ভুক্তিমূলক উদ্ভাবন: কৃত্রিম বুদ্ধিমত্তার যুগে নারীর ক্ষমতায়ন’, ‘আমদানিকারকদের জন্য যুক্তরাষ্ট্রে রপ্তানির অনুমোদন’, যুক্তরাষ্ট্রে পড়াশোনা ও শিক্ষার্থী ভিসা’, ‘বেসরকারি খাতে ইউএস এইডের উন্নয়ন কর্ম’ এবং ‘যুক্তরাষ্ট্রে ব্যবসা ও ব্যবসায়ী ভিসা’।

বিএইচ

শেয়ার